শনিবার, ২৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা
উদ্ভাবন

দেয়ালের ফাটল সারাবে ছত্রাক

দেয়ালের ফাটল সারাবে ছত্রাক

শিরোনাম পড়ে অবাক হওয়ার কিছুই নেই। বিজ্ঞানের পক্ষে সব সম্ভব। আর তাই প্রমাণ করতে চলেছে একদল বিজ্ঞানী। শরীরের কোথাও কেটে গেলে যেমন নিজে নিজেই জায়গাটি সেরে ওঠে ঠিক সেভাবেই ছত্রাকও কোনো অবকাঠামোতে ফাটল ধরলে নিজে থেকেই সেটাকে সারিয়ে তুলতে পারবে এমনটাই দাবি করছেন বিংগহামটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। Trichoderma reesei নামক এক ছত্রাককে কাজে লাগানো হবে এতে। কংক্রিট বড় বড় সব অবকাঠামো তৈরিতে ব্যবহার করা হয়। এ অবকাঠামোগুলোকে বিভিন্ন কারণে প্রচণ্ড চাপ ও পারিপার্শ্বিক বল সহ্য করতে হয়।

তাই কংক্রিটে প্রায়ই ছোট ছোট ফাটল দেখা যায়। এর ভিতর পানি বা অক্সিজেন ঢুকে কংক্রিটের ক্ষতিসাধন করে থাকে। আর কংক্রিটের ভিতরে থাকে প্রসারণ বা টান সহ্য করার জন্য রড। এই রডগুলো আবার পানি বা অক্সিজেনের সংস্পর্শে আসলে ক্ষয়ে যেতে শুরু করে। এ ছাড়া বিভিন্ন কারণে এতে ফাটল ধরতে পারে। 

কংক্রিটের দেয়াল নিয়মিত পর্যবেক্ষণ করা সব সময় সম্ভব হয় না। এর জন্য অনেক জনবল এবং অর্থ প্রয়োজন হয়। এসব কারণে বিজ্ঞানীরা এখন চেষ্টা করছেন এমন কিছু উপায় আবিষ্কার করা যাতে করে নিজে নিজেই ফাটল ঘটলে সারিয়ে তুলবে। বিজ্ঞানীদের তত্ত্বটি বলছে কংক্রিটের মধ্যে প্রচুর ক্যালসিয়াম থাকে। আবার এই ছত্রাকও ক্যালসিয়ামযুক্ত পরিবেশে থাকতে অভ্যস্ত। তাই বিজ্ঞানীরা বলেছেন যে, যদি কংক্রিট তৈরির প্রাথমিক অবস্থায়ই এই ছত্রাকগুলোকে কংক্রিট তৈরির অন্যান্য উপাদানের সঙ্গে মিশিয়ে দেওয়া হয় তাহলে পড়ে গিয়ে যখন এতে ফাটল ধরবে তখন যদি এর ভিতরে পানি যায় তাহলে এই ছত্রাকগুলো পানির সংস্পর্শে এসে অঙ্কুরিত হতে পারবে। এখনো এই তত্ত্ব পরীক্ষামূলক পর্যায়ে আছে।

সর্বশেষ খবর