শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
চলন্ত সাইকেলের দীর্ঘতম একক সারি

গিনেস বুকে বিডিসাইক্লিস্টস

সাইফ ইমন

গিনেস বুকে বিডিসাইক্লিস্টস

সারাবিশ্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে। এরই ধারাবাহিকতায় আরও একবার বিশ্বের দরবারে নাম উঠল বাংলাদেশের। এবারের স্বপ্ন বাস্তবায়নের কারিগররা হলো বাংলাদেশের সাইক্লিং কমিউনিটি বিডিসাইক্লিস্টস। এটি ফেসবুক গ্রুপের একটি কমিউনিটি। ‘লঙ্গেস্ট সিঙ্গেল লাইন অব বাইসাইকেল মুভিং’ ক্যাটাগরিতে নতুন বিশ্ব রেকর্ড গড়ে বাংলাদেশের সাইক্লিস্টদের সর্ববৃহৎ এই দল। ১ হাজার ১৮৬ জন সাইক্লিস্ট নিয়ে একক সারিতে সাইকেল চালিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়ে গ্রুপটি। বিজয় দিবসে চলন্ত সাইকেলের দীর্ঘতম একক সারি তৈরি করতে সহস্রাধিক সাইকেল নিয়ে রাস্তায় নামে বাংলাদেশের প্রধান সাইক্লিং কমিউনিটি বিডিসাইক্লিস্ট। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, ১৬ ডিসেম্বর ঢাকায় বিডিসাইক্লিস্টসের আয়োজনে এক সারিতে এক হাজার ১৮৬ জন সাইকেল চালিয়ে ‘লঙ্গেস্ট সিঙ্গেল লাইন অব বাইসাইকেল মুভিং’ তৈরি করেন।

 

কী এই রেকর্ড?

সাইকেল চলবে তবে কেউ কারও পাশে নয় বরং এক সারিতে একজনের পেছনে আরেকজন। এমনভাবে চলন্ত সাইকেলের দীর্ঘতম সারি তৈরি করাই এই রেকর্ডের উদ্দেশ্য। বিডিসাইক্লিস্টসের উদ্যোগ ও সাফল্যে এই রেকর্ডটি এখন বাংলাদেশের। সারাবিশ্বে বাংলাদেশের একটির পর একটি ইতিহাস গড়ার পথে এ এক অনন্য সাফল্য।

বসনিয়া-হার্জেগোভিনার রেকর্ড ভেঙে

২০১০ সালের ৩ অক্টোবর ৯১৪ জন সাইক্লিস্ট নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এই রেকর্ডের সূচনা করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠাতে সমর্থ হয়। পাঁচ বছরের মাথায় বসনিয়া-হার্জেগোভিনার সাইকেল ফেডারেশন ২০১৫ সালে বসনিয়ান সাইক্লিং ফেডারেশন প্রায় ২০টি দেশের সাইক্লিস্টদের নিয়ে সাইক্লিস্টের দীর্ঘ একক সারি তৈরি করে রেকর্ডটি নিজেদের করে নেয়। বিডিসাইক্লিস্টের হঠাৎই মাথায় আসে তারা চাইলে বিশ্ব রেকর্ড করার ক্ষমতা রাখে। সেই থেকেই শুরু হলো। গিনেস টিমের সঙ্গে শুরু হলো যোগাযোগ। প্রি-এপ্রোভালের আবেদন করা হয় গত বছর জুন মাসের ১৭ তারিখ। সবাইকে অবাক করে দিয়ে জুলাই মাসের ২৫ তারিখে গিনেস টিম আমাদের রেকর্ড অ্যাটেম্পটের অ্যাপ্লিকেশন অনুমোদন করে দেয়।

 

বিজয় দিবসের সকালে

বাংলাদেশের এই সাইক্লিস্টরা বর্ণিল ‘বিজয় রাইড’ নিয়ে গত ১৬ ডিসেম্বর একত্রিত হন। দেশের পতাকা বিশ্বের বুকে আবার নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার এই সুযোগ কেউ ছাড় দিতে আগ্রহী নয়। সবাই বেশ নিয়ম মেনে বিব্স সংগ্রহ করে নির্ধারিত লাইনে দাঁড়িয়ে পড়েন। কিশোর-কিশোরী থেকে শুরু করে বয়স্করাও নিজেকে ইতিহাসের অংশ করে নিতে আসতে শুরু করেন। মোট ১ হাজার ১৮৬ জন সাইকেল চালিয়ে ‘লঙ্গেস্ট সিঙ্গেল লাইন অব বাইসাইকেল মুভিং’ তৈরি করেন। টাইমলাইন বলছে—

১০:৪৫-এ রিপোর্টিং : সব রেজিস্ট্রেশনকৃত অংশগ্রহণকারী সকাল ১০:৪৫-এর মধ্যে রিপোর্টিং স্থল বসুন্ধরা আবাসিক এলাকা ৩০০ ফিটে জড়ো হন।

১১:০০ এ বিব্স বিতরণ : বেলা ১১টায় বিডিসাইক্লিস্টসের স্বেচ্ছাসেবকরা কয়েকটি বুথ থেকে একযোগে বিব্স বিতরণ শুরু করেন।

১১:৩০-এ রাইডের প্রস্তুতি : বেলা সাড়ে ১১টায় বিডিসাইক্লিস্টস অ্যাক্টিভিস্টরা সব নিয়ম-কানুন ব্রিফ করেন অংশগ্রহণকারীদের। এতে সবাই পুরো প্রক্রিয়া সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন।

১২:০০-এ বিজয় রাইড শুরু : দুপুর ১২টায় সব সাইক্লিস্ট মিলে রেকর্ড ভাঙার রাইডটি শুরু করেন। আরম্ভ স্থল থেকে একটি একক সারিতে চালিয়ে যায় শেষ লাইন পর্যন্ত।

 

 

ফেসবুক গ্রুপ বিডিসাইক্লিস্ট

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিডিসাইক্লিস্টস গ্রুপের সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ৭০ হাজার। কিন্তু এর শুরুটা ছিল আরও পাঁচ বছর আগে। মুজাম্মেল হক ২০১১ সালের ১৮ মে গ্রুপটি প্রথম খোলেন। তখন উদ্দেশ্য ছিল প্রতি শুক্রবার সবাই মিলে সাইক্লিং করা। শুরুতে গ্রুপটির নাম ছিল বাইক ফ্রাইডে। ধীরে ধীরে গ্রুপটির সদস্য সংখ্যা বাড়তে থাকে। একসময় ফেসবুকে তুমুল জনপ্রিয় হয়ে ওঠে এই বিডিসাইক্লিস্টস গ্রুপ। 

বিডিসাইক্লিস্টসের নিয়মিত রাইডের মধ্যে রয়েছে প্রতি শুক্রবার সকালে সব ধরনের সাইক্লিস্টের জন্য ‘বাইক ফ্রাইডে’ এবং প্রতি শনিবার তুলনামূলক দক্ষ চালকদের নিয়ে ‘জোশিলা স্যাটারডে’। এ ছাড়াও প্রতি শনিবার সাইকেল চালনা শিখতে ইচ্ছুকদের জন্য আয়োজন করা হয় বিগিনারস লেসন। এখানে যে কেউ চাইলে সাইকেল চালানো শিখে নিতে পারেন। তা ছাড়া স্বাধীনতা দিবস, বিজয় দিবস আর পয়লা বৈশাখের মতো বিশেষ দিনগুলোতে থাকে বর্ণিল পোশাকে সজ্জিত সব বয়সী সাইক্লিস্টকে নিয়ে আনন্দ উদযাপনের রাইড আর শহর প্রদক্ষিণ। শুধু সাইকেল চালনার মধ্যেই সীমাবদ্ধ না থেকে এই গ্রুপের সদস্যরা এগিয়ে আসেন দুস্থদের সহায়তাতেও। তাদের অন্যতম একটি কার্যক্রম ‘গুড অ্যাক্টস’। এতে বিভিন্ন জেলায় গিয়ে গ্রুপের সদস্যরা করেন একটি ‘ভালো কাজ’। টাঙ্গাইল, টেকনাফ, পাবনা, লক্ষ্মীপুর এই জেলাগুলোতে ইতিমধ্যে গুড অ্যাক্টস সম্পন্ন করেছেন গ্রুপের সদস্যরা। একঝাঁক স্বেচ্ছাসেবী মডারেটর আর অ্যাকটিভিস্টদের দ্বারা পরিচালিত বিডিসাইক্লিস্ট এখন সময়ের অন্যতম জনপ্রিয় একটি গ্রুপ। যার মূল মন্ত্রই হলো সাইক্লিংকে জনপ্রিয় করা আর এখন বলাই যায় গ্রুপটি সম্পূর্ণ সফল। দেশের অলিগলি আর মেঠো পথ পেরিয়ে বিডিসাইক্লিস্ট ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক সীমানায়। ব্যস্ততম শহর ঢাকাতেও সাইকেল যে দৈনন্দিন জীবনে কর্মক্ষেত্রে যাতায়াতের একটি উপযোগী মাধ্যম হতে পারে সেই ধারণাটির সফল প্রবর্তকও এই গ্রুপটি।

সর্বশেষ খবর