শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
উদ্ভাবন

গুগুলের উড়ন্ত ট্যাক্সি

উড়ন্ত ট্যাক্সি এখন আর স্বপ্ন নয়। আর তা বাস্তবে রূপান্তর করেছে গুগলের সহপ্রতিষ্ঠাতার ড্রোন কোম্পানি। তারা নিয়ে এসেছে পৃথিবীর সর্বপ্রথম স্বয়ংক্রিয় উড়ন্ত ট্যাক্সি। দুজন যাত্রী ধারণক্ষম এই উড়ন্ত ট্যাক্সিটি ঘণ্টায় প্রায় ১১০ মাইল বেগে উড়তে পারে। গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেইজ বলেন, ‘জেফার এয়ারওয়ার্কসের তত্ত্বাবধানে ড্রোন সাদৃশ্য ট্যাক্সিটি গোপনভাবে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার সম্মুখীন হয়। কোরা নামক এই স্বয়ংক্রিয় উড়ন্ত ট্যাক্সিটি ১২ রটোর প্লেন এবং ড্রোনের মিলিত রূপ। এটি ড্রোনের মতো উলম্বভাবে উড্ডয়নে সক্ষম। আবার এর পেছনের দিকে লাগানো প্রপেলারের কারণে উড্ডয়নের পর এটি সামনের দিকে এগিয়ে যেতেও পারবে। তাই একে শুধু ড্রোন বলা যাচ্ছে না। ফলে ড্রোন এবং প্লেনের সংকর বলা যায় একে। এদিকে, ধারণা করা হচ্ছে জেটপ্যাক হবে ভবিষ্যতের নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ বাহন।

এ কথা বলছেন কুয়াংচি সায়েন্স নামের একটি প্রতিষ্ঠানের উদ্ভাবন বিভাগের ভাইস প্রেসিডেন্ট পিটার কোকার। এটা হবে আকাশে উবার ট্যাক্সির মতো। স্মার্টফোনের অ্যাপ ব্যবহার করে যে কেউ জেটপ্যাক ডাকতে পারবে। তারপর জেটপ্যাক আরোহীকে নিয়ে আকাশে উড়বে।

নিউজিল্যান্ড ভিত্তিক মার্টিন এয়ারক্রাফট কোম্পানি ইতিমধ্যে জেটপ্যাকের একটা প্রোটোটাইপ তৈরি করেছে যেটি মাটি থেকে দুই হাজার ৮০০ ফুট উঁচু দিয়ে ঘণ্টায় ২৭ মাইল বেগে ২৮ মিনিট ধরে চলতে পারে। এই প্রযুক্তি ব্যবহারের আগে দুর্ঘটনা প্রতিরোধী কোনো ব্যবস্থা উদ্ভাবনের দরকার হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর