শনিবার, ২৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা
অর্থনীতিবিদ

ড. নাজনীনের এগিয়ে চলা

তানিয়া তুষ্টি

ড. নাজনীনের এগিয়ে চলা

দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ কাজ করছেন অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্ট্যাডিজ (বিআইডিএস)-এ।

 

বাংলাদেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। কাজ করছেন দেশের অগ্রগামী অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত বিআইডিএস-এ। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্তশাসিত এই প্রতিষ্ঠানে ড. নাজনীন আহমেদ সিনিয়র পর্যায়ে সাতজন গবেষকের একজন। একই সঙ্গে দায়িত্ব পালন করছেন একাধিক অর্থনৈতিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে। কিন্তু একজন নারী হিসেবে তারও এগিয়ে চলা ছিল অনেক অনুকূল-প্রতিকূলতা সঙ্গে নিয়ে।

 

মেয়েদের বড় হওয়াটা ছেলেদের বড় হওয়ার চেয়ে আলাদা। একজন মেয়েকে এগিয়ে যেতে অবশ্যই দৃঢ়প্রতিজ্ঞ হতে হয়। কারণ তাকে মায়ের ভূমিকা পালন করতে হয়, কোনো ঘরের বউয়ের ভূমিকায় থাকতে হয়, পাড়া-প্রতিবেশীর  ঈর্ষণীয় দৃষ্টিকে উপেক্ষা করতে হয়, পরিবারের শাসন-বারণও থাকে। আবার সেই মেয়েকেই চাকরির ক্ষেত্রেও টিকে থাকার যুদ্ধ করতে হয়। কিন্তু একটি ছেলেকে এত কিছু না সামলালেও চলে। তার প্রধান দায়িত্বই যেন নিজের ক্যারিয়ার বিল্ডআপ করা। সেজন্য আমরা যারা নিজের অবস্থানে প্রতিষ্ঠিত দাবি করতে পারি তাদের অনেক প্রতিকূলতাকে সামলানোর মানসিকতা নিয়েই এগোতে হয়। কথাগুলো বলছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)-এর সিনিয়র রিসার্চ ফেলো ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ।

বাংলাদেশের সবচেয়ে পুরনো এই গবেষণা প্রতিষ্ঠানের সিনিয়র পর্যায়ে সাতজন গবেষকের একজন তিনি। বর্তমানে বাংলাদেশে যত নামকরা অর্থনীতিবিদ আছেন তারা কোনো না কোনো সময় এই প্রতিষ্ঠানে কাজ করে গেছেন। ১৯৯৮ সাল থেকে নাজনীন আহমেদ এখানে সফলতার সঙ্গে গবেষণার কাজ করে যাচ্ছেন। প্রতিষ্ঠানের মূল কাজ হলো বাংলাদেশের অর্থনীতির প্রয়োজনে সব ধরনের বস্তুনিষ্ঠ গবেষণা সম্পন্ন করা। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্তশাসিত এই প্রতিষ্ঠানে ড. নাজনীন আহমেদ নিজের দক্ষতা দেখিয়ে যাচ্ছেন এখন পর্যন্ত। তিনি শুধু কর্মক্ষেত্রেই একজন সফল নারী নন, ব্যক্তিজীবনেও দেখিয়েছেন নিজের অপরিহার্যতা। অনার্স পড়ার সময় বিয়ে করেন তিনি। মাস্টার্স পরীক্ষা চলার সময় সারারাত জেগে অসুস্থ সন্তানকে পাহারা দেওয়া এই মা পাস করেন কৃতিত্বের সঙ্গে। অর্থনীতির মতো বিষয় নিয়ে পড়াশোনা করে অনার্স ও মাস্টার্স দুবারই পান ফার্স্ট ক্লাস। ১৯৯০ সালে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে এবং ১৯৮৮ সালে যশোর শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে সম্মিলিত মেধাতালিকায় প্রথম হন। বোঝা যায় শিক্ষা জীবনে তিনি ছিলেন অদম্য মেধাবী। মেধার ওপর ভর করে তিনি শুধু ভালো ফলাফল করেই ক্ষান্ত থাকেননি, গান গাওয়া, ছবি আঁকা, অভিনয়ে পারদর্শিতা, গার্লস গাইড সব বিষয়ে ছিলেন এগিয়ে। বহু পুরস্কারও অর্জন করেছেন নানা প্রতিযোগিতায় অংশ নিয়ে। গুণী এই নারীর জন্ম ১৯৭২ সালে। বাবা পেশায় ছিলেন অধ্যাপক মা গৃহিণী। চার ভাইবোনের মধ্যে তিনি ছোট। পড়াশোনা শেষ করে ১৯৯৭ সাল থেকে ১৯৯৮ সালের মাঝ পর্যন্ত সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-তে চাকরি নেন। এর মধ্যে আবার কমনওয়েলথ স্কলারশিপ ফর লিডারশিপ বিল্ডিং বা সেভেনিং স্কলারশিপের আবেদন করেন। সৌভাগ্যক্রমে স্কলারশিপটিও পেয়ে যান। এরই মাঝে ১৯৯৮ সালের জুলাই থেকে বিআইডিএস-এ জয়েন করেন। সেই বছরের সেপ্টেম্বরে স্কলারশিপ নিয়ে ইংল্যান্ডে ইউনিভার্সিটি অব সাকসেস-এ উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স করেন।

‘তখন আমার আড়াই বছরের ছোট বাচ্চা রেখে যেতে হয়েছে। সামাজিক অনেক কটুকথা তখন সহ্য করতে হয়েছে। সেসব কথার মুখে নিজেকে কখনো কখনো নিষ্ঠুর মনে হতো। কিন্তু আমি দেখেছি মেয়েদের উন্নতি অনেকেই চায়। কিন্তু মন থেকে চায় খুব কম মানুষ। আজ ২০ বছর পর মনে হচ্ছে ছোট বাচ্চাকে রেখে দেশের বাইরে পড়তে যাওয়ার সেই নিষ্ঠুরতা সেদিন না করলে আজ তারা অনেক কিছু থেকে বঞ্চিত হতো। আমি সেদিন সঠিক সিদ্ধান্ত নিয়েছিলাম। কারণ আমার ওই সিদ্ধান্তের জন্য অর্জিত শিক্ষা আজ আমার সন্তানদের প্রভাবিত করতে পারছে।’ তিনি বলেন, অনেক সময় জীবনে অনেক কিছুই প্রয়োজন মনে হয়। কিন্তু একটি সময় পরে মনে হয়, এর থেকেও জরুরি অনেক কিছু আছে।

তিনি জানান, ‘নেদারল্যান্ডস থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করি। যদিও স্কলারশিপটি আমেরিকান ছিল। কিন্তু নেদারল্যান্ডসে যাওয়ার কারণ হলো, পিএইচডির চার বছরের মাঝের দুই বছর ফিল্ডওয়ার্ক দেশে করতে পারব। তখন আমি আমার সন্তান ও পরিবারের সঙ্গে থাকতে পারব। এজন্যই মূলত আমেরিকা ছেড়ে নেদারল্যান্ডস যাওয়া। আমার পিএইচডির বিষয় ছিল আন্তর্জাতিক বাণিজ্য, ওয়ার্কার্স রাইট, নারী শ্রম, ইন্ডাস্ট্রি, এগ্রো ইত্যাদি।’

পিএইচডির সময় তিনি দেশে দুটি সন্তান রেখে যান। সন্তানের প্রথম হাঁটা, কথা বলা কিছুই দেখেননি। প্রতি মুহূর্তে বাচ্চার জন্য মন কাঁদত। তিনি বিশ্বাস করতেন কিছু অর্জন করতে বৃহত্তর অনেক স্বার্থই ত্যাগ করতে হয়। কারণ কোনো মেয়ের জীবনে প্রতিষ্ঠা পেতে কেউ এসে সব সুযোগ-সুবিধা হাতে ধরিয়ে দেবে না। এর ভিতর দিয়েই করতে হবে। তিনি বলেন, ‘দেশে ফেরার পর আমার ছেলে আমাকে চেনেনি। এমনকি কোলে উঠেই বলে তুমিই মামণি? সে ভাবতেও পারেনি আমি তাদের সঙ্গে বাসায় থাকব। বাচ্চারা আমার চেয়ে আমার মাকে বেশি চিনত। এমন অনেক আবেগের জায়গা একপাশে রেখে সেদিন বাস্তবতাকে প্রাধান্য দিয়েছি। আজ ২০ বছর পর যখন দেখছি আমার শিক্ষা সন্তানদের এগিয়ে যেতে প্রত্যক্ষভাবে প্রভাবিত করছে, তখন মনে করি সঠিক সিদ্ধান্ত নিয়েছি সেদিন।

আমি বিশ্বাস করি প্রতিটি মানুষ তার নিজেকে নিয়ে স্বপ্ন দেখার ও বাস্তবায়নের অধিকার রাখে। তাই কোনো মেয়ে যেন অপরের ইচ্ছা এবং দয়ার অপেক্ষা করে নিজের স্বপ্নকে ধূলিসাৎ না করে। কারণ নিজের মেধাকে প্রস্ফুটিত করার অধিকার তারও আছে।

ড. নাজনীন দেশের ভিতরের অনেক কাজের সঙ্গে যুক্ত আছেন। বিভিন্ন সময়ে দেশের বাইরেও অনেক প্রোগ্রামে জয়েন করেন। ২০০৬ সালে আঙ্কটাডে বাংলাদেশের হয়ে বাংলাদেশ পেপারস তুলে ধরতে অংশগ্রহণ করেন। ওয়ার্ল্ড জার্নালে তার একাধিক লেখা প্রকাশ হয়। বাংলাদেশ বর্তমানে যে সপ্তম-পঞ্চবার্ষিকী পরিকল্পনায় অর্থনীতি পরিচালনা করছে, তিনি সেই পরিকল্পনা কমিটির মেম্বার ছিলেন। বর্তমানে তিনি পল্লী সঞ্চয় ব্যাংক এবং পিকেএসএফের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে কাজ করছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর