শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

শরণার্থী মুসলিম থেকে অস্ট্রেলিয়ার সেরা সুন্দরী

শরণার্থী মুসলিম থেকে অস্ট্রেলিয়ার সেরা সুন্দরী

সবুজাভ চোখের অধিকারী অসামান্য সুন্দরী ইসমে ভলেদার। ‘মিস ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া’র মুকুট জয় করে বর্তমানে অস্ট্রেলিয়ার সেরা সুন্দরী তিনি। আগামী নভেম্বরে চায়নায় অনুষ্ঠেয় ‘মিস ওয়ার্ল্ড ২০১৭’ প্রতিযোগিতায় অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন। মনোবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জনকারী এই ইসমে ভলেদার ছিলেন শরণার্থী। বসনিয়ার যুদ্ধে তার বাবা-মা শরণার্থী শিবিরে আশ্রয় নেন। সেখানেই জন্ম হয় ইসমে ভলেদারের। কর্মজীবনে ক্রিমিনাল প্রোফাইলার এই সুন্দরী অভিনয় এবং মডেলিংয়ের সঙ্গেও জড়িত। তাকে নিয়ে লিখেছেন— সাইফ ইমন

 

এ বছর ‘মিস ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া’ জয় করেছেন মেলবর্নের ইসমে ভলেদার। ২৫ বছর বয়সী সবুজ চোখের দুর্দান্ত এই সুন্দরী পেশায় একজন ক্রিমিনাল প্রোফাইলার। মডেলিং ও অভিনয় জগতেও কাজ করেন নিয়মিত। এই বছর ‘মিস ওয়ার্ল্ড ২০১৭’-এর চূড়ান্ত পর্বে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করবেন এই মোহনীয় রমণী। কিন্তু তার জীবনটা শুরু হয়েছিল শরণার্থী হিসেবে। তার পরিবার বসনিয়া যুদ্ধে শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিল। পরবর্তীতে অস্ট্রেলিয়ায় চলে আসে তারা।

 

শরণার্থী শিবিরে জন্ম

১৯৯২ সালের ২৯ মার্চ এক মুসলিম পরিবারে ইসমে ভলেদার জন্মগ্রহণ করেন শরণার্থী শিবিরে। তখন বসনিয়া যুদ্ধ শুরু হয়েছিল। ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বসনিয়া ও হার্জেগোভিনায় এ যুদ্ধ সংঘটিত হয়।  ইসমে ভলেদারের যখন ৫ মাস বয়স তখন অস্ট্রেলিয়ায় চলে আসে তার পরিবার। তারপর পড়াশোনা ও বেড়ে ওঠা সেখানেই। সাইকোলজিতে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন সুন্দরী ইসমে ভলেদার।

 

ক্রিমিনাল প্রোফাইলার

ইসমে ভলেদার স্নাতক ডিগ্রি অর্জন করেন সাইকোলজিতে। অপরাধ বিজ্ঞান নিয়েও রয়েছে তার বিস্তর পড়াশোনা। ক্রিমিনাল প্রোফাইলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

 

অস্ট্রেলিয়ার সেরা সুন্দরী

ইসমে ভলেদার ‘মিস ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া’ খেতাব জয় করে নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার সেরা সুন্দরী হিসেবে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার সময়ই নিজের ওপর আস্থা ছিল তার। তিনি বলেন, আস্থা রাখি ভালো কিছুতে, আস্থা রাখি সমৃদ্ধিতে, আস্থা রাখি একত্র থাকায় এবং আমি আস্থা রাখি যে আমি ভালো কিছু পাওয়ার। আমার বাবা-মার কষ্টের দিনগুলো মনে পড়ছে। আমি শরণার্থী শিবিরে জন্মেছিলাম। একসঙ্গে কাজ করতে পারলে আমরা পৃথিবীকে আরও সুন্দর করে গড়তে পারব। এর আগে পোল্যান্ডে অনুষ্ঠিত ‘মিস সুপার ন্যাচারাল’ প্রতিযোগিতায় সেরা দশে জায়গা করে নেন ইসমে ভলেদার। ২০১৪ সালে জয় করেন ‘মিস গ্লোব ইন্টারন্যাশনাল’ খেতাব।

 

হয়েছেন ধর্মবিদ্বেষের শিকার

সদ্য ‘মিস ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া’ হওয়া এই সুন্দরী অ্যাজমা ভেলোদার মুসলিম বিদ্বেষের শিকার হন। একজন মুসলমান হিসেবে তার সফলতাকে সাধারণভাবে নিতে পারেননি অনেকেই। তারা ইসমে ভলেদারকে উদ্দেশ করে বলেন, ‘একজন মুসলমান আমাদের দেশের প্রতিনিধিত্ব করতে পারে না।’ হঠাৎ এমন মন্তব্যে ইসমে ভলেদার হতাশ হন। পরক্ষণেই তিনি আবার বলেন, ‘মানুষের জীবন নেতিবাচক প্রভাবের জন্য সত্যিই খুব ছোট।’ ২৫ বছর বয়সী অস্ট্রেলিয়ান এই সুন্দরী আরও বলেন, আমি সম্ভবত তাদের বোঝার অভাব ভেবেই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখছি। আমি আশা করব এখান থেকেই হয়তো এই ভ্রান্ত ধারণার সমাপ্তি ঘটবে। এমন পরিস্থিতিতে ‘মিস ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া’র কর্তৃপক্ষকে পাশে পেয়েছে ইসমে ভলেদার। পরিচালক ডেবোরা মিলার দ্য টেলিগ্রাফকে বলেন, ‘ইসমে ভলেদার জয়ের পর অনেকেই অফিসে ফোন করে নানা হুমকি দিতে শুরু করে। এমনকি এর প্রতিশোধও নিতে চায়।’ ডেবোরা মিলার আরও বলেন, ‘আমার বিশ্বাস ইসমে ভলেদার এক সাহসী মেয়ে এবং সে শক্তিশালী অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করছে।’

 

মুসলমান হিসেবে গর্বিত

মুসলমান হিসেবে গর্ববোধ করেন ইসমে ভলেদার। তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সম্পর্কে আমি যা জানি তা হচ্ছে আল-কোরআন। অনেকেই ইসলাম সম্পর্কে ভুল ধারণা পোষণ করেন। কিছু হলেই মানুষ ধর্মকে দোষারোপ করে। অথচ কেউ যদি কিছু করে তার দায়িত্ব তার নিজের উপরেই বর্তায়। আমরা সবাই যদি ভালোকে বিশ্বাস করে একসঙ্গে কাজ করতে পারি তবে পৃথিবীকে সুন্দর করে গড়ে তুলতে পারব। শান্তিতে বসবাস করতে পারব।

 

মিস ওয়ার্ল্ড ২০১৭

এ বছর ৬৭তম ‘মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হতে যাচ্ছে নভেম্বরের ১৮ তারিখ। এ বছর অনুষ্ঠানটি আয়োজিত হবে চায়নাতে। বিশ্বের বিভিন্ন দেশে জাতীয় পর্যায়ের বিজয়ীরা অংশ নেয় এই আন্তর্জাতিক পর্যায়ে। এ বছর অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করতে যাচ্ছে ইসমে ভলেদার ‘মিস ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া’ হওয়ার সুবাদে।

সর্বশেষ খবর