শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

প্রভাবশালী ১০০ ব্রিটিশ বাংলাদেশির তালিকায় সাংবাদিক মাসুম

যুক্তরাজ্য প্রতিনিধি

প্রভাবশালী ১০০ ব্রিটিশ বাংলাদেশির তালিকায় সাংবাদিক মাসুম

ব্রিটেনে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশিদের মধ্যে সফল ও প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ প্রতিদিনের যুক্তরাজ্য প্রতিনিধি আ স ম মাসুম। মূলত গণমাধ্যম ও সাহায্য সংস্থায় অবদান রাখার কারণে তিনি এই তালিকায় স্থান পেয়েছেন। ব্রিটিশ-বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপায়ার (বিবিপিআই) নামে একটি সংস্থা গত বুধবার রাতে জমকালো এক অনুষ্ঠানে এই তালিকা প্রকাশ করে।

রয়াল নেভি হলে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তালিকায় স্থান পাওয়া ব্রিটিশ-বাংলাদেশিরা, এমপিসহ ব্রিটিশ রাজনীতিবিদ ও গণমান্য ব্যক্তিরা। অনুষ্ঠানে সফল ও প্রভাবশালী ব্যক্তির তালিকার পাশাপাশি ব্রিটিশ-বাংলাদেশি জাস্টিস মো. আখলাকুর রহমান চৌধুরীকে বছরের সেরা ব্যক্তিত্বের সম্মাননা দেওয়া হয়।

বিবিপিআইয়ের ২০১৮ সালের প্রকাশনায় আ স ম মাসুম সম্পর্কে বলা হয়েছে, সাংবাদিকতার ক্যারিয়ারে ৪০টিরও বেশি দেশে কাজ করেছেন তিনি। নিউজ কাভার, ডকুমেন্টারি নির্মাণের পাশাপাশি দুর্গত মানুষকে মানবিক সহায়তা পৌঁছে দিয়েছেন তিনি। মাসুমই প্রথম এবং একমাত্র ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিক যিনি নেপাল ভূমিকম্প; হাইতি ও বাংলাদেশে সাইক্লোন, সিরিয়ায় শরণার্থী সংকট, পূর্ব আফ্রিকায় খরা ও দুর্ভিক্ষ এবং সর্বশেষ বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কাজ করেছেন। মাসুম একই সঙ্গে বিভিন্ন টেলিভিশন ও পত্রিকায় কাজ করেন। তার নিজস্ব মিডিয়া কোম্পানি ব্রিটবাংলা২৪ দ্রুত উন্নতি করছে। মাসুম বসুন্ধরা গ্রুপের দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও টিভি চ্যানেল নিউজ টোয়েন্টিফোরের ব্রিটেন প্রতিনিধি হিসেবেও কাজ করছেন। সুনামগঞ্জ জেলার বলাকা আবাসিক এলাকার মরহুম আবদুস সাত্তার ও মরহুমা আলেয়া খানমের সন্তান মাসুম স্থায়ীভাবে বসবাসের জন্য ১২ বছর আগে ব্রিটেনে আসেন। এর আগে তিনি বাংলাদেশে দৈনিক প্রথম আলো ও এসএ টিভিতে কাজ করেন। তিনি বর্তমানে বাংলাদেশের বাইরে প্রথম বাংলা প্রেস ক্লাব ২৫ বছরের পুরনো সংগঠন লন্ডন বাংলা প্রেস ক্লাবের নির্বাচিত কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ খবর