বুধবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

কলসিন্দুর হ্যাটট্রিক শিরোপা

রাজখালী চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক

কলসিন্দুর হ্যাটট্রিক শিরোপা

দিনটি স্মরণীয় হয়ে থাকল রাজখালী ও কলসিন্দুর স্কুলের ছেলেমেয়েদের। চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে দুই দলের খেলোয়াড়রা ছবি তুলল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে —বাংলাদেশ প্রতিদিন

ছোট ছোট ছেলেমেয়েদের কলকাকলীতে মুখরিত ছিল গতকালের বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। বঙ্গবন্ধু গোল্ডকাপ ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপের ফাইনাল দেখতে সারা দেশ থেকে হাজার বিশেক কচি কচি ছেলেমেয়ে উপস্থিত থেকে প্রাণচাঞ্চল্যে ভরপুর রাখে স্টেডিয়ামের গ্যালারি। মাঠে তাদের বন্ধুরা যখন ফুটবল খেলছিল, তখন গ্যালারি থেকে তারা উৎসাহ দিয়ে গেছেন করতালিতে। ফাল্গুনের বিকালে হাজার হাজার ছাত্র-ছাত্রীর সরব উপস্থিতিতে বঙ্গমাতা গোল্ডকাপের হ্যাটট্রিক শিরোপা জিতেছে কলসিন্দুর প্রাথমিক বিদ্যালয় এবং বঙ্গবন্ধু গোল্ডকাপে চ্যাম্পিয়ন হয়েছে রাজখালী প্রাথমিক বিদ্যালয়। দুই বিভাগের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলকে নিজ হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার, ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পেয়েছে ১ লাখ টাকা এবং রানার্স আপ ৭৫ হাজার টাকা।

কাল প্রথম ফাইনাল অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু গোল্ডকাপের। কক্সবাজারের পেকুয়ার রাজখালী প্রাথমিক বিদ্যালয় ও দিনাজপুরের বীরগঞ্জের মরিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ফাইনালটি নির্ধারিত সময় পর্যন্ত ১-১ গোলে ড্র ছিল। এরপর টাইব্রেকারে ৩-২ গোলে জয়লাভ করে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় রাজখালী স্কুল। রানার্স আপ হয় মরিচা স্কুল। মহিলা ফুটবলে পরিচিত নাম ময়মনসিংহের ধোবাউড়ার কলসিন্দুর বিদ্যালয়। এই বিদ্যালয়ের ৭-৮ ফুটবলারকে নিয়ে মহিলা জাতীয় দল এবার অংশ নিয়েছে এসএ গেমসে। বঙ্গমাতা গোল্ডকাপে স্বাভাবিকভাবে দলটি ছিল ফেবারিট এবং রাজশাহীর বাঘমারার খর্দ্দকৌড় সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ৩-১ গোলে পরাজিত করে হ্যাটট্রিক শিরোপা জিতে কলসিন্দুর। ।

জাতি গঠনে লেখাপড়ার পাশাপাশি খেলার মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশ, প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের সহিষ্ণুতা, মনোবল বৃদ্ধি ও পারস্পরিক শ্রদ্ধাবোধ বাড়াতেই সারা দেশের প্রাথমিক স্কুলগুলোকে নিয়ে ২০১০ সালে শুরু হয় বঙ্গবন্ধু গোল্ডকাপ। পরের বছর শুরু হয় বঙ্গমাতা গোল্ডকাপ। বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রথম আসরে অংশ নেয় ৫৬ হাজার ৯৪টি স্কুল। ২০১৫ সালের সর্বশেষ আসরে অংশগ্রহণকারী স্কুলের সংখ্যা ৬৩ হাজার ৫০৯ এবং খেলোয়াড় সংখ্যা ১০ লাখ ৭৯ হাজার ৬৫৩। ২০১১ সালে বঙ্গমাতা গোল্ডকাপের প্রথম আসরে স্কুলের সংখ্যা ৫৯ হাজার ৭১০টি। সর্বশেষ আসরে অংশগ্রহণকারী স্কুলের সংখ্যা ৬৩ হাজার ৪৩১টি এবং খেলোয়াড় অংশ নিয়েছে ১০ লাখ ৭৮ হাজার ৩২৭ জন।  

সর্বশেষ খবর