Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:০৬
টিটোরিয়াল
অফ লাইনেও গুগল ম্যাপ
অফ লাইনেও গুগল ম্যাপ

কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা বলে হারিয়ে যাবার আর সুযোগ পাচ্ছেন না আপনি। গুগল ম্যাপ ঠিকই আপনাকে খুঁজে বের করে ফেলবে।

স্মার্টফোনের এই সময়ে পথ চেনাতে গুগল ম্যাপের জুড়ি মেলা ভার। তাই দেশে বা বিদেশে কোথাও ঘুরতে গেলে প্রায় সবাই পথ চলতে এখন হাত পাতেন এই প্রযুক্তির কাছে। কিন্তু এমন যদি হয় যে হয়তো আপনি ঘুরতে ঘুরতে এমন কোথাও চলে গেলেন যেখানে ইন্টারনেট সংযোগ আর কাজ করছে না! কিংবা অন্য যে কোনো কারণে কিনতে পারছেন না মোবাইল ডাটা। এ রকম পরিস্থিতির কথা মাথায় রেখেই গুগলের রয়েছে অফ লাইন ম্যাপ সুবিধা। অর্থাৎ আপনি অ্যামাজান কিংবা যে কোনো গহিন জঙ্গলেই হারিয়ে যান না কেন। চিন্তার কিছু নেই।

অথবা গাড়ি চালাতে চালাতে কোনো অচেনা পথে হারিয়ে গেছেন কোনো সমস্যা নেই। গুগল ম্যাপ ইন্টারনেট সংযোগ ছাড়াই আপনাকে পথ চিনিয়ে দেবে। তবে এ জন্য অবশ্য আপনাকে সর্বপ্রথম ডাউনলোড করে নিতে হবে কোনো একটি নির্দিষ্ট জায়গার ম্যাপ, যে জায়গা আপনি ভ্রমণ করতে যাচ্ছেন।

একবার ডাউনলোড করে ফেললে এর পর ইন্টারনেট সংযোগের কোনো প্রয়োজনই নেই। গুগল নিজে থেকেই পথচলার নির্দেশনা জানিয়ে দেবে আপনাকে। তবে মনে রাখবেন হাঁটা, ট্রানজিট ও সাইক্লিংয়ের নির্দেশনা কিংবা ট্রাফিক আপডেটের মতো সুবিধাগুলো পাওয়া যাবে না ডাউনলোডকৃত গুগল ম্যাপ থেকে। এখানে আপনি শুধু পাবেন ড্রাইভ করার সব নির্দেশনা। যেহেতু নিয়মিত স্যাটেলাইটের মাধ্যমে ম্যাপ আপডেট হতে থাকে। তাই মেয়াদোত্তীর্ণ হয়ে গেলেও চিন্তা নেই। আপনি ইচ্ছামতন পুনরায় ম্যাপ আপডেট করে নিলে সমস্যার সমাধান হয়ে যাবে।

 

কীভাবে ডাউনলোড করবেন

►  সবার আগে আপনার অ্যানড্রয়েড কিংবা আইফোনে গুগল ম্যাপের অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে প্লে-স্টোর থেকে। তবে সেটি আপনার গুগল অ্যাকাউন্ট থেকে সাইন ইন করে নিতে হবে।

►  আপনার যে জায়গাটির ম্যাপ প্রয়োজন সেই জায়গার নাম লিখে সার্চ দিন।

►   স্ক্রিনের নিচে গিয়ে খুঁজে বের করুন আপনার সার্চ করা নামটি। সেই বারে ক্লিক করুন।

►   এবার ডাউনলোড করতে ডাউনলোড অপশনে ক্লিক করুন।

►  গুগল এরপর সে এলাকার ম্যাপ আপনার সামনে চলে আসবে এবং জানতে চাইবে যে এই জায়গার ম্যাপ আপনি ডাউনলোড করতে চান কি না। আবার ডাউনলোড অপশন ক্লিক করে নিশ্চিত করুন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow