রবিবার, ২৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

দায়িত্ব বুঝে নিলেন মারুফ

ক্রীড়া প্রতিবেদক

দায়িত্ব বুঝে নিলেন মারুফ

জাতীয় দলের জার্সি হাতে বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ (ডানে) ও কোচ মারুফুল হক -বাংলাদেশ প্রতিদিন

আগে ছিল ঘোষণা। এখন চূড়ান্তই হয়ে গেল সাফ চ্যাম্পিয়নশিপে মারুফুল হক মারুফই জাতীয় দলের প্রশিক্ষকের দায়িত্ব পালন করবেন। গতকাল বাফুফের সঙ্গে তার আনুষ্ঠানিক চুক্তি হয়ে গেছে। জাতীয় দলের ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে তিনি মারুফকে পরিচয় করিয়ে দেন। মারুফকে দায়িত্ব দেওয়া হয়েছে আপাতত সাফ ফুটবল পর্যন্ত। ইতালি কোচ ফ্যাবিও লোপেজকে বরখাস্ত করে অনেকদিন পর দেশের কোনো কোচ জাতীয় দলের দায়িত্ব পেলেন। আগামী ২৩ ডিসেম্বর ভারতের  কেরালায় সুজুকি সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হবে। হাতে সময় একেবারে কম। এরই মধ্যে শিষ্যদের প্রস্তুত করে কেরালায় উড়ে যেতে হবে। গত দু আসরে বাংলাদেশের পারফরম্যান্স ছিল হতাশাজনক। এবার ফুটবলাররা বছর জুড়ে মাঠে ব্যস্ত থাকায় ক্রীড়ামোদীদের প্রত্যাশাও বেড়ে গেছে।

বিশ্বকাপ বাছাইপর্বে রেজাল্ট যাই হোক না কেন ফুটবলাররা অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি ভুল শোধরানের সুযোগ পেয়েছেন। তারপর আবার মারুফের প্রত্যেক খেলোয়াড় সম্পর্কে ভালো ধারণা আছে। তাকে পেয়ে খেলোয়াড়রাও খুশি। গ্রুপ পর্বের লড়াইয়ে লড়তে হবে ফেবারিট আফগানিস্তান ও মালদ্বীপের সঙ্গে। আরেক প্রতিপক্ষ ভুটানকেও হালকা করে দেখার উপায় নেই। সম্প্রতি ঢাকায় সাফ জুনিয়র ফুটবলে ভুটানের কাছে প্রায় হেরেই যাচ্ছিল বাংলাদেশ। শেষ মুহূর্তে গোলে কোনো রকম ড্র করে। বাফুফে যোগ্য কোচকেই বেছে নিয়েছে। কিন্তু এ স্বল্প সময়ে মারুফের পক্ষে চমক দেখানো কি সম্ভব? গতকাল মারুফ দৃঢ় কণ্ঠেই জানালেন, শিরোপার টার্গেট নিয়ে তার ছেলেরা মাঠে নামবে। দলে বেশ ক’জন কুশলী ফুটবলার রয়েছেন। সেই প্রস্তুতি নিয়েই আমরা খেলতে যাব। আফগানিস্তান সম্পর্কে বলেন, অবশ্যই তারা শক্তিশালী দল। আমার লক্ষ্য শিরোপা তাই প্রতিটি ম্যাচ জিততে চাই।

এদিকে সাফ ফুটবলের জন্য ২৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাফুফে। দলে ফিরেছেন জাহিদ হাসান এমিলি, জাহিদ হোসেন, জুয়েল রানা, মোনায়েম রাজু, ইয়াসিন চৌধুরী মুন্না। জাতীয় দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু জানান, আজই ২৮ জন ফুটবলারদের নিয়ে বিকেএসপিতে ক্যাম্প শুরু হবে। ১৫ দিন অবস্থান করে দল ফিরবে ঢাকায়। ২৮ জন থেকে চূড়ান্ত দলে ঠাঁই পাবেন ২০ জন ফুটবলার। সাফ ফুটবলে বাংলাদেশ একবারই চ্যাম্পিয়ন হয়। ২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত এ আসরে মালদ্বীপকে ফাইনালে হারিয়ে শিরোপা ঘরে তুলে। কোচ ছিলেন জর্জ কোটান। শুধু এ আসর নয় দেশি কোনো কোচের অধীনে জাতীয় দল কোনো ট্রফি জিততে পারেনি। প্রথমবার কোচ হয়েই মারুফ তা পারবেন কিনা তা এখন দেখার বিষয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর