শনিবার, ২৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ভয়েস রিমোট

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ভয়েস রিমোট

এবার মুখের কথা শুনে কাজ করবে রিমোট কন্ট্রোল। কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই ডিভাইসটির নামকরণ হয়েছে ফায়ার টিভি স্টিক। খুব দ্রুত বাজারে আসছে ফায়ার টিভি স্টিক...

 

কৃত্রিম বুদ্ধিমত্তার নিত্য নতুন ব্যবহার সহজ করছে মানুষের জীবন। প্রযুক্তির জয়যাত্রায় প্রতিনিয়ত সমৃদ্ধ হচ্ছে মানবজাতির ইতিহাস। ভবিষ্যতের পৃথিবী কেমন হবে তা বোঝাতে যন্ত্র মানব, রোবট, কথা শোনা মেশিন এই সমস্ত উপাদান বেশি ভাবা হয়। এই সমস্ত উপাদানগুলো নিজে নিজে যেভাবে চলবে তার মূল রহস্য কৃত্রিম বুদ্ধিমত্তা। বর্তমান বিশ্বে এই কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে চলছে নানা আলোচনা আর জোর গবেষণা। মূলত যন্ত্রকে আরও উন্নত করতেই চালানো হচ্ছে গবেষণা। এই গবেষণায় দূর নিয়ন্ত্রণের মাধ্যমে এত দিন টেলিভিশন থেকে শুরু করে গাড়ি নিয়ন্ত্রণ করার কথা আমরা শুনেছি। আর এই নিয়ন্ত্রণ যন্ত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কথা শোনা রিমোর্ট  বাজারে আসছে আগামী কয়েক দিনের মধ্যেই। ছোট এই যন্ত্র দেখতে রিমোট কন্ট্রোল স্টিকের মতোই। যন্ত্রটি বাজারে ছাড়ছে অ্যামাজন। আর যন্ত্রটি পরিচিত হবে পরবর্তী প্রজন্মের ফায়ার টিভি স্টিক নামে। নামেই বোঝা যাচ্ছে প্রথমে টেলিভিশন পরিচালনা করতেই ব্যবহার হবে এটি।

অ্যামাজনের বলছে তাদের নতুন টিভি স্টিক আগের সংস্করণ থেকে ৩০ শতাংশ দ্রুত এবং এর নতুন ইউজার ইন্টারফেস দেবে। টিভির পেছনের এইচডিএমআই পোর্টে ফায়ার টিভি স্টিকের সংযোগ দেওয়ার সঙ্গে সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে আপনি ঢুকে যাবেন সুবিশাল বিনোদন জগতে। যেখানে অপেক্ষা করছে নেটফ্লিক্স, বিবিসি আই প্লেয়ার, আইটিভি হাব, অল ফোর, মাই ফাইভ ও অ্যামাজন প্রাইম ভিডিও। এর আগে অ্যামাজনের ইকো স্পিকারসহ বিভিন্ন সরঞ্জামে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে। অ্যামাজন থেকে জানানো হয়, পাশে বসা বন্ধুকে বলার মতো করে বললেই হবে, ফায়ার টিভি স্টিক সেটি চিহ্নিত করে টিভির উপযোগী তরঙ্গ তৈরি করে ফেলবে। যা টিভি রিসিভার প্লট করবে কমান্ড হিসেবে। এর মাধ্যমেই টেলিভিশন পরিচালিত হরে। দূর নিয়ন্ত্রণের জন্য অ্যামাজনের একটি অ্যাপলিকেশন অ্যালেক্সা। অ্যালেক্সাকে আদেশ করলে  ভিডিওটিকে ৩০ সেকেন্ড পেছনে-সামনে নেওয়া যাবে। নতুন এই ফায়ার টিভি স্টিক দিয়ে কিন্তু আরও কাজ করা সম্ভব হবে অ্যালেক্সা অ্যাপের কারণে। এই রিমোট দিয়ে অন্যান্য স্মার্ট হোম ডিভাইসগুলোও কাজ করবে। সকালে ঘুম থেকে উঠে অফিসে যাবার আগে রিমোটের কাছে জিজ্ঞেস করে নিতে পারবেন আবহাওয়ার খবর। যে কোনো সময় খেলার স্কোরসহ বাজারের যে কোনো কিছু বিষয় জানতে পারবেন।

সর্বশেষ খবর