সোমবার, ৪ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

রূপকথার নায়ক স্যামুয়েলস ব্রাথওয়েট

আসিফ ইকবাল

রূপকথার নায়ক স্যামুয়েলস ব্রাথওয়েট

অবিশ্বাস্য জয়! কল্পনাতীত জয়! টানা চার ছক্কায় টি-২০ বিশ্বকাপের শিরোপা জেতানোর পর ওয়েস্ট ইন্ডিজের দুই নায়ক স্যামুয়েলস ও ব্রাথওয়েট ব্যাট উঁচিয়ে বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে ওঠেন —এএফপি

টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন হতে শেষ ওভারে ১৯ রান দরকার ওয়েস্ট ইন্ডিজের। টানটান উত্তেজনা ‘নন্দন কানন’ ইডেন গার্ডেনে। ৬৫ হাজার দর্শক চুপটি মেরে বসে আছেন শেষ ওভারের উত্তেজনা দেখতে। ব্যাটিংয়ে কার্লোস ব্রাথওয়েট। বোলিংয়ে বেন স্টোকস। শেষ ওভারে কে জিতবেন, কে বাজিমাত করবেন? এ নিয়ে নিশ্চিত গোটা দুনিয়ায় তখন বাজির স্টেক বেড়েছে হুঁ হুঁ করে। ক্রিকেট বিশ্বে এর আগে যা কখনই হয়নি, গতকাল ক্রিকেট দুনিয়া তা-ই দেখল। দেখালেন ব্রাথওয়েট। দেখাল ওয়েস্ট ইন্ডিজ। চার বছরের ব্যবধানে দ্বিতীয়বারের মতো টি-২০ বিশ্ব চ্যাম্পিয়ন হলো আটলান্টিক পাড়ের দ্বীপপুঞ্জ দেশটি। দেশটির দ্বিতীয় শিরোপা জয়ের নায়ক মার্লোন স্যামুয়েলস। ২০১২ সালে কলম্বোর পর ২০১৬ সালে ইডেনে লিখলেন রূপকথা।

ওয়েস্ট ইন্ডিজ মানেই ক্রিস গেইল। গেইল হাসলেই হাসে ক্যারিবীয়রা। এতদিন তা-ই দেখে এসেছে ক্রিকেট বিশ্ব। কিন্তু এবারের আসরের সেমিফাইনালে ভারতকে একাই হারান লেন্ডল সিমন্স। ম্যাচজয়ী ইনিংস খেলে সিমন্স জানিয়েছিলেন, দল শুধু গেইলনির্ভর নয়। দলে আরও একাধিক ম্যাচ উইনার রয়েছেন। ফাইনালে তার প্রমাণ দেন স্যামুয়েলস। অথচ পুরো টুর্নামেন্টে কখনই ব্যাট হাসেনি স্যামুয়েলসের। তাই তাকে প্রমাণ করার অনেক কিছু ছিল। সেটা প্রমাণ করেন বড় মঞ্চে। একেবারে ফাইনালে। ১৫৬ রানের টার্গেটে দল যখন ১১ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা, তখনই দলের সমস্ত দায়িত্ব কাঁধে তুলে নেন স্যামুয়েলস এবং খেলেন ৮৫ রানের হার না মানা ইনিংস। ৬৬ বলের ইনিংসটিতে ছিল ৯ চার ও ২টি ছক্কা। চার বছর আগে কলম্বোতে খেলেছিলেন ৭৮ রানের ম্যাচজয়ী ইনিংস। টি-২০ ক্রিকেট ইতিহাসে স্যামুয়েলস একমাত্র ক্রিকেটার যিনি দু-দুটি ফাইনালের ম্যাচসেরা।

স্যামুয়েলস কাল দলকে চ্যাম্পিয়ন করেন। লিখেন টি-২০ ক্রিকেট ইতিহাসে নতুন রূপকথা। তার রূপকথা লেখার দিনে অবশ্য হঠাৎ করেই সমস্ত আলো নিজের দিকে টেনে নেন ব্রাথওয়েট। দলকে চ্যাম্পিয়ন হতে ৬ বলে দরকার ১৯ রান। তখনই টানা চার বলে চার ছক্কা হাঁকিয়ে টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন করেন ওয়েস্ট ইন্ডিজকে। চার ছক্কা হাঁকানোর বহু রেকর্ডস আছে ক্রিকেট বিশ্বে। কিন্তু ফাইনালে এবং শেষ ওভারে? না, নেই এমন রেকর্ডস। সেই রেকর্ডটাই করে ফেলেন ব্রাথওয়েট। প্রথম বল স্কয়ার লেগে ছক্কা, পরের বলে লং অনে, তৃতীয় বলে পয়েন্ট দিয়ে এবং চতুর্থ ছক্কাটি হাঁকান লং অফে। ছক্কা হাঁকিয়ে ব্যাট উঁচিয়ে ভোঁ দৌড় ব্রাথওয়েট। তার সঙ্গী ম্যাচসেরা স্যামুয়েলস। এরপর তাদের সঙ্গী গেইল, ড্যারেন স্যামি, ডুইন ব্রাভোরা। ব্রেথহোয়েইটের ছক্কা হাঁকানোর সঙ্গে সঙ্গে নতুন ইতিহাসও লিখল ওয়েস্ট ইন্ডিজ। এই প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসের একই আসরে পুরুষ ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হলো এক দল এবং সেটা ওয়েস্ট ইন্ডিজ। শুধু তাই নয়, ফেব্রুয়ারিতে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের শিরোপাও জিতে ওয়েস্ট ইন্ডিজ। ব্রাভো ওয়েস্ট ইন্ডিজ! ব্রাভো স্যামুয়েলস! ব্রাভো ব্রাথওয়েট!

সর্বশেষ খবর