শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
শাবি শিক্ষার্থীর উদ্ভাবন

রক্তের সন্ধান দেবে মোবাইল অ্যাপ

প্রায় ১ বছর আগে রাকিবের মাথায় আসে ‘রক্তদাতা ও রক্তগ্রহীতা’দের মাঝে যোগাযোগের প্লাটফর্ম হিসেবে কোনো অ্যাপ তৈরি করা যায় কিনা যেখানে রক্তগ্রহীতা খুব সহজেই পেয়ে যাবে রক্তদাতাকে...

জুবায়ের মাহমুদ, শাবি প্রতিনিধি

 রক্তের সন্ধান দেবে মোবাইল অ্যাপ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থী মোহাম্মদ রাকিব ভূইয়া তৈরি করেছেন রক্তের সন্ধান দিতে পারে এমন একটি  মোবাইল অ্যাপ ‘BloodMe App’। তিনি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। প্রায় ১ বছর আগে রাকিবের মাথায় আসে ‘রক্তদাতা ও রক্তগ্রহীতা’দের মাঝে যোগাযোগের প্লাটফর্ম হিসেবে কোনো অ্যাপ তৈরি করা যায় কিনা যেখানে রক্তগ্রহীতা খুব সহজেই পেয়ে যাবে রক্তদাতাকে। সেই থেকে তার কাজ শুরু। বর্তমানে এই অ্যাপটি প্রায় ৬১৬ জন ব্যবহার করে এবং রক্তদাতা হিসেবে অ্যাপটিতে সারা দেশের ৪৬২ জন নিবন্ধন করেছেন।

 

অ্যাপটির বৈশিষ্ট্য

‘BloodMe App’ সারা দেশের যে কোনো স্থানের উৎসাহী রক্তদাতা ও রক্তগ্রহীতাকে খুঁজে বের করার টেকনোলজিক্যাল সাপোর্ট দিয়ে থাকে। এর জন্য প্রথমেই আপনাকে প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাইনলোড করে নিবন্ধন করতে হবে। যারা রক্ত দিতে সক্ষম নয় তারা নিবন্ধনের পরিবর্তে ‘স্কিপ সাইন আপ’ বাটনে ক্লিক করেও ব্লাড ডোনারদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

অ্যাপটি দ্বারা আপনি দেশের কোন স্থানে কতজন ব্লাড ডোনার রয়েছে যারা এই অ্যাপটিতে নিবন্ধন করেছেন তা জানা যাবে। এমনকি অ্যাপটির মাধ্যমে তাদের ফোন ও মেসেজ করা যাবে। নির্দিষ্ট এলাকার ব্লাড ডোনার খুঁজে বের করার পাশাপাশি ডোনার সর্বশেষ কবে রক্ত দিয়েছেন এবং আপনার  জেলার কার কোন গ্রুপের রক্ত প্রয়োজন তাও অ্যাপটির সাহায্যে জানা যাবে। অ্যাপটির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ইর্মাজেন্সি রক্ত প্রয়োজন হলে অ্যাপটিতে ফেসবুকের মতো স্ট্যাটাস দেওয়া যায়। এর ফলে যারা এটি ব্যবহার করে সবার কাছেই ইর্মাজেন্সি রক্তের প্রয়োজনীয়তার মেসেজটি পৌঁছে যাবে।

অ্যাপটির আকর্ষণীয় একটি বৈশিষ্ট্য হচ্ছে ব্লাড ডোনার সংযুক্ত করা। আপনি যদি আপনার পরিচিত ১০ জনের অধিক ব্লাড ডোনারকে এই অ্যাপটিতে সংযুক্ত করেন তাহলে আপনার নাম অ্যাপের মধ্যে শো করবে এবং অ্যাপটির ব্যবহারকারীরা এটি দেখতে পারবে। এ ছাড়াও অন্য একটি ফিচারে রক্তদান সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন ও তার জবাব দেওয়া রয়েছে। অ্যাপটিতে সারা দেশের বিভিন্ন এলাকার ব্লাড ব্যাংকের নাম ও তাদের ফোন দেওয়ার ব্যবস্থাও রযেছে।

ভবিষ্যৎ পরিকল্পনা

ব্রাহ্মণবাড়িয়ার ছেলে রাকিবের ইচ্ছা ভবিষ্যতে দেশের বিভিন্ন স্থানে যেসব সংগঠন ব্লাড নিয়ে কাজ করে অ্যাপটিতে তাদের সংযুক্ত করা এবং অ্যাপের মাধ্যমেই তাদের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা করা। বর্তমানে শুধু দেশের ভিতর কাজ  করা এই অ্যাপটির সেবা যেন সারা বিশ্বের সব দেশের মানুষ পায় সেই লক্ষ্যেই নিভৃতে কাজ করে যাচ্ছে শাবিপ্রবির এই তরুণ উদ্ভাবক।

সর্বশেষ খবর