রবিবার, ৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সাকিবের ক্যারিয়ার সেরা বোলিং

ক্রীড়া প্রতিবেদক

টেস্টে ৫ উইকেট নেওয়া সাকিবের কাছে যেন ডালভাত। একে একে ১৪ বার নিয়েছেন ৫টি করে উইকেট। কিন্তু ওয়ানডেতে এক ম্যাচে ৫ উইকেট ছিল সাকিবের কাছে যেন সোনার হরিণ। অবশেষে গতকাল জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে প্রথমবারের মতো ৫ উইকেট নেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। কাল জিম্বাবুয়ের ওপেনার চামু চিবাবাকে দিয়ে শুরু করেছিলেন। সব শেষ টিনাসে পানিয়াঙ্গারাকে আউট করে প্রথমবারের মতো পঞ্চম উইকেট শিকারের আনন্দে মেতে ওঠেন সাকিব। আর তার দুর্দান্ত বোলিংয়ে ১৪৫ রানের সহজ জয় পায় বাংলাদেশ। তবে ক্যারিয়ার-সেরা বোলিং করেও গতকাল ম্যাচ-সেরা হতে পারেননি সাকিব। সেঞ্চুরি করায় ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন মুশফিকুর রহিম।

আগের দিন প্রেস কনফারেন্সে সাকিব প্রসঙ্গে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেছিলেন, ‘সাকিব এক নির্ভরতার প্রতীক।’ কাল মাঠে টাইগার দলপতির আস্থার প্রতিদান দিলেন আরেকবার।

নিরাপত্তার অজুহাতে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর স্থগিত করার পর সাকিব আল হাসান তার সন্তানসম্ভবা স্ত্রীকে নিয়ে যুক্তরাষ্ট্রে চলে যান। জিম্বাবুয়ের বিরুদ্ধে অনুশীলন শুরুর আগ পর্যন্ত সাকিব স্ত্রীর পাশেই ছিলেন। দেশের হয়ে খেলতে তিনি স্ত্রীকে যুক্তরাষ্ট্রে রেখেই চলে আসেন। এমন অবস্থায় ম্যাচে মনোযোগ দেওয়া কঠিন। কিন্তু সাকিব বলে কথা! এমন পরিস্থিতিতেও ক্যারিয়ার-সেরা বোলিং করলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। গতকাল সাকিবের বোলিং ফিগার ছিল ১০-০-৪৭-৫। ম্যাচ শেষে সাকিবকে প্রশংসায় ভাসিয়ে মাশরাফি বলেন, ‘প্রথমবারের মতো ওয়ানডে ৫ উইকেট নিতে পারায় সাকিবকে অভিনন্দন। ব্যাটিংয়ে মুশফিকের সেঞ্চুরিতে আমরা বড় স্কোর করতে পেরেছি। আর বোলিংয়ে সাকিবের দাপুটে পারফরম্যান্সে জয়টা সহজ হয়েছে। আসলে সাকিব এমনই।’

কাল ব্যাটিংয়ে সুবিধা করতে পারেননি সাকিব। তবে শুরুটা করেছিলেন দারুণভাবে। কিন্তু ১৬ রান করার পর জিম্বাবুইয়ান বোলার সিকানদার রাজার বলে স্টাপিংয়ে ফাঁদে পড়ে যান। তবে ব্যাট হাতে বড় স্কোর করতে না পারলেও বল হাতে ঠিকই তা পুষিয়ে দিয়েছেন। কাল সাকিব একে একে তুলে নিয়েছেন চিবাবা, আরভিন, উইলিয়ামস, ক্রিমার ও পানিয়াঙ্গার উইকেট।

এখন ওয়ানডেতে সাকিবের উইকেট সংখ্যা ২০৬। সাকিবের বোলিং স্পেল ১০-০-৪৭-৫। বোলিংয়ে আসেন ৩ নম্বরে। জিম্বাবুয়ে যখন চড়াও হতে শুরু করে, তখনই আঘাত হানেন সাকিব। ইনিংসের দশম ওভারের প্রথম বলে চিাবাবাকে সাঝঘরে ফেরত পাঠিয়ে শুরু করেন দিন। শেষ করেন পানিয়াঙ্গারাকে বোল্ড করে। পানিয়াঙ্গারাকে বোল্ড করেন স্পেলের শেষ ওভারের পঞ্চম বলে।

সর্বশেষ খবর