শিরোনাম
শনিবার, ২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ওটিজি ক্যাবলের ব্যবহার

ওটিজি ক্যাবলের ব্যবহার

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীকে একবার জিজ্ঞেস করে দেখুন, আপনার ফোনের সবচেয়ে প্রয়োজনীয় ফিচারটি কী? কোনো চিন্তা ছাড়াই বলে দেবে ইউএসবি ক্যাবল। হ্যাঁ, এই ফিচারের মাধ্যমে খুব সহজেই অনেকগুলো কাজ করা সম্ভব।

 

২০০১ সালে উদ্ভাবিত এই প্রযুক্তির মাধ্যমে কোনো ইউএসবি ডিভাইসকে হোস্ট হিসেবে ব্যবহার করে অন্য একটি ইউএসবি ডিভাইস এটির সঙ্গে যুক্ত করা যায়। সহজ করে বলতে গেলে, ওটিজি এমন এক প্রযুক্তি যার মাধ্যমে আপনি আপনার ফোনের সঙ্গে বিভিন্ন ইউএসবি ডিভাইস, যেমন- পেনড্রাইভ, মাউস, কিবোর্ডসহ অনেক কিছুই যুক্ত করতে পারবেন। তবে এক্ষেত্রে অবশ্যই আপনার ফোনটিকে ওটিজি সাপোর্টেড হতে হবে।

 

জেনে নেওয়া যাক, ওটিজি সুবিধা দিয়ে কী কী কাজ করা সম্ভব।

► যারা পিসির মতো  মোবাইলেও মাউস কিংবা কিবোর্ড ব্যবহার করতে চান, তারা খুব সহজেই ওটিজির মাধ্যমে ফোনে এগুলো ব্যবহার করতে পারবেন। শুধু একটি ওটিজি ক্যাবল  ফোনে যুক্ত করে এর সঙ্গে আপনার ইউএসবি কিবোর্ড কিংবা মাউসটি যুক্ত করুন। তাহলেই কাজ করতে পারবেন মাউস কিংবা কিবোর্ড দিয়ে। আর যারা পিসিতে লেখালেখি করে অভ্যস্ত, তারা ফোনের সঙ্গে পিসির কিবোর্ডটি যুক্ত করে তা দিয়ে সহজেই ফোনে লেখালেখি করতে পারবেন।

►চার্জ দেওয়া যাবে অন্য ফোনও। যেমন- আপনার ফোনটিতে চার্জ নেই। যে কোনো মুহূর্তে বন্ধ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে খুব সহজেই আপনার  ফোনটি দিয়ে যে কোনো ফোনের মাধ্যমে চার্জ দিতে পারবেন। যদি সেই ফোনটি ওটিজি সাপোর্টেড হয়ে থাকে। তবে এক্ষেত্রে মনে রাখতে, এ পদ্ধতিতে চার্জ দিতে হলে ফোনের ব্যাটারি ক্ষমতা যে ফোনটি চার্জ দেবেন তার থেকে বেশি হতে হবে।

► আপনি স্মার্টফোনে গেম খেলতে ভালোবাসেন? তাহলে আপনি ওটিজির মাধ্যমে আপনার ফোনটিতে যুক্ত করতে পারবেন গেম কন্ট্রোলার। যারা পিসি কিংবা প্লে স্টেশনে গেম খেলতে গেম কন্ট্রোলার ব্যবহার করে অভ্যস্ত, তারা এ পদ্ধতিতে গেম কন্ট্রোলারটি দিয়ে অ্যান্ড্রয়েড ফোনেও বিভিন্ন গেম খেলতে পারবেন।

► ফোনের ওটিজি সুবিধার মাধ্যমে খুব সহজেই ফোনের সঙ্গে পেনড্রাইভ,  পোর্টেবল হার্ড ড্রাইভ, মেমোরি কার্ড রিডার ইত্যাদি যুক্ত করতে পারবেন।

আপনার প্রিয় ল্যাপটপটি হয়তো আপনার পাশে নেই। কিন্তু আপনার  ফোনের দরকারি ফাইলগুলো আপনি  কোথাও জমা রাখতে চাচ্ছেন। ওটিজির মাধ্যমে ফোনে সহজেই পেনড্রাইভটি যুক্ত করে তার মধ্যে ফোনের দরকারি ফাইলগুলো জমা রাখতে পারবেন।

► আপনি জানেন কি ওটিজির মাধ্যমে আপনি আপনার ফোনটি যুক্ত করতে পারবেন ব্রডব্যান্ড ইন্টারনেটের সঙ্গে! হ্যাঁ, আপনার বাসায় যদি  কোনো ওয়াইফাই রাউটার না থাকে আর আপনি যদি আপনার পিসির সঙ্গে যুক্ত ইন্টারনেট সুবিধা আপনার  ফোনে ব্যবহার করতে চান তাহলে খুব সহজেই ওটিজির মাধ্যমে আপনি ফোনে ব্রডব্যান্ড সংযোগ দিতে পারবেন। এক্ষেত্রে আপনার প্রয়োজন হবে একটি ইউএসবি ইথারনেট এডাপ্টার।

► যদি আপনার কম্পিউটারটির কোনো সমস্যা হয়ে থাকে আর তখন আপনার প্রিন্ট করা প্রয়োজন। সেক্ষেত্রে ওটিজির মাধ্যমে আপনার ফোনের সঙ্গে প্রিন্টারটি যুক্ত করে প্রিন্ট করতে পারবেন। ফলে সহজেই আপনি সরাসরি ফোন থেকে প্রিন্ট করতে পারবেন আপনার দরকারি ডকুমেন্টটি।

এক্ষেত্রে কম্পিউটারের কোনো প্রয়োজন হবে না। ফোনে সংরক্ষিত ডকুমেন্টটি আপনি ফোনের প্রিন্ট কমান্ডের সাহায্যে প্রিন্ট করতে পারবেন প্রিন্টার দিয়ে। তবে ফোনে যদি প্রিন্টিংয়ের অপশনটি না থাকে, তবে আপনি প্লে স্টোর থেকে PrinterShare অ্যাপটি ডাউনলোড করে এর মাধ্যমে সহজেই প্রিন্ট করতে পারবেন আপনার ফোনটি থেকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর