শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দেশের খুদে অ্যান্ড্রয়েড ডেভেলপার

সাইফ ইমন

দেশের খুদে অ্যান্ড্রয়েড ডেভেলপার

ট্রেনিং করেছে জুবায়ের অ্যাপ একাডেমিতে। এরপর নিজ চেষ্টায় এখন দেশের সব থেকে খুদে অ্যান্ড্রয়েড ডেভেলপার মুসাদ। মাত্র ১০ বছর বয়সেই তৈরি করেছে একটি সফল ম্যাথমেটিকস গেম। ছোট বাচ্চারা এ গেমটির মাধ্যমে খেলতে খেলতে গণিত শিখতে পারবে।

 

ছেলেটির নাম মুসাদ। অ্যান্ড্রয়েড ডেভেলপার। ক্লাস ফোরে পড়ে আগা খান স্কুলে। কম্পিউটার প্রোগ্রামিংয়ে দারুণ আগ্রহ তৈরি হয় অনেক ছোট থেকেই। যে সময় তার বন্ধুরা কম্পিউটার গেমসে বুঁদ হয়ে থাকে সে সময় সে নিজেই তৈরি করেছে নতুন গেম। মাত্র ১০ বছর বয়সে একটি সফল ম্যাথমেটিকস গেম তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে এই মুসাদ। গেমটির নাম ‘হিরো কুয়েস্ট ম্যাথ গেম’। বাচ্চারা এই গেমটির মাধ্যমে খেলতে খেলতে গণিত শিখতে পারবে। এর আগে বাংলাদেশে এত কম বয়সে আর কেউ এমন সফলতা অর্জন করতে পারেনি। এ হিসেবে মুসাদই দেশের সবচেয়ে খুদে কম্পিউটার প্রোগ্রামার।

এত কম বয়সে নিজের যখন যোগ-বিয়োগ শেখার কথা সে সময় নিজেই ম্যাথ নিয়ে শিক্ষামূলক এমন একটি গেম তৈরি করা নিশ্চয়ই সহজ কোনো ব্যাপার নয়। এ বিষয়ে জানতে চাইলে মুসাদ বলে, আমি এটা করেছি কারণ আমি দেখি আমার বয়সী আর যারা আছে তাদের অনেকেরই পাড়াশোনার প্রতি এক ধরনের অনীহা কাজ করে। পড়ার টেবিলে বসার চেয়ে তারা নানারকম ভিডিও গেমসে বেশি আগ্রহী। তাই আমি এই ‘হিরো কুয়েস্ট ম্যাথ গেম’ তৈরি করেছি। এই গেম খেলে সবাই যেমন অনেক আনন্দ পাবে তেমনি খেলার ছলে সহজেই গণিত শিখতে পারবে।

এত কম বয়সে কম্পিউটার প্রোগ্রামিং কীভাবে শেখা হলো- এমন প্রশ্নের জবাবে মুসাদ বলে, আমি ট্রেনিং করেছি জুবায়ের অ্যাপ একাডেমিতে। প্রথমে ‘সি’ প্রোগ্রামিং শিখেছি তারপর শিখেছি ‘জাভা’ প্রোগ্রামিং। তারপরই আমি এই ‘হিরো কুয়েস্ট ম্যাথ গেম’ তৈরি করতে শুরু করি। এই কাজ তুলনামূলকভাবে অনেক সহজ হলেও আমি আরও ভালো প্রোগ্রামার হতে প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি। এ প্রসঙ্গে জুবায়ের অ্যাপ একাডেমির প্রশিক্ষক জুবায়ের বলেন, খুব ভালো লাগছে। কারণ আমি আমার কথা রাখতে পেরেছি। কেউ কেউ মনে করেন ‘সিএসই ব্যাকগ্রাউন্ড না হলে নাকি প্রোগ্রামার হওয়া যায় না। দুই-একজনকে রসিকতাও করতে দেখেছি এই নিয়ে। আজকে প্রমাণ করে গেলাম। মাত্র দুই মাসের ট্রেনিং করেছে জুবায়ের অ্যাপ একাডেমিতে মুসাদ এবং তার নিজ চেষ্টায় সে এখন এদেশের সব থেকে খুদে অ্যান্ড্রয়েড ডেভেলপার। ব্যাস, এতটুকুই আমার লাইফের জন্য সেরা অর্জন। প্রতিটি মানুষ সম্ভাবনাময়। স্বপ্ন যদি থাকে লেগে পড়ুন। সফল হবেনই।

অ্যাপ লিংক : https:// play.google.com/store/apps/ details?id=enamelbd.com.heroquest

সর্বশেষ খবর