শনিবার, ২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রাঁধুনি রোবটের তৈরি সুস্বাদু রান্না

রাঁধুনি রোবটের তৈরি সুস্বাদু রান্না

কলকারখানায়, যন্ত্রাংশ তৈরিতে ও বিভিন্ন বিপজ্জনক কাজে এখন হামেশাই ব্যবহার হচ্ছে রোবট।  তাই বলে রান্নার মতো সৃজনশীল কাজ কি রোবট করতে পারবে? জানলে অবাক হবেন বিশ্বের অনেক স্থানেই রান্নাবান্নার কাজে ব্যবহূত হচ্ছে রাঁধুনি রোবট। রোবট স্যালি, গর্ডন, কোয়া ইত্যাদি রাঁধুনি রোবট রান্না করে সুনাম অর্জন করেছে।

 

মানুষের জায়গা নিতে শুরু করেছে রোবট বা যন্ত্রমানব। এরা এখন দেশের নাগরিক হতেই শুরু করেছে। যেমন রোবট সোফিয়া। এ ছাড়াও রয়েছে রাঁধুনি রোবট। এদের কাজ হচ্ছে সুস্বাদু রান্না খাবার তৈরি করা। মানুষের তৈরি খাবার আর রোবটের তৈরি খাবারের মধ্যে স্বাদের কোনো পার্থক্য নেই। আজকাল মানুষকে নানা কাজেই সাহায্য করে। বিভিন্ন কলকারখানায়, বিভিন্ন যন্ত্রাংশ  তৈরিতে, বিভিন্ন বিপজ্জনক কাজে। মানুষের সঙ্গে তাল মিলিয়ে অনেক কিছুই রান্না করছে তারা। এমনই একটি রোবট কফি মেকার গর্ডন। সান ফ্রান্সিস্কোর  মেট্রিয়ন শপিং সেন্টারের এক ক্যাফে আছে। নাম ‘ক্যাফে এক্স’। এখানেই কাজ করে গর্ডন নামের কফি মেকার রোবটটি। নির্দিষ্ট প্যানেলে কিংবা ফোনে ইনস্টল করা অ্যাপের মাধ্যমে অর্ডার দিন কফি এসপ্রেসো অথবা ল্যাটে। কফির দাম পরিশোধ করার ২০ সেকেন্ডের মধ্যে গর্ডন আপনাকে বানিয়ে দেবে গরম ধোঁয়া ওঠা কফি। আর রোবটের বানানো কফি অনেকেরই প্রথম পছন্দ। বিখ্যাত সিলিকন ভ্যালিতে রয়েছে রাঁধুনি রোবট স্যালি। আর স্যালির বিশেষত্ব হচ্ছে সে শুধু সালাদ বানায়। স্যালি একটি বাদামি সবুজ রঙের বাক্স আকৃতির রোবট। স্যালির কাজ সালাদ বানানো। স্যালির মধ্যে থাকে নানা সবজি ও ফলমূলসহ ২১টি সালাদ তৈরির উপাদান। মাত্র ৬০ সেকেন্ডের মধ্যেই স্যালি এই ২১টি উপাদান থেকে কাঙ্ক্ষিত সালাদটি তৈরি করতে সক্ষম। মোট এক হাজার রকমের সালাদ তৈরি করতে পারে স্যালি। প্রতিটি উপাদান একেবারে সঠিক পরিমাণে দিয়ে সবচেয়ে পারফেক্ট সালাদটি আপনাকে তৈরি করে দেবে সে। পাশাপাশি কোন সালাদে ক্যালরির পরিমাণ কত তাও জানিয়ে দেয় এই রাঁধুনি রোবট। চীনের সাংহাইয়ের ‘টোকিও রোবট রামেন’ রেস্টুরেন্ট। এখানে কাজ করে দুই রোবট, নাম ‘কোয়া’ আর ‘কোনা’। এরা মাত্র ৯০ সেকেন্ডেই তৈরি করতে পারে ঐতিহ্যবাহী রামেন নুডলস! এরা দুজন পানি ফুটানো, নুডলস সিদ্ধ করা, নুডলসের বিভিন্ন উপাদান যেমন সেদ্ধ ডিম, মাংস, সবজি ইত্যাদি পরিমাণ মতো রামেনে যোগ করা, স্যুপ তৈরি করা প্রভৃতি সব কাজই করতে পারে। আবার এই দুই রোবট রান্নাবান্নার শেষে নিজেরাই নিজেদের পরিষ্কার করতে পারে।

পিত্জা বানানোর জন্য পারদর্শী রোবটও রয়েছে। ২০১৬ সালে সিলিকন ভ্যালির জুমি পিত্জা রেস্টুরেন্টে পিত্জা বানানোর জন্য যুক্ত করে কয়েকটি রোবট। এরা সহজেই অতি দ্রুততার সঙ্গে পিত্জা তৈরি করতে পারে। পিত্জার খামির বানানো থেকে শুরু করে খামির বেলে রুটির আকার করে তার ওপর সস ও অন্যান্য উপাদান দেওয়া এবং সব শেষে ৮০০ ডিগ্রির ওভেনে পিত্জা প্রবেশ করানো সবই করে এই রোবটগুলো। এরা মোট তিন ধরনের পিত্জা তৈরি করতে পারে। মজার ব্যাপার হলো, রোবট দিয়ে পরিচালিত এই পিত্জা কোম্পানিটি সম্প্রতি ৫০ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছে যা দিয়ে এ বছরের মধ্যে কোম্পানিটি তাদের পিত্জার ব্যবসা আরও বিস্তৃত করতে পারে। অনেকেই নিশ্চয়ই ভাবছেন বার্গার বানানোর রোবটও রয়েছে তাহলে। সত্যি তাই রয়েছে বার্গার এক্সপার্ট রোবট। সম্প্রতি মোমেন্টাম মেশিনস তৈরি করেছে চমৎকার এক রোবট। যে তৈরি করতে পারে দারুণ মজাদার নানা রকম বার্গার। এক ঘণ্টায় ৪০০টি বার্গার বানাতে পারে এই রোবট। বার্গার বানানোর সম্পূর্ণ প্রক্রিয়াটিই নিজে নিজে করতে পারে সে। বার্গারের বনরুটি কাটা, প্যাটি গ্রিল করা, মায়োনেজ মাখানো, একটার পর একটা উপাদান সাজিয়ে বার্গার তৈরি করা সবকিছুই এটি নিজে নিজে করে থাকে।

সর্বশেষ খবর