বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বিদায় লোপেজ, নতুন কোচ মারুফ

ক্রীড়া প্রতিবেদক

বিদায় লোপেজ, নতুন কোচ মারুফ

আভাস পাওয়া যাচ্ছিল কোচ বদলের। শেষ পর্যন্ত তাই হলো। লোডডিক ক্রুইফের বদলে জাতীয় ফুটবল দলের নতুন কোচ করা হয় ইতালির ফ্যাবিও লোপেজকে। মূলত সাফ চ্যাম্পিয়নশিপ উপলক্ষে গুরুত্ব দিয়ে নতুন কোচ হিসেবে বেছে নেওয়া হয় ইতালিয়ান এই কোচকে। কিন্তু কেরালায় অনুষ্ঠিতব্য সাফে আর দেখা যাবে না তাকে। গতকাল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের গুলশান বাসভবনে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সেখানে সালাউদ্দিন ছাড়াও সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি, আরেক সহ-সভাপতি তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় লোপেজের অব্যাহতি দেওয়ার। মূলত ক্রুইফের আচরণে ক্ষুব্ধ হয়ে লোপেজের হাতে দায়িত্ব তুলে দিয়েছিল। তবে চুক্তি করা হয়েছিল চার মাসের জন্য। বাফুফের আশা ছিল নতুন কোচের অধীনে ফুটবলাররা জ্বলে উঠতে পারবে। দেখা গেল উন্নয়ন নয় বরং জাতীয় দলের মানের আরও অবনতি ঘটেছে। বিশ্বকাপ বাছাই পর্বে অ্যাওয়ে ম্যাচে কিরগিজস্তান ০-২, তাজিকিস্তান ০-৫ ও ঢাকায় অস্ট্রেলিয়ার কাছে ০-৪ গোলে হার মানে। শক্তিশালী প্রতিপক্ষ বলে এসব ফলাফলকে খুব একটা গুরুত্ব দেয়নি বাফুফে কিন্তু চীনে প্রাদেশিক টুর্নামেন্টে মিয়ানমার ও চীনের অখ্যাত ক্লাবের কাছে জাতীয় দল হার মানলে নড়েচড়ে বসে। গতকাল শেষ ম্যাচ জিতলেও কোচের পারফরম্যান্সে সন্তুষ্ট হতে পারেনি বাফুফে।

অতীতে ভরাডুবি ঘটলেও সালাউদ্দিন এবার সাফ চ্যাম্পিয়নশিপকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। খেলোয়াড়রা জানুয়ারি থেকে আন্তর্জাতিক ও লোকাল ফুটবলে ব্যস্ত রয়েছে। যা অতীতে কখনো দেখা যায়নি। বিশ্বকাপ বাছাই পর্বে শক্তিশালী দলের বিপক্ষে খেলাতে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি ভুল-ত্র“টি শোধরানোর সুযোগ পাচ্ছেন। প্রস্তুতির জন্য চীনেও পাঠানো হয়েছে। এরপরও মানের যে হাল তা নিয়ে সাফ ঘিরে শঙ্কিত বাফুফে। তাই লোপেজকে বদল ছাড়া কোনো উপায় দেখছিল না। বাফুফে আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিল কোচ বদলালে তারা বিদেশি কাউকে আনবে না। দেশের কাউকে দায়িত্ব দেবেন। সাফ চ্যাম্পিয়নশিপে প্রশিক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে মারুফুল হক মারুফকে। বাফুফের ভাষ্য এ মুহূর্তে তারা মারুফ ছাড়া বেটার কাউকে দেখেনি। পেশাদার লিগে দ্বিতীয় পর্বে শেখ রাসেল ক্রীড়াচক্রের দায়িত্ব নিয়ে দলকে রানার্সআপ করান। ২০১২-১৩ মৌসুমে মারুফের প্রশিক্ষণেই শেখ রাসেল তিনটি ট্রফি ঘরে তোলে। শেখ জামাল, মুক্তিযোদ্ধা ও ঢাকা মোহামেডানের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন তিনি। কিছুদিন আগে শুধু বাংলাদেশ নয়, উপমহাদেশে প্রথম কোচ হিসেবে উয়েফা ‘এ’ লাইসেন্স অর্জন করেন। এমন অভিজ্ঞতাসম্পন্ন কোচ থাকার পর বাফুফেকে খুব বেশি একটা চিন্তা করতে হয়নি। সাফ চ্যাম্পিয়নের জন্য মারুফকে বেছে নেওয়া হয়েছে। অনেকদিন পর জাতীয় দলে দেশি কোচের দেখা মিলছে। আর এবারই প্রথম জাতীয় দলের দায়িত্ব পেতে যাচ্ছেন মারুফ। আগামী ২৩ ডিসেম্বর থেকে ভারতের কেরালায় সাফ ফুটবলের পর্দা উঠবে। হাতে সময়ও নেই। এই অবস্থায় মারুফ জাতীয় দলকে ট্রফি জেতাতে পারবেন কি? ২০০৩ সালে একবারই সাফ ফুটবলে শিরোপা জিতেছিল বাংলাদেশ। সেবার কোচের দায়িত্ব পালন করেন অস্ট্রেলিয়ার জর্জ কোটান। দেখা যাক দেশি কোচ হিসেবে মারুফ এবার সেই হারানো ট্রফিটা উদ্ধার করতে পারেন কি-না।

মারুফকে দায়িত্ব দেওয়া প্রসঙ্গে জাতীয় দলের ব্যবস্থাপনা কমিটির প্রধান নাবিল আহমেদ বলেন, মারুফ একজন দেশের স্বনামধন্য কোচ। জাতীয় দলকে প্রশিক্ষণ দেওয়ার মতো একাডেমি যোগ্যতাও তার আছে। সবচেয়ে বড় কথা তিনি জাতীয় দলের সব খেলোয়াড়কে চেনেন। আশা করছি জাতীয় দল তার অধীনে ভালো করবে। নাবিল বলেন, লোপেজের সব পাওনা আমরা মিটিয়ে দেব। তবে লোপেজের সহকারী হিসেবে নিয়োগ পাওয়া দুই ইতালীয় আপাতত কাজ করে যাবেন। শুধু তাই নয়, মারুফের সহকারী হিসেবে কাজ করবেন বাফুফের বয়সভিত্তিক স্প্যানিশ কোচ মরিনো গজালো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর