শনিবার, ৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

দুই বাংলাদেশি তরুণের হাতে ব্রিটেনের কুইন্স লিডার অ্যাওয়ার্ড

শনিবারের সকাল ডেস্ক

দুই বাংলাদেশি তরুণের হাতে ব্রিটেনের কুইন্স লিডার অ্যাওয়ার্ড

দুই বাংলাদেশিসহ কমনওয়েলথভুক্ত ৩৬ দেশের অর্ধশতাধিক বিজয়ীর সঙ্গে ব্রিটেনের রানী এলিজাবেথ

সারা বিশ্বে বাংলাদেশিরা অর্জন করছেন একের পর এক সাফল্য। এরই ধারাবাহিকতায় এবার সাফল্য অর্জন করলেন দুই বাংলাদেশি তরুণ সাজিদ ইকবাল এবং রাহাত হোসেন। বাণিজ্যিক ও ঘরোয়া পরিবেশে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার এবং জরুরি দুর্যোগ ব্যবস্থাপনায় তারুণ্যের শক্তি ব্যবহারের স্বীকৃতি হিসেবে এ বছরের কুইন্স ইয়ং লিডার পুরস্কার পেয়েছেন তারা।

বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ কমনওয়েলথের দেশগুলোর তরুণদের জন্য তিন বছর আগে এ পুরস্কার চালু করে যুক্তরাজ্য সরকার। পুরস্কারের অংশ হিসেবে বিজয়ীরা তাদের নেতৃত্ব বিকাশে যুক্তরাজ্য সরকারের বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা, পরামর্শ ও নেটওয়ার্কিংয়ের সুযোগ পাবেন বাংলাদেশি সাজিদ ইকবাল এবং রাহাত হোসেন। লন্ডনের ওয়েস্টমিনস্টারে বাকিংহাম প্যালেসে এই দুই বাংলাদেশিসহ কমনওয়েলথভুক্ত ৩৬ দেশের অর্ধশতাধিক বিজয়ীর হাতে ব্রিটেনের রানী এলিজাবেথ তার নামে চালু করা এই পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিন্স হ্যারি, স্যার মো. ফারাহ, লিয়াম পেইন, ডেম তান্নি গ্রে-থম্পসন, অনিতা রানি, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ও কুইন এলিজাবেথ ডায়মন্ড জুবিলি ট্রাস্টের চেয়ারম্যান জন মেজর উপস্থিত ছিলেন। সাজিদ ইকবাল ও রাহাত হোসেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্র্রিটে এক অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেন। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের লন্ডন অফিস পরিদর্শন এবং বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের শীর্ষ নির্বাহীদের সঙ্গে দেখাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের এক কর্মশালায়ও অংশ নেন।

এরপরই লন্ডনের ওয়েস্টমিনস্টারে বাকিংহাম প্যালেসে রানীর কাছ থেকে পুরস্কার নেন এই দুই বাংলাদেশি। কুইন্স ইয়ং লিডার পুরস্কার বিজয়ীরা বছরজুড়েই যুক্তরাজ্যের শীর্ষ ব্যবসায়ী নেতা এবং ঝুঁকিপূর্ণ জনগণের জীবন বদলে দিয়েছে এমন প্রকল্পগুলো দেখার সুযোগ পাবেন বলে জানিয়েছে যুক্তরাজ্য সরকার। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ কমনওয়েলথের দেশগুলোর তরুণদের জন্য তিন বছর আগে এ পুরস্কার চালু করে যুক্তরাজ্য সরকার।

সর্বশেষ খবর