শনিবার, ৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

আইনস্টাইনের আলোচিত সেই ‘গড লেটার’

আইনস্টাইনের আলোচিত সেই ‘গড লেটার’

পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন; কথিত আছে, মৃত্যুর মাত্র এক বছর আগে ১৯৫৪ সালে একটি চিঠিতে ‘ঈশ্বর’ বিষয়ে লিখে গেছেন। দেড় পাতার সেই হাতে লেখা চিঠিটি অনলাইনে নিলামে তোলা হয়েছিল। ধারণা করা হচ্ছিল যে, নিউইয়র্কে নিলামে এটি হয়তো ১৫ লাখ মার্কিন ডলার পর্যন্ত দাম উঠতে পারে। কিন্তু সবাইকে তাক লাগিয়ে সেই চিঠিটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়। কী ছিল ওই চিঠিতে, যা ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হতে পারে?

 

১৯৫৪ সালে জার্মান দার্শনিক এরিক গুটকাইন্ডের কাছে আলবার্ট আইনস্টাইন একটি কাজের জবাব হিসেবে মাতৃভাষাতে দেড় পাতার কথিত এই ‘গড লেটার’ লিখেছিলেন। পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন বিভিন্ন কাজের পরিপ্রেক্ষিতে ৩টি চিঠি লিখেছিলেন। পৃথিবীর সবচেয়ে দামি চিঠি ‘গড লেটার’ তার মধ্যে একটি। এতে ধর্ম, ঈশ্বর ও উপজাতি বিষয়ে ব্যক্তিগত স্পষ্ট মত প্রকাশ করেছেন আইনস্টাইন।

 

কিন্তু এটাকেই এখন দেখা হচ্ছে ধর্ম ও বিজ্ঞানের মধ্যকার বিতর্কের একটি গুরুত্বপূর্ণ বিবৃতি হিসেবে। কারণ মৃত্যুর মাত্র এক বছর আগে লেখা এই চিঠির মধ্যেই ছিল ধর্ম ও দর্শন নিয়ে আইনস্টাইনের দৃষ্টিভঙ্গি। জার্মান ভাষায় লেখা এই চিঠিতে আইনস্টাইন বলেছেন, ‘ঈশ্বর শব্দটি আমার কাছে আর কিছুই না, এটি হলো মানুষের দুর্বলতার একটি বহিঃপ্রকাশ।’ কোনো ব্যাখ্যাই তার এ ধারণার পরিবর্তন করতে পারবে না বলেও তিনি চিঠিতে উল্লেখ করেন। আইনস্টাইনের বক্তব্য ছিল, ‘তা সে যে ধর্মই হোক, আদতে তা আমাদের আদিম কুসংস্কারই। তিনি মনে করেন, ‘ঈশ্বর শব্দটা মানুষের দুর্বলতার প্রকাশ আর সেই দুর্বলতা থেকেই তার জন্ম, আর কিছুই নয়।’ আইনস্টাইন যে ইহুদি সম্প্রদায় ও তাদের মানসিকতাকে ধারণ করেন সেই ইহুদিদের তিনি অন্য মানুষদের থেকে আলাদা কিছু নয় বলেই তার মতামত দিয়েছেন সেখানে।

 

৬৪ বছর আগে আইনস্টাইনের লেখা সেই চিঠিতে বাইবেলকেও তোপ দিয়েছেন আইনস্টাইন। পরোয়া করেননি নিজের ইহুদি ধর্মকেও। দার্শনিক গুটকাইন্ডকে তিনি লিখেছিলেন, ‘বাইবেলে তো আসলে আদিম কিংবদন্তিদের মহান বানানো হয়েছিল। তাদেরই স্তুতি রয়েছে সেখানে। কোনো ব্যাখ্যা, কোনো কিছুই আমার এই ধারণা বদলাতে পারবে না। একই কথা খাটে ইহুদি ধর্মের ক্ষেত্রেও।’  নিলাম সংস্থা ক্রিস্টিজের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মৃত্যুর বছরখানেক আগে লেখা আইনস্টাইনের ওই চিঠি সত্যিই অতুলনীয়। ব্যক্তিগত ভঙ্গিতে লেখা। ধর্ম ও দর্শন সম্পর্কে তার ধ্যানধারণার সবচেয়ে পূর্ণাঙ্গ প্রকাশ।’

 

আইনস্টাইনের চিঠি নিলামে ওঠা এই প্রথম নয়। গত বছর ইতালীয় একজন রসায়নের ছাত্রের কাছে দেওয়া একটি চিঠি নিলামে ছয় হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছিল।

সর্বশেষ খবর