১৮ অক্টোবর, ২০১৮ ১৫:৫৪

'ভালবাসা-আবেগ বাচ্চুর গানকে অবিনশ্বর করেছে'

শহীদ মাহমুদ জঙ্গী

'ভালবাসা-আবেগ বাচ্চুর গানকে অবিনশ্বর করেছে'

৮০র দশক। বাচ্চু একেবারেই তরুণ।ওই বয়সেই গিটারে অনবদ্য। সোলসে্ বাজাতো। সোলসে্র মূল সুরকার তখন নকীব। একসময় নকীব ঢাকা চলে আসে। এখন সুর করবে কে? বাচ্চুকে বলা হলো। বাচ্চুকে সবাই মিলে উৎসাহিত করলাম। গান দিলাম, সুর করার জন্য। বাচ্চু চ্যালেঞ্জটা নিলো, এবং খুব ভাল ভাবে উৎরে গেলো।

বাচ্চু তখন অল্পস্বল্প ইংরেজি গান করতো, বাচ্চুকে বললাম, 'তুমি বাংলা গান করো না কেনো? নিয়মিত বাংলা গান করো, বাচ্চু বলেছিলো 'আমি কি গাইতে পারবো? আমি বলেছিলাম অবশ্যই পারবে এবং তাকে গাওয়ার জন্য 'হারানো বিকেলের গল্প বলি' গানটি লিখে দিলাম, বাচ্চু চ্যালেঞ্জটা নিলো এবং সফল হলো।

বিটিভিতে ব্যান্ড শো। প্রথম শ্রেণির সব ব্যান্ড গান করবে। তপন নাই। কে গাইবে? বাচ্চুকে গাইতে বলা হলো, বাচ্চুর প্রশ্ন 'পারবো তো'? আবার সবাই মিলে উৎসাহ দিলাম, এবারও বাচ্চু চ্যালেঞ্জটা নিলো। আমার লেখা 'একদিন ঘুম ভাঙ্গা শহরে' গানটি ঘষামাজা করলাম। ব্লু নাইল হোটেলের সম্ভবত ২১ নম্বর রুমে, সন্ধ্যা থেকে বাচ্চু পার্থকে নিয়ে বসলো, পার্থ তখন সোলসে্ কিবোর্ড বাজাতো। সারা রাত গানটির মিউজিক করলো, এবং সকালের দিকে মিউজিক আয়োজন শেষ করে, বিন্দু মাত্র না ঘুমিয়ে বিটিভিতে গিয়েছিলো রেকর্ডিং করতে। সোলস্ ঐ অনুষ্ঠানে ভাল অবস্থানে তো ছিলই একই সাথে এই গানের মাধ্যমে ব্যান্ড গায়কীতে বাচ্চুর সফল উত্তরণ ঘটেছিলো।

সোলস্ তখন তুঙ্গে, হোটেল ব্লু নাইলে সোলসের সভা চলছে, একসময় বাচ্চু বেরিয়ে এলো, সিড়িতে দেখা, কিছুটা বিষন্ন, বললো 'ভাই , সোলস্ ছেড়ে দিলাম, 'এক দিন ঘুম ভাঙ্গা শহরে' গানটি সোলস্ থেকে চেয়ে নিলাম'।

আমি তাকে জড়িয়ে ধরে কুন্দন রেস্তোরায় বসালাম। আমাদের টেবিলে বন্ধু শহীদুল হক এসে যোগ দিলো। বাচ্চুকে সান্ত্বনা দিয়ে বললাম তুমি জেনুইন মিউজিশিয়ান তোমার চিন্তা কি? তুমি নতুন ব্যান্ড করো, বাচ্চুর সেই একই প্রশ্ন 'আমি কি পারবো ভাই?' জবাবে বললাম, 'অবশ্যই পারবে।' আরো অনেক কথা হলো। বাচ্চু চ্যালেঞ্জ নিলো এবং ফলাফল সবার জানা । এল আর বি র প্রথম গানও ছিলো 'একদিন ঘুম ভাঙ্গা শহরে'।

বাচ্চু চ্যালেঞ্জ গ্রহণ করতো এবং সফল হতো। কীভাবে কীভাবে জানি তার চ্যালেঞ্জ গ্রহণের প্রতিটি বাঁকে কিছুটা হলেও জড়িত ছিলাম।

এই সেদিন এল আর বি র ২৫ বছর পূর্তি উত্সবের সময় আমি আমেরিকায়, বাচ্চু ফোন করে বললো আসতে হবে। অনুষ্ঠানের দিন দেশে এসেই এল আর বি'র অনুষ্ঠানে গেলাম। অনুষ্ঠানে সঙ্গীত জগতের তেমন কাউকে না দেখে বাচ্চুকে জিজ্ঞেস করলাম, কেহ আসে নাই কেনো? তুমি বলো নাই?
বাচ্চু বললো, একমাত্র আপনাকে বলেছি।
প্রশ্ন করলাম, মিউজিক ইন্ডাষ্ট্রির আর কাউকে বলো নাই কেনো?
বাচ্চু জবাবে বলেছিলো, আপনি মুরুব্বী আপনার কথা আলাদা, কিন্তু অন্যরা প্রায় সবাই আমার সমসাময়িক তাদের বলতে হবে কেনো? তাদের এমনিতেই আসা উচিত। এই হচ্ছে বাচ্চু, আশা আর ভালবাসা নিয়ে পথ চেয়ে থাকা একজন মানুষ। এই ভালবাসা এই আবেগ বাচ্চুর গানকে অবিনশ্বর করেছে।

লেখক: গীতিকার

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর