শনিবার, ১৯ মে, ২০১৮ ০০:০০ টা
উদ্ভাবন

স্মার্ট আয়না

সায়েন্স ফিকশন বা কল্পবিজ্ঞান সাহিত্য ও ছবিতে দেখানো নানা বৈজ্ঞানিক সংস্করণ পরবর্তী সময় বাস্তবে পরিণত করেছেন  মেধাবী বিজ্ঞানীরা। ২০০০ সালে মুক্তি পাওয়া হলিউডের সায়েন্স ফিকশন অ্যাকশন সিনেমা ‘দ্য সিক্সথ ডে’র কথা মনে আছে এতে আর্নল্ড শোয়ার্জনেগারকে দিনের কার্যসূচি দেখাত তার স্মার্ট আয়নাটি। এরকম ঘটনাই ঘটিয়েছেন গুগলের একজন প্রকৌশলী ম্যাক্স ব্রাউন। তার নিজের বাথরুমে লাগিয়েছেন একটি স্মার্ট আয়না। আর এজন্য তিনি ব্যবহার করেছেন সরল ও সহজলভ্য যন্ত্রপাতি।

সকালে ঘুম থেকে উঠে বাথরুমে ঢুকে প্রাতঃকৃত্য সারতে সারতেই তিনি জেনে যান তিনি তার দিনটি কেমন যাবে। আর দুনিয়ার সব খবর। এ সব কিছু তার সেই স্মার্ট আয়নায় দেখা যায় সময়-তারিখ থেকে শুরু করে দিনের আবহাওয়ার পূর্বাভাস ও সংবাদ শিরোনাম আরও অনেক কিছু।

এতে দেখা যায়, আয়নাটি একটি মিনি মাইক্রোকন্ট্রোলারের মাধ্যমে ‘আমাজন ফায়ার টিভি স্টিক’ নামে একটি যন্ত্রের সঙ্গে সংযুক্ত। এই যন্ত্রের মাধ্যমেই চলে আয়নার সফটওয়্যার। কন্ট্রোল বোর্ডটি আবার পাওয়ার বাটন ও গ্রিন এলইডির সঙ্গে যুক্ত। পাওয়ার বাটন দিয়ে স্মার্ট আয়নাটি চালু করলে সফটওয়্যারটি তার কাজ শুরু করে। এই স্মার্ট আয়নায় টাচস্ক্রিন বা ভয়েস কমান্ড সুবিধা নেই। 

ম্যাক্স ব্রাউন জানান, এখন পর্যন্ত এই স্মার্ট আয়না ও এর সফটওয়্যারের উন্নয়নে তিনি তেমন সময় দিতে পারেননি। এই যন্ত্রের আরও উন্নয়নের ইচ্ছা আছে তার। এতে ট্রাফিক আপডেট, ডেইলি রিমাইন্ডার ও ভয়েস সার্চ অপশন যোগ করার চেষ্টা করছেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর