শনিবার, ২৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা

আবিষ্কারের গল্প

পটেটো চিপসের গল্পটা বেশ মজার। আলুর টুকরোগুলোকে একদম পাতলা করতে করতে কাগজের মতো পাতলা করে ফেললেন নিউইয়র্কের এক শেফ। সেগুলোকে ভাজলেন মচমচে করে...

আবিষ্কারের গল্প

সুপার গ্লু—

ভাঙা জিনিস জোড়া লাগাতে জুড়ি নেই সুপার গ্লুর। ১৯৪২ সালের দিকে প্রথম এই আঠা তৈরি করা হয়। চলছে বিশ্বযুদ্ধ। ড. হ্যারি কুভার নামের ভদ্রলোক এমন একটি গান সাইট বানাতে চাইছিলেন যা মিত্র বাহিনীর সৈন্যরা ব্যবহার করতে পারবে। কাজ করতে গিয়ে তিনি এক ধরনের আঠা তৈরি করে ফেললেন। তবে সুপার গ্লু হলো না সেটি। ১৯৫১ সালে ড. কুভার কর্মরত ছিলেন ইস্টম্যান কোডাক কোম্পানিতে। সেখানে প্লেনের ককপিটের ওপরের আবরণের জন্য তাপ প্রতিরোধী দ্রব্য তৈরি নিয়ে কাজ করছিলেন। তখন তার দরকার পড়ল নয় বছর পুরনো সেই আঠা। যখন আঠাটি একজোড়া রিফ্রাক্টোমিটার প্রিজমের মাঝে লাগালেন, তখন সবাই অবাক হয়ে দেখল সেগুলো অত্যন্ত শক্তভাবে একে অপরের সঙ্গে লেগে গিয়েছে। আবিষ্কার হলো সুপার গ্লু!

 

পটেটো চিপস—

পটেটো চিপস প্রথম তৈরি করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক শেফ। ১৮৫৩ সালের দিকে, একদিন এক ক্রেতা এসে ফ্রেঞ্চ ফ্রাইয়ের অর্ডার দিলেন। ফ্রেঞ্চ ফ্রাই নিয়ে এলেন শেফ ক্রাম।  তবে ক্রেতা ফিরিয়ে দিলেন কারণ আলুগুলো নাকি বেশি মোটা করে কাটা হয়েছে। মেজাজ হারিয়ে শেফ এবার আলুর টুকরাগুলোকে একদম পাতলা করতে করতে কাগজের মতো পাতলা করে ফেললেন। তারপর সেগুলোকে মচমচে করে  ভেজে বেশি করে লবণ মাখিয়ে সেই ক্রেতার সামনে পরিবেশন করেন। ভ্রু কুঁচকে এলেও ক্রেতা সেটি মুখে তুললেন। ক্রামকে অবাক করে দিয়ে গ্রাহক সেগুলো খুব পছন্দ করে খেলেন। ক্রেতার অভিযোগের ফলাফলে আবিষ্কার হয়ে গেল পটেটো চিপস!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর