শিরোনাম
শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
বিশ্ব জুড়ে বাংলাদেশ

মার্কিন প্রশাসনে বাংলাদেশি বাণিজ্য উপদেষ্টা

বাংলাদেশি বংশোদ্ভূত বেহনাজ কিবরিয়া

মার্কিন প্রশাসনে বাংলাদেশি বাণিজ্য উপদেষ্টা

কৃতিত্ব আর অর্জনে বাংলাদেশিদের খ্যাতি বিশ্বজোড়া। এশিয়া মহাদেশ থেকে অস্ট্রেলিয়া মহাদেশ, সাতসমুদ্র তেরো নদী ছাড়িয়ে বহু বাঙালি দেশের প্রতিনিধিত্ব করে গোটাবিশ্বে গড়ে তুলেছেন গৌরব আর সম্মানের সাম্রাজ্য। তারই ধারাবাহিকতায় হোয়াইট হাউসে বাংলাদেশি বংশোদ্ভূত গড়েছেন সাফল্যের মালা। তিনি আর কেউ নন, বাংলাদেশি বেহনাজ কিবরিয়া। হয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বাণিজ্য নীতি ও সমঝোতাবিষয়ক উপদেষ্টা কমিটির সদস্য। এমনই প্রেস বিজ্ঞপ্তি দিয়েছিল বিশ্বের ক্ষমতাধর ভবন হোয়াইট হাউসের কর্মকর্তারা। বেহনাজ কিবরিয়া ছাড়াও আরও ২৮ জন কর্মকর্তা নিয়োগ দেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

বাংলাদেশি বংশোদ্ভূত বেহনাজ জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি ল স্কুল থেকে আইন বিষয়ে এবং ওয়েসলিয়ান ইউনিভার্সিটি থেকে বিএ ডিগ্রি পড়াশোনা শেষ করেছিলেন। মার্কিন প্রশাসনে যোগ দেওয়ার আগে ওয়াশিংটন ডিসির হগ্যান অ্যান্ড হার্টসন এলএলপি নামের আইনি প্রতিষ্ঠানে যুক্ত ছিলেন বহু বছর। মেধা আর দক্ষতাসম্পন্ন এ মানুষটি হোয়াইট হাউসে তার পথচলা শুরু হয়েছিল ২০০৭ সালেরও আগে। তখন থেকেই তিনি মার্কিন বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের ডেপুটি চিফ অব স্টাফ হিসেবে কর্মরত আছেন। এর আগে বেহনাজ ছিলেন একই দফতরের সহকারী জেনারেল কাউন্সিল। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে পেরু, কলম্বিয়া ও কোরিয়া ফ্রি ট্রেড এগ্রিমেন্ট বিষয়েও কাজ করেছিলেন। এ ছাড়া তার দফতর মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অগ্রাধিকার কর্মসূচির সঙ্গে সংযুক্ত। তিনি বিভিন্ন বাণিজ্য সমস্যা তদারকি ও সমস্যা সমাধানে নানা উদ্যোগ গ্রহণ করে থাকেন।

 

বেহনাজ কিবরিয়া ঢাকায় জন্মগ্রহণ করেন। অসামান্য কৃতিত্বের অধিকারী বেহনাজ কিবরিয়া দুই মেয়ে ও স্বামীকে নিয়ে ভার্জিনিয়ার আর্লিংটনে বসবাস করছেন।

সর্বশেষ খবর