রবিবার, ৩১ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

প্রতিপক্ষ স্কটল্যান্ড তবু সতর্ক যুবারা

ক্রীড়া প্রতিবেদক

প্রতিপক্ষ স্কটল্যান্ড তবু সতর্ক যুবারা

সকালে যখন স্টেডিয়ামে ঢুকছিল মেহেদি হাসান মিরাজদের বাসটি, তখন গেটের বাইরে দাঁড়িয়ে বেশ কিছু স্কুল ছাত্র ও ছাত্রী হাত নাড়িয়ে অভিবাদন জানাচ্ছিল। সকালের সোনালি রোদে বাসের জানালার পর্দা সরিয়ে হাত নেড়ে তার উত্তরও দিয়েছেন মিরাজরা। আজ কক্সবাজার আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গ্রুপের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশের যুবারা। প্রতিপক্ষ স্কটল্যান্ড। স্কটিশ যুবাদের বিপক্ষে নামার আগে থেকেই কক্সবাজারের ক্রিকেটপ্রেমীরা ভালোবাসায় সিক্ত করলেন মিরাজদের। পারফরম্যান্স ও শক্তিমত্তায় এগিয়ে থাকা স্বাগতিকরা আজ পরিষ্কার ফেবারিট। সেটা ভালো করেই জানেন মিজানুর রহমান বাবুলের শিষ্যরা। কিন্তু নেপালের চমক জাগানো পারফরম্যান্সে সতর্ক যুবারা হালকা মেজাজে নামতে চাইছেন না অপেক্ষাকৃত দুর্বল স্কটিশ যুবাদের বিপক্ষে। দক্ষিণ আফ্রিকাকে হারানোর আত্মবিশ্বাস নিয়ে জয়ের জন্য ম্যাচে লড়বে যুবারা।

আজ জিতলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে মিরাজ বাহিনীর। এজন্য অবশ্য কক্সবাজার একাডেমি মাঠে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা যুব দলকে হারতে হবে নামিবিয়ার কাছে। নামিবিয়া জিতলে বিদায় নিবে প্রোটিয়াস যুবারা। তখন স্কটিশদের হারালে চলবে মিরাজদের। আজ নামিবিয়া যদি হেরে যায় এবং বাংলাদেশ জেতার পরও অপেক্ষায় থাকতে হবে মিরাজদের। এজন্য ২ ফেব্রুয়ারি নামিবিয়াকে হারাতেই হবে যুবাদের। হেরে গেলে রান রেটের হিসেবে পড়ে যাবে গ্রুপ। সুতরাং আজ জিতলেই নিশ্চিত হয়ে যাচ্ছে না কাপ পর্ব বা কোয়ার্টার ফাইনাল। তবে কাপ পর্বে খেলার পথে কয়েক ধাপ এগিয়ে যাবে নিশ্চিত।

স্কটিশদের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি যেমন মহাগুরুত্বপূর্ণ। ঠিকই একইভাবে গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটার নাজমুল হাসান শান্ত ও মিরাজের। দুজনের সামনেই নতুন রেকর্ড গড়ার হাতছানি। প্রোটিয়াস যুবাদের বিপক্ষে ৭৩ রানের ম্যাচজয়ী ইনিংস খেলা নাজমুল শান্তের রান ৫৩ ম্যাচে ১৬৩৪। যুব ক্রিকেটারদের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান পাকিস্তানের সামি আসলামের। ৪০ ম্যাচে সামির রান ১৬৯৫। নাজমুল পিছিয়ে আছেন ৬১ রানে। ৬২ রান করলে সর্বাচ্চোসনে বসবেন নাজমুল। যুব ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট পাকিস্তানের ইমাদ ওয়াসিমের। বাঁ হাতি স্পিনার ইমাদের উইকেট সংখ্যা ৪৯ ম্যাচে ৭৩টি। মিরাজের উইকেট ৭১টি। আজ ৩ উইকেট পেলেই উঠে যাবেন সবার উপরে। দক্ষিণ আফ্রিকা যুব দলকে হারিয়ে কাপ পর্বে খেলা প্রায় নিশ্চিত করে নিয়েছে স্বাগতিক যুবারা। নাজমুলের ৭৩ রানে ভর করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৪০ রান করেছিল মিরাজবাহিনী। জবাবে প্রোটিয়াস যুবারা থেমেছিল ১৯৭ রানে।  অধিনায়ক মিরাজ ও মোহাম্মদ সাইফুদ্দিন ৩টি করে উইকেট নিয়ে থামিয়ে দেন প্রোটিয়াস যুবাদের। ৩০ রানে ৩ উইকেট নেওয়া সাইফুদ্দিন আজকের ম্যাচে স্কটল্যান্ডকে সিরিয়াসলিই নিচ্ছেন,‘ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আমাদের আত্মবিশ্বাস বেশ উঁচুতে। তাই বলে স্কটল্যান্ড কিংবা নামিবিয়াকে হালকা মেজাজে দেখার কিছু নেই। প্রোটিয়াসদের বিপক্ষে যে মনোযোগ নিয়ে খেলেছি, স্কটল্যান্ডের বিপক্ষেও একই মনোযোগ থাকবে। আমরা জেতার জন্যই খেলবো।’

প্রতিপক্ষ স্কটল্যান্ড সম্পর্কে কোনো ধারণা নেই যুবাদের। যদিও সিনিয়র ক্রিকেট দলের ধারণা রয়েছে স্কটিশদের সম্পর্কে। ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে স্কটল্যান্ডের বিপক্ষে জয়টিই ক্রিকেট মহাযজ্ঞে বাংলাদেশের প্রথম জয়। স্কটিশদের সম্পর্কে জানতে নামিবিয়া ম্যাচে মাঠে গিয়েছিলেন সাইফুদ্দিনরা। কিন্তু মাঠে যাওয়ার আগেই ম্যাচ জিতে নেয় নামিবিয়া এবং সেজন্য দেখা হয়নি স্কটিশদের খেলা। আজকের ম্যাচে এটাকেই একমাত্র দুর্বলতা ভাবছেন কোচ মিজানুর রহমান বাবুল, ‘স্কটল্যান্ড সম্পর্কে কোনো ধারণা নেই আমাদের। তাদের খেলা দেখতে গিয়েছিলাম সেদিন। কিন্তু আগে ভাগে খেলা শেষ হয়ে যাওয়ায় দেখা হয়নি। যেহেতু জানিনা তাদের সম্পর্কে, তাই মনোযোগটা আরও বেশি থাকবে আজকের ম্যাচে। রান রেট বাড়ানোর জন্য আমরা বড় ব্যবধানে জিততে চাই।’ আগের ম্যাচে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হয়েছে অফ স্পিনার সঞ্জিত সাহার। তবে খেলায় কোনো ব্যারিয়ার হচ্ছে না তার এই অ্যাকশন। আজ তাকে নিয়েই মাঠে নামছে বাংলাদেশের যুবারা।         

সর্বশেষ খবর