২৪ মার্চ, ২০১৭ ১৪:১৪

কুমিল্লা যেতে কত ঘণ্টা লাগে?

নঈম নিজাম

কুমিল্লা যেতে কত ঘণ্টা লাগে?

কুমিল্লা যেতে কয় ঘণ্টা লাগে? আমার লেগেছে ছয় ঘণ্টা। তবে আমার সঙ্গেই রওনা দেওয়া আরেকটি গাড়ি পৌঁছেছে আরও একঘণ্টা পরে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক নিয়ে নতুন করে ভাবুন। রক্ষা করুন মানুষকে ভোগান্তির কবল থেকে।

শুক্রবার ভোর সাড়ে ৬টায় বাসা থেকে বের হলাম। যাবো কুমিল্লার নাঙ্গলকোটে গ্রামের বাড়িতে। ভেবেছিলাম এই ভোরে যানজট হবে না। সকাল সকাল পৌঁছে যাব কুমিল্লায়। ব্রেকফাস্ট সেরে তারপর যাবো গ্রামে। শুরুটা ভালোই ছিল। যাত্রাবাড়ি ফ্লাইওভার অতিক্রম করলাম ৭টা বাজার আগেই। সিদ্ধিরগঞ্জ যেতেই শুরু হলো যানজট। প্রথমে ভাবলাম কাঁচপুর ব্রিজ পর্যন্তই হয়তো। কিন্তু না, এই যানজটের যেন শেষ নেই। সকাল ১১টায় পৌঁছলাম সোনারগাঁ। মানুষের ভোগান্তির যেন শেষ নেই। বিশেষ করে শিশু ও নারীদের দুর্ভোগের সীমা ছিল না।

আমাদের ধারণা ছিল ফোর লেন হলেই সংকট কেটে যাবে। কিন্তু, সমস্যা আমার কাছে মনে হয় সিস্টেমে। মহাসড়কজুড়ে তৎপরতা নেই হাইওয়ে পুলিশের। বাস-ট্রাকের চলাচল বেপরোয়া। রং রুট দিয়ে চলাচল করছে দামি দামি জিপ। আর সাধারণ মানুষ অসহায়ের মতো কষ্ট ভোগ করছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক নিয়ে এখন ভাবতে হবে। না হলে কয়েক বছর পর পরিত্যক্ত ঘোষণা করতে হবে এই সড়ককে। দীর্ঘদিন ধরে ঢাকা থেকে চট্টগ্রাম সরাসরি এক্সপ্রেসওয়ে প্রকল্প নেওয়ার কথা শুনে আসছি। সেই প্রকল্প এখনো আলোর মুখ দেখেনি। দ্রুতগামী রেলের গল্পও এখন পুরনো মনে হয়। জনসংখ্যা ও গাড়ির চাপের কথা মাথায় রেখে নতুন করে চিন্তা করতে হবে। না হলে ২০৪০ বা '৫০ এ যেতে হবে না, আগামী ১০ বছর পরেই হয়তো পরিত্যক্ত ঘোষণা করতে হবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক।

লেখক: সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর