শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

প্রতিভার সুবিচার করেননি শচীন

ক্রীড়া ডেস্ক

প্রতিভার সুবিচার করেননি শচীন

ক্রিকেটে রেকর্ডের পর রেকর্ড গড়েছেন মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। সেঞ্চুরির সেঞ্চুরি রয়েছে তার। সর্বোচ্চ রানের মালিকও তিনি। তারপরও টেন্ডুলকার নাকি তার প্রতিভার সুবিচার করতে পারেননি বলে মন্তব্য করেছেন ভারতের প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ী অধিনায়ক কপিল দেব। তিনি বলেন, ‘টেন্ডুলকারের প্রতিভা নিয়ে কোনো প্রশ্ন থাকতে পারে না। তবে আমি মনে করি শচীন তার প্রতিভার প্রতি পুরোপুরিভাবে সুবিচার করতে পারেননি। সব সময়ই আমার মনে হয়েছে, তিনি যা করেছেন তার চেয়ে আরও বেশি কিছু করতে পারতেন। কীভাবে সেঞ্চুরি করতে হয় তা টেন্ডুলকারের চেয়ে আর কে ভালো জানতেন? কিন্তু কীভাবে ডাবল-ট্রিপল সেঞ্চুরি বা ৪০০ রান করতে হয় জানতেন না শচীন।’ ২০০ টেস্টে অংশ নিয়ে ৫১টি সেঞ্চুরি করেছেন। টেস্টে তার মোট রান ১৫,৯২১। ৪৬৩ ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরির সাহায্যে করেন ১৮,৪২৬ রান। টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ২৪৮ ও ওয়ানডেতে ২০০ রানের ইনিংস রয়েছে তার।

 

তবে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরি থাকলেও লিটল মাস্টারের নেই কোনো ট্রিপল সেঞ্চুরি। টেন্ডুলকার কেন আরও বড় ইনিংস খেলতে পারতেন না তার কারণ খুঁজে পেয়েছেন কপিল। তিনি বলেন, ‘বড় ইনিংস খেলার সামর্থ্য টেন্ডুলকারের ছিল। কিন্তু কৌশলগত দিকে বেশি ঝুঁকেছিলেন তিনি।

 

সব সময় সেঞ্চুরির কথাই বেশি ভাবতেন। ভিভ রিচার্ডসের মতো বিধ্বংসী মেজাজটা তার মধ্যে ছিল না। তার সঙ্গে বেশি কথা বলার সুযোগ হয়নি। আমি তাকে উপদেশ দিতাম, নিজের মতো করে খেলাটা উপভোগ করুন। বীরেন্দর শেবাগের খুনে মেজাজে খেলুন।’ দুবাইয়ে এক অনুষ্ঠানে টেন্ডুলকার নিয়ে এমন মন্তব্য করেছেন কপিল। সে অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, পাকিস্তানের ওয়াসিম আকরাম ও ইংল্যান্ডে ইয়ান বোথামের মতো কিংবদন্তি ক্রিকেটাররা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর