মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্লাতিনির স্বপ্ন ভঙ্গ

ক্রীড়া ডেস্ক

প্লাতিনির স্বপ্ন ভঙ্গ

বড় সাধ ছিল তার সেপ ব্ল্যাটারের স্থান পূরণের। কিন্তু সে সাধ আর পূরণ হলো কই সাবেক ফরাসি ফুটবলার মিশেল প্লাতিনির। দুর্নীতির দায়ে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। নিষিদ্ধ হয়েছেন বিদায়ী সভাপতি ব্ল্যাটারও। এক সময় ফুটবল প্রাঙ্গণে ব্ল্যাটার-প্লাতিনিকে জুটি হিসেবেই কল্পনা করা হতো। তবে মাঝখানে দুজনের সম্পর্কে ফাটল ধরেছিল। প্লাতিনির সমালোচনায় বিরক্ত হয়ে ব্ল্যাটার বলেছিলেন, তার কারণেই আজ ফুটবলের এ দুরবস্থা। বন্ধুত্বের বন্ধন অনেক আগেই শিথিল হয়ে গেছে। তবে ফিফা অবশ্য তাদের বন্ধনটা অটুট রাখার যথাসাধ্য চেষ্টা করেছে। দুজনকেই আট বছরের নিষেধাজ্ঞা দিয়েছে। এর ফলে আসন্ন ফিফা সভাপতি পদে নির্বাচন করতে পারছেন না মিশেল প্লাতিনি।

সেপ ব্ল্যাটার মোটেও মেনে নিতে পারছেন না ফিফার সিদ্ধান্ত। তিনি আপিল করার ঘোষণা দিয়েছেন। তিনি সরাসরি তার উপর আনীত অভিযোগ অস্বীকার করেছেন। আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন মিশেল প্লাতিনিও। তিনবার ফিফার বর্ষসেরা এ ফরাসি ফুটবলার তার প্রতি অবিচার করা হয়েছে বলে অভিযোগ করেন। ফিফা অবশ্য এর আগেও ব্ল্যাটার আর প্লাতিনির আপিল আবেদন প্রত্যাখ্যান করেছে। এবার আপিল করলেও অতীতেরই পুনরাবৃত্তি হতে পারে! তবে মিশেল প্লাতিনি যে ফিফা সভাপতি হতে পারছেন না এবারে এটা নিশ্চিত হয়ে গেল ফিফার ঘোষণায়। দুজনের বিরুদ্ধে প্রায় দেড় মিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগ এনেছে ফিফা।

আগামী ফেব্রুয়ারিতে ফিফা সভাপতি নির্বাচন হচ্ছে। জরুরিভিত্তিতে অনুষ্ঠেয় ফিফা কংগ্রেসে নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে লড়াই করবেন জর্ডানের প্রিন্স আলি বিন হুসেইন, বাহরাইনের সালমান বিন আল খলিফা, ফ্রান্সের জেরোমি চ্যাম্পেঞ্জ, দক্ষিণ আফ্রিকার টোকিং স্যাক্সওয়েল এবং সুইজারল্যান্ডের জিয়ানি ইনফ্যান্টিনো। এদের মধ্যে কেবল স্যাক্সওয়েল ব্যবসায়ী। প্রিন্স আলি ফিফার ভাইস প্রেসিডেন্ট, সালমান বিন আল খলিফা এশিয়ান ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্ট, জেরোমি চ্যাম্পেঞ্জ এক সময় ফিফাতে নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং জিয়ানি উয়েফার জেনারেল সেক্রেটারির দায়িত্ব পালন করছেন বর্তমানে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর