শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সংবাদ পাঠ করবে হিউম্যানয়েড রোবট

সংবাদ পাঠ করবে হিউম্যানয়েড রোবট

জাপানের জেএসটি এরাতো সায়েন্স প্রজেক্টের অর্থায়নে তৈরি হয়েছে রোবট এরিকা

বিশ্বজুড়ে কিছুদিন আগেই হৈচৈ ফেলে দিয়েছিল হিউম্যানয়েড রোবট সোফিয়া। প্রায় হুবহু মানুষের মতোই অঙ্গভঙ্গি করে আর কথা বলে চমকে দিয়েছিল সবাইকে। সেই চমক কাটতে না কাটতেই এবার জীবন্ত মানুষের মতোই মুখাবয়বের একটি রোবট হতে যাচ্ছে জাপানের সংবাদ পাঠক। জাপানের গবেষক হিরোশি ইশিগুরো ‘এরিকা’ নামের এই রোবটটির নির্মাতা। ২০১৭ সালের ডিসেম্বরে ওসাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টেলিজেন্ট রোবটিকস ল্যাবরেটরির ডিরেক্টর ইশিগুরো ওয়াল স্ট্রিট জার্নালকে জানান, ২০১৮ সালেই এরিকা নামের এই রোবট জাপানের টেলিভিশনের পর্দায় আসবে। একজন ২৩ বছর বয়সী জাপানি নারীর অবয়ব দেওয়া হয়েছে এই রোবটটিকে। বর্তমানে সবচেয়ে উন্নত স্পিচ সিনথেসিস সিস্টেম সংযুক্ত করা হয়েছে এতে।

আগামী এপ্রিল থেকে টেলিভিশনে নিয়মিত সংবাদ পাঠিকার ভূমিকায় দেখা যাবে এরিকাকে। বার্তা সংস্থা ডেইলি মেইল জানায়, এরিকা নামের এই রোবট এতই নিখুঁতভাবে তৈরি যে, তাকে দেখলে মনে হয় মানুষের মতোই একজন।

এরিকার নির্মাতা ড. ইশিগুরো বলেন, আমি এই রোবট টেলিভিশনে নিয়ে আসার চেষ্টা করছি ২০১৪ সাল থেকে। শুধু সংবাদ পাঠক হিসেবে নয়, চালকবিহীন গাড়িতে

আরোহীর সঙ্গে কথা বলার জন্যও এরিকার কণ্ঠস্বর ব্যবহার করা হতে পারে। রোবটটি হাত নাড়াতে পারবে না, আশপাশে কোনো শব্দ হলে বা কেউ কথা বললে তা বুঝতে পারবে এবং তাকে উদ্দেশ্য করে প্রশ্ন করলে তাও বুঝতে পারবে। ১৪টি ইনফ্রারেড সেন্সর এবং ফেস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে এরিকা একটি ঘরে কোন কোন অবজেক্ট আছে এবং কীভাবে কী অবস্থায় আছে তা শনাক্ত করতে পারে।

ড. ইশিগুরো আরও বলেন, মানুষের লেখা খবর একত্রিত করে তা পড়বে এই রোবট। অন্যদিকে এরিকার ডিজাইনার ওসাকা বিশ্ববিদ্যালয়ের আরেক গবেষক ড. ডিলান গ্লাস বলেন, এরিকাকে ছোট ছোট জোকস বলাও শেখানো হয়েছে।

আমরা এমন একটি রোবট চাই যা নিজে থেকে চিন্তা করবে, কাজ করবে এবং সবই করবে অন্য কারও সাহায্য ছাড়া।

ওসাকা বিশ্ববিদ্যালয় এবং কিয়োটো বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এবং জাপানের জেএসটি এরাতো সায়েন্স প্রজেক্ট এই এরকাি’কে তৈরিতে অর্থায়ন  করেছে।

সর্বশেষ খবর