শুক্রবার, ২৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

‘চ্যাম্পিয়ন হতে ভাগ্য লাগে’

‘চ্যাম্পিয়ন হতে ভাগ্য লাগে’

মামুনুল ইসলাম

মামুনুল ইসলাম- বাংলাদেশ ফুটবলের এই মুহূর্তে সবচেয়ে ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’। জাতীয় দলের সাফল্য নির্ভর করে তার কৌশলী পারফরম্যান্সের ওপর। বেশ অনেক দিন ধরে জাতীয় দলের অধিনায়ক হিসেবে খেলছেন তিনি। মাঝমাঠের নিউক্লিয়াস হিসেবে খেলাচ্ছেনও দলকে। টানা ব্যর্থতায় দলের কোচ পরিবর্তন হয়েছে সম্প্রতি। ফ্যাবিও লোপেজের বদলে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে মারুফুল হককে। মারুফকে দায়িত্ব দেওয়াটাকে ইতিবাচক চোখে দেখছেন মামুনুল। সাফ চ্যাম্পিয়নশিপে সম্ভাবনা এবং কোচ বদল নিয়ে নানা কথা বলেছেন জাতীয় দলের অধিনায়ক। সেটাই তুলে ধরা হলো বাংলাদেশ প্রতিদিনের পাঠকদের জন্য

 

ফের কোচ হলেন মারুফ। বাংলাদেশ ফুটবলের জন্য কতটা ফলপ্রসূ হবে?

মারুফ ভাইকে কোচ নিয়োগ দেওয়া ম্যানেজমেন্টের সিদ্ধান্ত। তবে আমি বলব তার নিয়োগ আমাদের ফুটবলারদের জন্য অনেক ভালো হয়েছে। তিনি আমাদের সবাইকে খুব ভালো করে জানেন এবং চেনেন। সাফ চ্যাম্পিয়নশিপ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তার আগে মারুফ ভাইয়ের নিয়োগকে আমি পজিটিভভাবে দেখছি।

মারুফের সবচেয়ে বড় গুণ কোনটি?

মারুফ ভাই আমাদের ঘরোয়া ফুটবলে সব সময় সফল কোচ। তিনি আমাদের সবার নাড়ি-নক্ষত্র জানেন। তার সবচেয়ে বড় গুণ হচ্ছে তিনি ফুটবলারদের কাছ থেকে সেরাটা আদায় করে নিতে জানেন। এটা শুধু মারুফ ভাই নন, যে কোনো কোচেরই বড় গুণ।

ফ্যাবিও লোপেজকে কি আরেকটু সময় দেওয়া যেত না?

লোপেজকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত ম্যানেজমেন্টর। ম্যানেজমেন্টের লোকজন খুব কাছ থেকে তার কোচিং দেখেছেন। তাদের মনঃপূত হয়নি। তাই হয়তো এমন সিদ্ধান্ত নিয়েছেন।

লোপেজের পজিশন বদল করে খেলানোর পরিকল্পনা...

পজিশন বদলে খেলানো বাংলাদেশের ফুটবলের জন্য ভালো হয়নি। যদি ভালো হতো তাহলে চীনে আমরা চ্যাম্পিয়ন হতাম। সবচেয়ে বড় বিষয় হচ্ছে, একটি দল যখন দাঁড়িয়ে গিয়েছিল, তখন কোনোভাবেই পজিশন বদলে খেলানো উচিত হয়নি। এতে ফুটবলারদের আÍবিশ্বাস কমে যায়। বোঝাপড়ারও সমস্যা হয়। নতুন ফুটবলারদের পজিশন বদলে খেলানো যেতে পারে। কিন্তু অভিজ্ঞ ফুটবলারদের পজিশন বদলে খেলানোর কোনো কারণ দেখি না।

আপনি বললেন দল দাঁড়িয়ে গিয়েছিল। তাহলে কি লোডডিক ক্রুইফকে দায়িত্বে রাখা উচিত ছিল?

তা বলব না। আমি বলতে চাইছি একটি দল যখন একটি নির্দিষ্ট ছকে চলে আসে, তখন পরের কোচের সেটাই অনুসরণ করা উচিত। এতে দল লাভবান হবে।

খুব অল্প সময়ের মধ্যে তিনজন কোচ পেল জাতীয় দল। ঘন ঘন কোচ বদলানো কি ঠিক?

লোপেজের বদলে যদি আরেকজন বিদেশিকে কোচ হিসেবে নিয়োগ দেওয়া হতো, তাহলে সেটা ভালো হতো না। লোপেজের বদলে এমন একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে, যিনি আমাদের সম্পর্কে খুব ভালো ধারণা রাখেন। তার নিয়োগের সিদ্ধান্ত খুব ভালো হয়েছে।

ডিসেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের সম্ভাবনা কতটুকু?

সাফ চ্যাম্পিয়ন হতে চাই আমরা। বাফুফে আমাদের সব চাহিদা পূরণ করেছে। এখন দায়িত্ব আমাদের ফুটবলারদের। আমরা চ্যাম্পিয়ন হওয়ার জন্যই খেলব। তবে একটা কথা মনে রাখতে হবে, চ্যাম্পিয়ন হতে ভাগ্যের সহায়তা লাগে।

চ্যাম্পিয়নশিপে কোন দলকে প্রধান প্রতিপক্ষ মানছেন?

আফগানিস্তান। তাদের বিপক্ষে আমাদের প্রথম ম্যাচ। জিতলেই সেমিফাইনাল। সেমিফাইনাল খেলা আমাদের প্রথম টার্গেট। সেমিতে উঠলে ফাইনাল এবং শিরোপার জন্যই খেলব আমরা।

সর্বশেষ খবর