শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের পরিচিতিতে নতুন মাত্রা

ভোলায় দৃষ্টিনন্দন টাওয়ার

ভোলা প্রতিনিধি

ভোলায় দৃষ্টিনন্দন টাওয়ার

দৃষ্টিনন্দন এই ওয়াচ টাওয়ারের স্বপ্নদ্রষ্টা পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বাধুনিক ও দৃষ্টিনন্দন ২২৫ ফুট উচ্চতাবিশিষ্ট ওয়াচ টাওয়ার ‘জ্যাকব টাওয়ার’ নিয়ে উচ্ছ্বাস সবার মাঝেই।

স্থাপনাশৈলীর এক অনন্য দৃষ্টান্ত চরফ্যাশনের এই জ্যাকব টাওয়ার আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের পরিচিতিতে এক নতুন মাত্রা সংযোজন করেছে। ভোলা হয়ে উঠেছে পর্যটকদের কাছে আকর্ষণীয় স্থান। ২২৫ ফুট উচ্চতায় উঠে শক্তিশালী টেলিস্কোপের মাধ্যমে চতুর্দিকের নদী-সাগর-চরাঞ্চল আর লোকালয়ের নৈসর্গিক দৃশ্য দেখার সুযোগ পাবেন। পর্যটকরা ভোলা ও বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা, চর কুকরী-মুকরী, ঢালচর, তারুয়া সৈকত, বঙ্গোপসাগর, পটুয়াখালী জেলার বেশ কিছু এলাকা সুস্পষ্টভাবে পর্যবেক্ষণ করতে পারবেন। ১৬ তলাবিশিষ্ট এ টাওয়ারের প্রতিটি তলায় একই সঙ্গে ৫০ জন এবং গোটা টাওয়ারে একত্রে  ৫০০ দর্শক অবস্থান করতে পারবেন। টাওয়ারে পর্যটকদের ওঠানামার জন্য আধুনিক স্বচ্ছ গ্লাসের ক্যাপসুল লিফটের ব্যবস্থা রয়েছে।

পরিবেশ ও পর্যটকবান্ধব জ্যাকব টাওয়ার মূলত পর্যটকদের নৈসর্গিক সৌন্দর্য উপভোগের জন্য নির্মিত হয়েছে। টাওয়ারের আশপাশে ভূ-দৃশ্যায়নকে দৃষ্টিনন্দন করতে ল্যান্ডস্কেপিং প্রকল্পের মাধ্যমে প্রাকৃতিকভাবে আধুনিকায়ন করা হয়েছে।

 

দৃষ্টিনন্দন এ ওয়াচ টাওয়ারে স্বপ্নদ্রষ্টা পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বলেন, এই ওয়াচ টাওয়ারটি দক্ষিণ-পূর্ব এশিয়ার আকর্ষণীয় ও সর্বাধুনিক সুউচ্চ টাওয়ার। পর্যটকদের জন্য এই স্থাপত্য বাংলাদেশের মানচিত্রে রচনা করবে এক নতুন অধ্যায়। ভোলা জেলাকে বহির্বিশ্বে আলাদা পরিচিতি এনে দেবে। তিনি আরও বলেন, টাওয়ারটিকে কেন্দ্র করে বাংলাদেশে পর্যটন শিল্প আরেক ধাপ এগিয়ে যাবে।

চরফ্যাশন পৌরসভার মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ জানান, জ্যাকব টাওয়ারে পর্যটকরা নৈসর্গিক সৌন্দর্য উপভোগ করতে ১৬ তলায় শক্তিশালী টেলিস্কোপের মাধ্যমে চতুর্দিকের ভূদৃশ্য হাই ফ্রিকোয়েন্সি ভোলা, চর কুকরী-মুকরী, ঢালচর, তারুয়া সৈকত, বঙ্গোপসাগর, পটুয়াখালী উচ্চ ক্ষমতাসম্পন্ন  বাইনোকুলারের মাধ্যমে সুস্পষ্টভাবে পর্যবেক্ষণ করতে পারবেন।

চরফ্যাশন পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামীম হাসান জানান, টাওয়ারের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চরফ্যাশন পৌরসভা। পর্যটকদের জন্য পৌর কর্তৃপক্ষ জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি নির্ধারণ করেছে। ওয়াচ টাওয়ার উদ্বোধনের মাধ্যমে একদিকে এ অঞ্চলের অর্থনীতি ও মানুষের জীবনযাত্রা বদলে যাবে, পর্যটন শিল্পের নতুন দ্বার উন্মোচিত হবে এবং সরকারি খাতে রাজস্ব আয় বাড়বে বলে মনে করছে স্থানীয় সচেতন মহল।

সর্বশেষ খবর