মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

তারকা খ্যাতিতে এগিয়ে সাকিব সাঙ্গাকারা

ক্রীড়া প্রতিবেদক

তারকা খ্যাতিতে এগিয়ে সাকিব সাঙ্গাকারা

বিশ্বব্যাপী তারকাখ্যাতি কিংবা জনপ্রিয়তায় ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসির অবস্থান উপরের দিকেই। দুই ফুটবলারের তুলনায় কয়েক কদম পিছিয়ে ভারতের ওয়ানডে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। যে দেশ ক্রিকেট খেলে সেখানেও সমান জনপ্রিয় দুই ফুটবলার। যেখানে ক্রিকেট খেলা হয় না, সেসব দেশে ধোনির কোনো পাত্তাই নেই। ইউরোপের বহু দেশ আছে, যেখানকার ফুটবলপ্রেমীরা হয়তো নামও শুনেননি ধোনির।   অথচ বিশ্বসেরা ‘ফোর্বস’ ম্যাগাজিনের সর্বশেষ সংখ্যায় প্রকাশিত হয়েছে ‘ব্র্যান্ড ভ্যালু’ তালিকায় রোনালদো ও মেসির চেয়ে এগিয়ে ধোনি! ধোনি ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী একজন ক্রিকেটার। ধোনির মতো ‘ব্র্যান্ড ভ্যালু’ হয়তো নেই সাকিব আল হাসানের। কিন্তু এটা সত্যি, এ মুহূর্তে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে প্রভাবশালী ও জনপ্রিয় ক্রীড়া ব্যক্তিত্ব সাকিব। যদিও জনপ্রিয়তায় খুব পিছিয়ে নেই মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, তামিম ইকবালরা। কিন্তু সাকিব সবাইকে ছাড়িয়ে। বিপিএলের তৃতীয় আসরেও সাকিবের তালিকা উপরের দিকেই। ব্র্যান্ড ভ্যালুও অনেক। এবারের আসরে দেশি ও বিদেশি ক্রিকেটারদের মধ্যে সাকিবের সঙ্গে তারকাখ্যাতি ও ‘ব্র্যান্ড ভেল্যু’ বেশি শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, পাকিস্তানের শহীদ আফ্রিদি ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ক্রিস গেইলেরও। যদিও আসরে দলভুক্ত হয়েছে এখন পর্যন্ত ১০৬ দেশি ও বিদেশি ক্রিকেটার।

বিদেশি ক্রিকেটারদের তুলনায় মূল্য কম ধরা হয়েছে ‘আইকন’ ক্রিকেটারদের। আসরের ‘আইকন’ ক্রিকেটারদের মূল্য ৩৫ লাখ টাকা। অথচ বিদেশি ক্রিকেটার ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক আরও বেশি। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৭০ হাজার ডলার বা ৫৫ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ৫০ হাজার ডলার বা ৩৯ লাখ টাকা। এই দুই ক্যাটাগরিতে এমন ক্রিকেটারদের রাখা হয়, যাদের তারকাখ্যাতি ও ব্র্যান্ড ভেল্যু অনেক কম সাকিবের তুলনায়। অ্যাকশনের জন্য নিষিদ্ধ হয়েছিলেন অফ স্পিনার সাঈদ আজমল। অ্যাকশন শুধরে ফিরেছেন। কিন্তু জায়গা হচ্ছে না পাকিস্তান দলে। অথচ আজমলের মূল্য সাকিবের চেয়ে বেশি। পাকিস্তানের এই অফ স্পিনারকে ৩৯ লাখ টাকা পারিশ্রমিকে কিনেছে চিটাগাং ভাইকিংসে। শুধু আজমল নন, ‘এ’ ক্যাটাগরির পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজকে ৭০ হাজার ডলার বা ৫৫ লাখ টাকায় কিনেছে রংপুর রাইডার্স। রংপুরের ‘আইকন’ ক্রিকেটার সাকিব। আইকন ক্রিকেটারদের মূল্য কম ধরার বিষয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ডা. ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আমরা আগেই বলেছি ‘আইকন’ ক্রিকেটারদের মধ্যে একমাত্র সাকিবের পারিশ্রমিকই কম। বিদেশি ক্রিকেটারদের মূল্য বেশি ধরার একটাই কারণ, টুর্নামেন্টটিকে জৌলুসময় করা।’

সাকিব বাংলাদেশের একমাত্র ক্রিকেটার, যিনি আইপিএল, কাউন্টি, বিগ ব্যাশ ও সিপিএল খেলেছেন। আইকন ক্রিকেটারদের মধ্যে মাশরাফি, তামিমেরও রয়েছে আইপিএল খেলার অভিজ্ঞতা। তামিম অবশ্য কাউন্টিও খেলেছেন। বিদেশি ক্রিকেটারদের মধ্যে সাঙ্গাকারা ছাড়াও রয়েছেন শহীদ আফ্রিদি, গেইল, তিলকরতেœ দিলশান, রবি বোপারা, ড্যারেন স্যামিদের মতো তারকা ক্রিকেটার। পরিসংখ্যান, তারকাখ্যাতি মিলিয়ে বিদেশি ক্রিকেটারদের ‘ব্র্যান্ড ভ্যালু’ বেশি সাঙ্গাকারা, আফ্রিদি ও গেইলের। পিছিয়ে নেই দিলশানও। ওয়ানডে ক্রিকেটে ১০০০৭ রান করা দিলশানের বয়স এখন ৩৯। এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন না বলে ব্র্যান্ড ভেল্যু কম। অবসর নিলেও দাপুটে ক্রিকেট খেলে চলেছেন সাঙ্গাকারা। ১৩৪ টেস্টে সাঙ্গাকারার রান ১২৪০০, ৪০৪ ওয়ানডেতে ১৪২৩৪ রান এবং ৫৬ টি-২০তে ১৩৮২ রান। কাউন্টিতে খেলছেন ওয়ারি উইকশায়ারে। বিপিএলে ঢাকা ডায়নামাইটসে খেলবেন দেড় লাখ ডলার ১ কোটি ১৭ লাখ টাকায় খেলছেন সাঙ্গাকারা। ওয়ানডে ক্রিকেটে ৮০৬৪ রান, টি-২০ ক্রিকেটে ১২২২ রান করা আফ্রিদি এখন আর পাকিস্তান দলে নিয়মিত নন। তারপরও ব্র্যান্ড ভেল্যু যে কোনো ক্রিকেটারের চেয়েও বেশি আফ্রিদির। সিলেট সুপার স্টার্সে খেলছেন দেড় লাখ ডলারে। বরিশাল বুলসে গেইল খেলছেন ম্যাচ প্রতি ৩৫ হাজার ডলার বা সাড়ে ২৭ লাখ টাকা পারিশ্রমিকে। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে মাঠে না নামলেও  ‘যাযাবর’ ক্রিকেটার হিসেবে সারা দুনিয়ায় খেলে বেড়াচ্ছেন ‘পাওয়ার হিটার’ গেইল।

আগের দুই আসরের বিতর্ককে ছাপিয়ে এবার জমজমাট টুর্নামেন্ট আয়োজনে পুরোপুরি প্রস্তুত বিসিবি। ফ্র্যাঞ্চাইজিগুলোও প্রস্তুত তারকা ক্রিকেটারদের খ্যাতি ও যশকে ব্যবহার করে মার্কেটিং করতে।

সর্বশেষ খবর