শনিবার, ২৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা

ওয়াইফাই ইন্টারনেটের গতি বাড়াতে...

♦  ব্যান্ড পরীক্ষা করুন—নতুন ওয়াইফাই রাউটারগুলো 802.11n সাপোর্ট করার কথা। এগুলো ৬০০ এমবিপিএস তথ্য আদান-প্রদান করতে পারে। তবে এটি যদি পুরনো 802.11g হয় তাহলে গতি কিছুটা কম হবে। তবে তা যদি 802.11ac থাকে তাহলে আরও গতিশীল ইন্টারনেট। এ ছাড়া আপনার রাউটারে যদি উভয় অপশন থাকে তাহলে সর্বদা গতিশীল অপশনটি সিলেক্ট করে দিন। অন্যথায় গতি কম হবে।

 

♦  নতুন চ্যানেল—আপনার রাউটারের জন্য উপযুক্ত চ্যানেল নির্বাচন করুন। এ ক্ষেত্রে 2.4‰Hz বহুল ব্যবহৃত। আর এর কারণ কর্ডলেস সেট, ব্লুটুথ স্পিকার, মাইক্রোওয়েভ ওভেন ইত্যাদি সব ডিভাইসই চ্যানেলটি ব্যবহার করে। ফলে চ্যানেলটি তথ্য আদান-প্রদানে গতি কমে যায়। তাই সম্ভব হলে অন্য কোনো চ্যানেল সিলেক্ট করুন।

 

♦  রাউটারের নিরাপত্তা—আপনার রাউটারের সিগন্যাল চুরি করে অন্য কেউ ইন্টারনেট ব্যবহার করলে স্বভাবতই আপনার ইন্টারনেটের গতি কমে যাবে। আর এ চুরি ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতে হবে। এ ক্ষেত্রে আপনার নেটওয়ার্ক যদি কোনোরকম নিরাপত্তা ব্যবস্থা  ব্যবহার না করে তাহলে Open থাকবে। এটি যেমন ব্যবহার করা উচিত না, তেমন WEP, WPA বা TKIP থাকলে তাও বাদ দিন। এক্ষেত্রে WPA2 বা AES সিলেক্ট করুন। এগুলো যথেষ্ট নিরাপদ। এ ছাড়া ভালো একটি পাসওয়ার্ড ব্যবহার করুন এবং প্রয়োজন ছাড়া রাউটারটি বন্ধ করে রাখুন।

সর্বশেষ খবর