রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

মুস্তাফিজকে নিয়ে কাড়াকাড়ি

ক্রীড়া প্রতিবেদক

মুস্তাফিজকে নিয়ে কাড়াকাড়ি

বাংলাদেশের মুস্তাফিজুর রহমানকে নিয়ে আইপিএলের নিলামে তুমুল প্রতিদ্বন্দ্বিতা  অর্থাত্ কাড়াকাড়ি হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যে। শেষ পর্যন্ত জয়ী হয়েছে হায়দরাবাদই। তারা কাটার মাস্টারকে ১ কোটি ৪০ লাখ রুপিতে কিনে নিয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৬৩ লাখ টাকা। নিলামে মুস্তাফিজকে প্রথম ডাকে হায়দরাবাদ। কাটার মাস্টারের বেস প্রাইজ ৫০ লাখ রুপি শুরু। এরপর দামটা বাড়িয়ে দেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।শেষ পর্যন্ত ১ কোটি ৪০ লাখ রুপি দিয়ে বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমানকে কিনে নিয়েছে সানরাইজার্স। বাংলাদেশের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে মুস্তাফিজ এবার আইপিএলে খেলবেন। এর আগে মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ আশরাফুল, আবদুর রাজ্জাক আইপিএল খেলেছেন। তামিম ইকবাল না খেললেও পুনে ওয়ারিয়র্স দলে ছিলেন। আর সাকিব আল হাসান তো কলকাতা নাইট রাইডার্সের এখনো সেরা তারকা।

গতকাল মুস্তাফিজ দল পেলেও এখনো অবিক্রীত রয়েছেন মুশফিকুর রহিম, সৌম্য সরকার, তামিম ইকবাল ও তাসকিন আহমেদ।

পাকিস্তান সুপার লিগেও দল পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। কিন্তু কাঁধের ইনজুরির কারণে খেলতে যেতে পারেননি। তবে মুশফিকুর, তামিম ও সাকিব এখন দুবাই পিএসএলে খেলছেন। আইপিএলে দল পাওয়ায় পিএসএলে খেলতে না পারার হতাশা অনেকখানি কেটে যাবে মুস্তাফিজের।

জাতীয় দলে অভিষেকের পর থেকেই মুস্তাফিজ আলো ছড়াচ্ছেন। তার টি-২০তে অভিষেক হয় পাকিস্তানের বিরুদ্ধে। টি-২০তে মুস্তাফিজের প্রথম শিকার বুম বুম আফ্রিদি। তবে ওয়ানডেতে অভিষেক ম্যাচ  থেকেই উজ্জ্বল কাটার মাস্টার। ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের অভিষেক সিরিজে ১৩ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েন। ভারতের বিরুদ্ধে সিরিজ জয়ের প্রধান কারিগর ছিলেন তিনি। সিরিজে ভারতীয় বোলাররা সুবিধাই করতে পারেননি। এখনো মুস্তাফিজের বল ঠিক মতো খেলতেই পারেন না তারকা ব্যাটসম্যানরা। কিছুদিন আগে বাংলাদেশে অনুষ্ঠিত বিপিএলে মুস্তাফিজকে বুঝতে পারেননি টি-২০র সম্রাট নামে খ্যাত ক্যারিবীয় তারকা ক্রিস গেইল।

ক্যারিশম্যাটিক বোলিংয়ের পুরস্কার হিসেবে আইপিএলেও সুযোগ পেলেন মুস্তাফিজ। অবশ্য কাটার মাস্টারের চেয়েও দাম বেশি সাকিব আল হাসানের। কলকাতার সঙ্গে সাকিবের বর্তমান চুক্তি ২ কোটি ৮০ লাখ রুপির।

আইপিএল হচ্ছে টাকার খেলা! যেন বস্তায় বস্তায় টাকা দিয়ে ক্রিকেটার কেনা হয়। নিলামে অনেক সময় এমন ঘটনা ঘটে, অহেতুক এক ক্রিকেটারের দাম উঠে যায় অনেক বেশি। যেমন এবারের নিলামে ৭ কোটি রুপিতে বিক্রি হয়েছে দক্ষিণ আফ্রিকান পেসার ক্রিস মরিচ। সে তুলনায় মুস্তাফিজের দাম কমই হয়েছে।

চলতি আইপিএলে সবচেয়ে বেশি দামি ক্রিকেটার ভারতের সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি, গৌতম গম্ভীর, শেখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি ও দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার। তাদের মূল্য ১২ কোটি ৫০ লাখ রুপি করে।

মুস্তাফিজের দলে সবচেয়ে বড় তারকা শেখর ধাওয়ান। এছাড়া যুবরাজ সিংও খেলবেন হায়দরাবাদের হয়ে। তার মূল্য উঠেছে ৭ কোটি রুপি। এছাড়া এই দলে তারকা খেলোয়াড়দের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার (৫ কোটি ৫০ লাখ রুপি), নিউজিল্যান্ডের তারকা পেসার ট্রেন্ট বোল্ট (৩ কোটি ৮০ লাখ রুপি), ব্যাটসম্যান কেন উইলিয়ামসন (৬০ লাখ রুপি), ইংল্যান্ডের ইয়ন মর্গান (১ কোটি ৫০ লাখ রুপি)।

মুস্তাফিজকে দলেও নেওয়ার পর সানরাইজার্স হায়দরাবাদের উপদেষ্টা সাবেক ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষণ বলেন, ‘আমাদের সবচেয়ে পছন্দের ক্রিকেটার ছিলেন মুস্তাফিজ। তাকে নিয়েই আমরা পরিকল্পনা করেছি। তাই মুস্তাফিজকে দলে পাওয়ায় ভালো লাগছে।’ আইপিএলের সামনে আসরে খেলবে মোট আটটি দল—কলকাতা নাইট রাইডার্স, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, কিংস ইলেভেন পাঞ্জাব, দিল্লি ডেয়ার ডেভিলস, মুম্বাই ইন্ডিয়ানস, সাইরাইজার্স হায়দরাবাদ, রাইজিং পুনে সুপারজায়ান্ট ও গুজরাট লায়ন্স। আগের আসরের দুই চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়েলসকে নিষিদ্ধ করায় এবার নতুন দুই দল পুনে ও গুজরাজ।

সর্বশেষ খবর