শনিবার, ২২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
যুক্তরাজ্যের ডিউক অব এডিনবার্গ’স ইন্টারন্যাশনাল গোল্ড অ্যাওয়ার্ড

তরুণ মাহমুদের অনন্য অর্জন

শনিবারের সকাল ডেস্ক

তরুণ মাহমুদের অনন্য অর্জন

ডিউক অব এডিনবার্গ’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে গোল্ড অ্যাওয়ার্ড লাভ করেছেন ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের শিক্ষার্থী মাহমুদ ইকবাল। রাজধানীর বারিধারায় ব্রিটিশ হাইকমিশনারের আয়োজনে নিজস্ব কার্যালয়ে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এই ষষ্ঠ গোল্ড অ্যাওয়ার্ড পুরস্কার প্রদান করা হয়।

যুক্তরাজ্যভিত্তিক ডিউক অব এডিনবার্গ’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ফাউন্ডেশন ‘ব্রিটিশ রাজ পরিবারের’ দ্বারা পরিচালিত। ১৯৫৬ সাল থেকে প্রিন্স ফিলিপের হাত ধরে এর যাত্রা শুরু। ১৪৪টির বেশি দেশে তাদের কার্যক্রম চলছে। এই কার্যক্রমের মাধ্যমে গোটা বিশ্বে তরুণদের লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব, উদ্যমী, সাহসী, আত্মবিশ্বাসী এবং সামাজিক কাজে দক্ষতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। তরুণরা নিজ দেশের বিভিন্ন সম্প্রদায়ের ভাষা, সংস্কৃতি জানার পাশাপাশি বিশ্বের মাঝে নিজ দেশকে পরিচিত করার সুযোগ পায়। 

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন-বোর, ডিইএ ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সাঈদুল ইসলামসহ বিশিষ্টজন। এ সময় তরুণদের নেতৃত্ব গড়ে তোলার জন্য ডিউক অব এডিনবার্গ’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডের গুরুত্ব তুলে ধরেন কানবার হোসেন-বোর। তিনি বলেন, ‘তরুণদের নেতৃত্ব গড়ে তুলতে এবং মেধার সার্বিক বিকাশে এই অ্যাওয়ার্ড সহায়ক ভূমিকা পালন করে আসছে’। 

গোল্ড অ্যাওয়ার্ড পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী মাহমুদ ইকবাল বলেন, কর্মক্ষেত্রে দক্ষতার উন্নয়ন, সেবা প্রদান, শারীরিক দক্ষতা বৃদ্ধি এবং বিপজ্জনক জায়গায় ভ্রমণ করতে হয় গোল্ডেন অ্যাওয়ার্ডের জন্য। কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির জন্য এসপিএসএস, ইলাসট্রেটর, স্কেচ আর্ট ও বিদেশি ভাষার ওপর দক্ষতা প্রমাণ করতে হয়েছে। সেবা প্রদানের জন্য ‘লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল’ এ আন্তজার্তিক সদস্য হিসেবে এবং জার্মানভিত্তিক সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সঙ্গে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করেছিলাম। এ ছাড়াও সাঁতার, সাইক্লিং, ব্যাডমিন্টনসহ আরও বিভিন্ন খেলায় অংশ নিতে হয়। সর্বশেষ ছিল বাংলাদেশের সর্ববৃহৎ পর্বতশৃঙ্গ সাকা হাফং, কেওক্রাডং, তাজিংডংয়ে ২০ দিনের দুঃসাহসিক ভ্রমণ।’ ২০১৫ সাল থেকে এ অভিযানের যাত্রা শুরু। প্রথমে ব্রোঞ্জ তারপর সিলভার এবং সর্বশেষ গোল্ড অ্যাওয়ার্ড অর্জনের মাধ্যমে নিজেদের দক্ষতার প্রমাণ করেছেন ইউল্যাবের শিক্ষার্থী মাহমুদ ইকবাল। তিনি বলেন, ‘প্রতিটি ধাপ সফলভাবে অতিক্রম করার পরই আমি গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছি। গতানুগতিক পড়াশোনার চেয়ে এই অ্যাওয়ার্ডমূলক কার্যক্রম দেশ-জাতি ও বিশ্ব মানবতার পক্ষে কাজ করার জন্য আমার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে অনেকটা সাহায্য করেছে’।

সর্বশেষ খবর