বুধবার, ২৭ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

মুখোমুখি ফেদেরার-জকোভিচ

এবারও জিতলেন সেরেনাই

ক্রীড়া ডেস্ক

মুখোমুখি ফেদেরার-জকোভিচ

সেরেনাকে অভিনন্দন জানাচ্ছেন শারাপোভা

রহস্যটা কী! একের পর এক ম্যাচ জিতেই চলেছেন। একের পর এক গ্র্যান্ডস্লাম জিতেই চলেছেন। প্রতিপক্ষের নাম যাই হোক, পরোয়া নেই কোনো। তারুণ্যের উচ্ছলতা পেরিয়ে মধ্য বয়সের টান এখন সেরেনার মধ্যে। তারপরও কী ধারালো তার হাত। কী তীক্ষ তার আঘাত। শারাপোভা কিংবা আজারেঙ্কার মতো তারকাদের তিনি দিব্যি হারিয়ে চলেছেন। এ যেন পুতুল খেলার মতোই সহজ! দীর্ঘ টেনিস ক্যারিয়ারে সফলতার রহস্যটা যে ঠিক কী, এত সেরেনা নিজেও জানেন না। গতকাল শারাপোভাকে অস্ট্রেলিয়া ওপেনের কোয়ার্টার ফাইনালে হারিয়ে উইলিয়ামস পরিবারের ছোট মেয়ে জানালেন, রহস্যটা জানতে পারলে তাকে বোতলবন্দী করে সবার মধ্যে বিলিয়ে দেবেন!

প্রতিপক্ষ সেরেনা উইলিয়ামস। বিষয়টা জানতে পেরেই কী আরও একবার আড়ালে-আবডালে পরাজয় মেনে নিয়েছিলেন রুশ সুন্দরী মারিয়া শারাপোভা! গতকাল অস্ট্রেলিয়ান ওপেনে উইলিয়ামস পরিবারের ছোট মেয়ের কাছে ৬-৪, ৬-১ গেমে পরাজয় স্বীকার করেছেন মারিয়া শারাপোভা। এই নিয়ে টানা ১৮টা ম্যাচ সেরেনার কাছে হারলেন এ রুশ তরুণী। এ পরাজয়ে অবশ্য মোটেও অবাক নন শারাপোভা। তিনি বলেন, ‘সেরেনা অন্য লেভেলের টেনিস খেলে। এটা সবাই জানে। কেবল আমিই নই, অন্যরাও সেরেনার কাছে এভাবেই পরাজিত হয়। তবে আমি তার বিপক্ষে খেলে অনেক প্রেরণা খুঁজে পাই। অতীতের চেয়ে বেশি পরিশ্রম করার সাহস পাই।’ মেয়েদের এককে গতকাল সেমিফাইনাল নিশ্চিত করেছেন পোলিশ তরুণী অ্যাগনিয়েস্কা র্যাডওয়ানস্কাও। তিনি কোয়ার্টার ফাইনালে স্পেনের কার্লা সুয়ারেজকে ৬-১, ৬-৩ গেমে হারিয়েছেন। শেষ চারে সেরেনার মুখোমুখি হবেন অ্যাগনিয়েস্কা।

অস্ট্রেলিয়া ওপেনে পুরুষ এককে সেমিফাইনাল নিশ্চিত করেছেন তৃতীয় বাছাই সুইস কিংবদন্তি রজার ফেদেরার। তিনি কোয়ার্টার ফাইনালে চেকপ্রজাতন্ত্রের টমাস বারডিচকে ৭-৬ (৭/৪), ৬-২, ৬-৪ গেমে হারিয়েছেন। তবে ফেদেরারের সামনে কঠিন বাধা। সেমিফাইনালেই তিনি মুখোমুখি হচ্ছেন শীর্ষ বাছাই নোভাক জকোভিচের। সার্বিয়ান এ তারকা কোয়ার্টার ফাইনালে জাপানের কেই নিশিকুরিকে ৬-৩, ৬-২, ৬-৪ গেমে হারিয়েছেন। ৪৫তম বারের মতো মুখোমুখি হচ্ছেন ফেদেরার-জকোভিচ। এর আগের ৪৪ বারের লড়াইয়ে দুজন অবস্থান করছেন সমান্তরালে। দুজনেই জিতেছেন ২২টি করে ম্যাচ। টেনিস ইতিহাসের সবচেয়ে আলোচিত এ দ্বৈত লড়াই এবার ভক্তদের কী উপহার দিতে যাচ্ছে! ফেদেরার কী তার ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ডস্লাম জয়ের পথে জকোভিচকে হারাতে পারবেন! নাকি আরও একবার এ তরুণের কাছে পরাজিত হবেন এ সুইস কিংবদন্তি!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর