বুধবার, ২৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

ক্লাব বাঁচলে ফুটবল বাঁচবে

ক্লাব বাঁচলে ফুটবল বাঁচবে

সুব্রত ভট্টাচার্য

ভারতীয় জাতীয় দলের সাবেক ফুটবলার সুব্রত ভট্টাচার্য চট্টগ্রাম এসেছেন শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টে খেলতে আসা কলকাতা মোহামেডানের প্রধান কোচ হয়ে। প্রায় ১০ বছরের কোচিং ক্যারিয়ারে কোচ হিসেবে দায়িত্ব পালন করেন গোয়া ভাস্কো, বুম্বে এফসি, ওয়েন জিসি’সহ কয়েকটি ক্লাবের। ফুটবলার ও দীর্ঘ কোচিং ক্যারিয়ারের অভিজ্ঞতাসম্পন্ন সুব্রত ভট্টাচার্য কথা বলেছেন উপ মহাদেশ, বাংলাদেশ এবং ভারতের ফুটবলের অবস্থান নিয়ে। চট্টগ্রাম নগরীর একটি হোটেলে তার সাক্ষাৎকার নিয়েছেন মুহাম্মদ সেলিম। সাক্ষাৎকারটি পাঠকের জন্য তুলে ধরা হলে।

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব ফুটবল টুর্নামেন্ট কেমন দেখলেন ?

দুর্দান্ত আয়োজন। এ টুর্নামেন্ট বাংলাদেশের ফুটবলের জন্য লাভজনক হবে। তবে এর সুফল পেতে হলে প্রতি বছর এ টুর্নামেন্টের আয়োজন করতে হবে। সামনের বছর আরও ভালো টিম এনে আরও ভালোভাবে টুর্নামেন্ট করা উচিত। আগামীতে আয়োজকদের কয়েকটা বিষয়ের দিকে নজর দিতে হবে। মাঠটা আরও আন্তর্জাতিক মানের করতে হবে। ভালো টিমের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। 

এ টুর্নামেন্টে বাংলাদেশের ক্লাবগুলোর পারফরমেন্স মূল্যায়ন করুন?

টুর্নামেন্টে বাংলাদেশের ক্লাবগুলো খুব ভালো ফুটবল খেলছে। তাদের পারফরমেন্স গ্রাফ ক্রমান্বয়ে উন্নতির দিকে যাচ্ছে। আমার প্রস্তাবনা থাকবে বাংলাদেশের ফুটবলকে আরও উপরের দিকে নিয়ে যেতে হলে ক্লাবের সংখ্যা বাড়াতে হবে। ক্লাব ফুটবলকে বাঁচাতে হবে। কারণ ক্লাব ফুটবল না বাঁচলে দেশের ফুটবল বাঁচবে না। বাংলাদেশের ক্লাব পর্যায়ের ফুটবল অত্যন্ত ভালো। ঢাকা মোহামেডান এবং ঢাকা ও চট্টগ্রাম আবাহনীর ফুটবলের মান খুব স্ট্যান্ডার্ড। যদিও আমি পরে জানতে পেরেছি চট্টগ্রাম আবাহনী অন্য ক্লাবের কয়েকজন খেলোয়াড় নিয়ে দল গঠন করেছে।

আপনার দৃষ্টি এ টুর্নামেন্টে বাংলাদেশের কোনো খেলোয়াড় অসাধারণ খেলেছে কি না ?

টুর্নামেন্টে দলগতভাবে ভালো করলেও চোখে পড়ার মতো ব্যক্তিগত পারফরমেন্স এখনো দেখিনি। কেউ এক দিন ভালো করলেও পরের দিন থাকে নিষ্প্রাণ। এছাড়া মামুনসহ জাতীয় দলের বেশ কয়েকজন খেলোয়াড় খেলছে না এ টুর্নামেন্টে। তারা খেললে দর্শকরা আরও ভালো ফুটবল দেখতে পেত।

বাংলাদেশের ফুটবলের বর্তমান অবস্থা কি ?

বাংলাদেশের ফুটবল অন্য যে কোনো সময়ের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। তবে এর চেয়ে ভালো অবস্থানে যেতে হলে ক্লাবগুলোর অর্থনৈতিক অবস্থা ভালো করার উদ্যোগ নিতে হবে। ক্লাবের সংখ্যা বাড়াতে হবে। বয়সভিত্তিক দলগুলোর দিকে নজর দিতে হবে।

ভারতের ফুটবলের বর্তমান অবস্থা কি ?

ভারতের ফুটবলের বর্তমান অবস্থা খুবই খারাপ। আইএসএল এ অবস্থার জন্য অনেকটা দায়ী। আইএসএল’এ পয়সা আছে ফুটবল নেই। আর অন্য লিগগুলোতে ভালো ফুটবল আছে কিন্তু পয়সা নেই। এটা ভারতের ফুটবলের জন্য অশনি সংকেত। এ অবস্থার উত্তরণ না হলে ভারতের ফুটবল কোন জায়গায় গিয়ে ঠেকবে তা একমাত্র উপরওয়ালাই ভালো জানেন।    

ফুটবলের মান নিম্নমুখী হওয়ার কারণ কি ?

আমাদের ক্লাবগুলোর ওপর ‘এএফসি’র কিছু নিয়ম চাপিয়ে দেওয়া হয়েছে। বার্সোলোনা, রিয়াল, আর্সেনালসহ বড় বড় ক্লাবগুলো যে নিয়ম নেমে চলে আমাদেরও ঠিক ওই নিয়মগুলো মেনে চলতে হয়। যা পালন করা ভারতের ক্লাবগুলোর জন্য খুবই কষ্টকর বিষয়। এছাড়া ক্লাবগুলোর স্পন্সররা নিজেদের গুটিয়ে নিয়েছে ফুটবল থেকে। অর্থনৈতিক খারাপ অবস্থার কারণে আন-অফিসিয়ালি পুনো এফসি’সহ কয়েকটি ক্লাব এবার দল গঠন করেনি।

উপ-মহাদেশে ফুটবলে উন্নতি না করার কারণ কি?

উপ-মহাদেশে ফুটবলের উন্নতি করার অন্যতম কারণ হচ্ছে বিদেশি কোচ আমদানি। অন্য ভাষী কোচ হওয়ার ফলে খেলোয়াড় ও কোচের মধ্যে ভালো সমন্বয় গড়ে ওঠে না। খেলোয়াড়রা নিজেদের সমস্যা কোচের কাছে ভালোভাবে উপস্থাপন করতে পারে না। আবার কেউ পারলেও পক্ষান্তরে কোচ ভালোভাবে বুঝিয়ে সমস্যা সমাধান করতে পারে না। ফলে খেলোয়াড়দের দুর্বল দিকগুলো অনেক সময় থেকেই যায়। এছাড়া উপ-মহাদেশে ইয়ুথ ডেভেলপমেন্ট নেই, সারা বছর ফুটবল হয় না। এসব কারণে উপ-মহাদেশের ফুটবলের উন্নতি হচ্ছে না।  

কলকাতার ক্লাবগুলোর অর্থনৈতিক অবস্থা কেমন ?

কলকাতার ক্লাবগুলোর অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। এক সময় বড় বড় যে কর্পোরেট প্রতিষ্ঠানগুলো স্পন্সর করত তারা এখন আগের মতো এগিয়ে আসছে না। একমাত্র ইস্টবেঙ্গল ছাড়া অন্যসব ক্লাব নিজেদের সদস্যদের টাকা নিয়ে দল চালাচ্ছে। 

চট্টগ্রামের দিনগুলো কেমন কাটছে ?

চট্টগ্রামের আসার পর খুব একটা হোটেলের বাইরে যেতে পারিনি। তারপরও ভালো কাটছে।

সর্বশেষ খবর