বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

প্লেয়ার বাই চয়েজ আজ

ক্রীড়া প্রতিবেদক

প্লেয়ার বাই চয়েজ আজ

পাতানো ম্যাচ, বিতর্ক এবং দেশি ও বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিক পরিশোধে গড়িমসি- সব মিলিয়ে বিপিএলের দ্বিতীয় আসরের চিত্র ছিল এমন। দেশি-বিদেশি মিডিয়ায় ফ্র্যাঞ্চাইজিদের নানান কাহিনী প্রকাশ, ম্যাচ পাতানোর অভিযোগ প্রমাণিত হয়ে অন্ধকারে ঠাঁই হয়েছিল বিপিএলের। ফলে ক্রিকেট বিশ্লেষকদের মনে বদ্ধমূল ধারণার জন্ম হয়েছিল যে, বিতর্কের জন্ম দেওয়া বিপিএল আর কখনো আলোর মুখ দেখবে না। সেই ধারণা মতে দুই বছর অন্ধকারেই চাপা ছিল বিপিএল। কিন্তু বিসিবির বর্তমান পরিচালনা পর্ষদ অতীতের সব সমস্যার সমাধান করে মাঠে নামাচ্ছে তৃতীয় আসর। ক্রিকেটারদের পারিশ্রমিক নিশ্চিত করে আগামী ২১ নভেম্বর শুরু হচ্ছে জমকালো বিপিএল। ১২৩ দেশি ও ১৯৬ জন বিদেশি ক্রিকেটারের মধ্য থেকে ‘প্লেয়ার বাই চয়েজ’ পদ্ধতিতে আজ দল গুছিয়ে নেবে ছয় ফ্র্যাঞ্চাইজি।

শিডিউল অনুযায়ী ‘প্লেয়ার বাই চয়েজ’ হওয়ার কথা ছিল ২৬ অক্টোবর। কিন্তু ছয় ফ্র্যাঞ্চাইজির অনুরোধে অনুষ্ঠানটি চার দিন এগিয়ে আনে বিপিএল গভর্নিং কাউন্সিল। তবে শুরুতে ৩১ অক্টোবর ক্রিকেটারদের ‘প্লেয়ার বাই চয়েজ’ হওয়ার কথা ছিল। আজ লটারি। ২০ নভেম্বর বলিউড তারকা হৃত্বিক রোশন, জ্যাকুলিন ফারনান্দেজ, কেকে এবং বাংলাদেশের কণ্ঠশিল্পী মমতাজকে নিয়ে আয়োজিত হবে জমকালো উদ্বোধনী অনষ্ঠান। টুর্নামেন্ট নিয়ে বিপিএল গভর্নিং কমিটির সদস্যসচিব ডা. ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘এবার যাতে কোনো বিতর্ক না থাকে সেদিকে আমাদের তীক্ষè নজর থাকবে। ক্রিকেটারদের নিয়ে কোনো সমস্যা থাকছে না। আমরা সফলভাবে টুর্নামেন্টটি আয়োজন করতে চাই।’

২০১৬ সালে টি-২০ বিশ্বকাপ। ভারতে অনুষ্ঠেয় টুর্নামেন্টটির প্রস্তুতি নিতেই বিপিএলের আয়োজন। অর্থের ঝনঝনানিতে আইপিএলের ধারেকাছে নেই। কিন্তু প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে থাকতে রাজি নয় বিসিবি। তাই ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করতে ফ্র্যাঞ্চাইজিগুলো থেকে আগাম ২৭ কোটি টাকার ব্যাংক ড্রাফট নিয়েছে বিসিবি। সেখান থেকেই বিসিবি নিজ দায়িত্বে পরিশোধ করবে দেশি ও বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিক। অর্থ পরিশোধ করবে তিন কিস্তিতে। ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করার সময় ক্যাটাগরি অনুযায়ী পারিশ্রমিকের ২৫ শতাংশ দেবে বিসিবি। ৫০ শতাংশ পরিশোধ করা হবে টুর্নামেন্টে প্রতি দলের ৬টি করে খেলা শেষে এবং অবশিষ্ট ২৫ শতাংশ দেওয়া হবে টুর্নামেন্ট শেষে ৩০ দিনের মধ্যে।

দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক ভাগ করা হয়েছে পাঁচ ক্যাটাগরিতে। ছয় ‘আইকন’ ক্রিকেটারের পারিশ্রমিক ৩৫ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ২৫ লাখ, ‘বি’ ক্যাটাগরির ১৮ লাখ, ‘সি’ ক্যাটাগরির ১২ লাখ এবং ‘ডি’ ক্যাটাগরির ৫ লাখ টাকা নির্দিষ্ট করা হয়েছে। আইকন ছাড়া বাকি ক্যাটাগরিগুলোর ক্রিকেটারদের লটারি হবে এবং তাদের মধ্যে সর্বোচ্চ ১১ জন ক্রিকেটার দলভুক্ত করতে পারবে এক একটি ফ্র্যাঞ্চাইজি। মজার বিষয় হচ্ছে, একটি ক্যাটাগরি থেকেই সব ক্রিকেটার নেওয়া যাবে। বিদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে চার ক্যাটাগরিতে। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটার ৭০ হাজার, ‘বি’ ক্যাটাগরির ৫০ হাজার, ‘সি’ ক্যাটাগরির ৪০ হাজার এবং ‘ডি’ ক্যাটাগরির পারিশ্রমিক ৩০ হাজার ডলার। অবশ্য কোনো কোনো ফ্র্যাঞ্চাইজি কুমার সাঙ্গাকারা, তিলকরতেœ দিলশান, ক্রিস গেইল, রবি বোপারাদের ক্যাটাগরির বাইরে অতিরিক্ত অর্ধ দিয়ে আগাম চুক্তি করেছে। বিসিবি এ ক্ষেত্রে ৭০ হাজার ডলারের দায়িত্ব নেবে। বাকি অর্থের দায়িত্ব বিদেশি ক্রিকেটার ও ফ্র্যাঞ্চাইজির।

বিপিএলে এবার অংশ নিচ্ছে ছয় ফ্র্যাঞ্চাইজি ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, সিলেট ও রংপুর। নেই খুলনা ও রাজশাহী। প্রথম আসরে ছিল ছয়   বিভাগ। দ্বিতীয় আসরে ছয় ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যোগ দিয়েছিল নতুন বিভাগ রংপুর।

সর্বশেষ খবর