শনিবার, ৯ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

ক্লাবগুলোর ব্যাংক গ্যারান্টি

ক্রীড়া প্রতিবেদক

ক্লাবগুলোর ব্যাংক গ্যারান্টি

প্রতি বছরই ক্লাবগুলোর বিপক্ষে পারিশ্রমিকের শতভাগ পরিশোধ না করার অভিযোগ থাকে ক্রিকেটারদের। অধিকাংশ ক্রিকেটারই ৩০-৪০ শতাংশ অর্থ না পাওয়ার অভিযোগ করেন। এমন অভিযোগে বিব্রতকর অবস্থায় পড়তে হয় ক্রিকেট বোর্ডকে। ২০১৫-১৬ মৌসুমে ক্রিকেটাররা যেন পারিশ্রমিক নিয়ে কোনো প্রশ্ন করতে না পারেন, সেজন্য প্রিমিয়ার লিগের ১২ ক্লাব থেকে ব্যাংক গ্যারান্টি নিচ্ছে বিসিবি। ক্লাবগুলোও ব্যাংক গ্যারান্টি দেবে বলে নিশ্চয়তা দিয়েছে। জমজমাট ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের অনেক খেলা এই প্রথম ফ্লাডলাইটের আলোয় আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশের (সিসিডিএম)।

আগামীকাল ক্রিকেটারদের দলবদল। এবার দলবদল হচ্ছে ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়ায়। ঢাকার লা মেরিডিয়ান হোটেলে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ প্রক্রিয়ায় ২০৭ ক্রিকেটারের মধ্য থেকে দল গোছাবে ক্লাবগুলো। বিসিবি এর মধ্যেই ক্রিকেটারদের ‘আইকন’, ‘এ প্লাস’, ‘এ’, ‘বি প্লাস’, ‘বি’, ‘সি’, ‘ডি’ ও ‘ই’— এ আট ক্যাটাগরিতে ভাগ এবং সর্বোচ্চ ৩০ লাখ পারিশ্রমিক নির্ধারণ করেছে। আইকন ক্রিকেটারের পারিশ্রমিক সর্বোচ্চ ৩০ লাখ এবং তালিকায় রয়েছেন মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মন, ইমরুল কায়েশ ও সাকিব আল হাসান। অবশ্য আইকনের প্রাথমিক তালিকায় ছিল না সাকিবের নাম। রাখা হয়নি আইপিএল নিয়ে ব্যস্ত থাকবেন বলে। পরে সমালোচনার হাত থেকে বাঁচতে রাখা হয় সাকিবের নাম। একই কথা মুস্তাফিজুর রহমানের বেলায়ও। তার নামও ছিল না তালিকায়। পড়ে রাখা হয় ‘এ প্লাস’ ক্যাটাগরিতে। ‘সি’ ক্যাটাগরিতে বিস্ময়করভাবে রয়েছে খালেদ মাসুদ পাইলট, মেহরাব হোসেন অপি ও আফতাব আহমেদের নাম। আশ্চর্যজনক হলেও সত্য, তিনজনই অনেক দিন হয় ব্যাট-প্যাড-গ্লাভস খুলে রেখেছেন।

তালিকা যেমনই হোক, এবার তিন কিস্তিতে টাকা পাবেন ক্রিকেটাররা। বিপিএলেও তিন কিস্তিতে টাকা পেয়েছেন তারা। ‘প্লেয়ার বাই চয়েজ’ প্রক্রিয়া শেষে ক্রিকেটাররা ক্লাবের সঙ্গে চুক্তি করার সময় ৩০ শতাংশ অর্থ পাবেন শর্তানুযায়ী। প্রথম রাউন্ড শেষ হওয়ার পর পাবেন ৪০ শতাংশ এবং লিগ শেষ হওয়ার পর ১৫ দিনের মধ্যে ক্রিকেটারদের বাকি ৩০ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে। শেষ দুই কিস্তির টাকার ব্যাংক গ্যারান্টিই দেবে ক্লাবগুলো। ক্রিকেটারদের টাকা পরিশোধের বিষয়টি নিশ্চিত করবে বিসিবি, জানান পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, ‘ক্রিকেটাররা পারিশ্রমিক পাবেন। এজন্য ক্লাবগুলো ব্যাংক গ্যারান্টি দেবে। বিসিবি ক্রিকটারদের পারিশ্রমিকের নিশ্চয়তা দেবে।’

২২ এপ্রিল প্রিমিয়ার ক্রিকেট মাঠে গড়ানোর সম্ভাব্য তারিখ। এবার প্রতিটি দল একজন করে বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে। তবে নিবন্ধন করতে পারবে একাধিক বিদেশি ক্রিকেটার। এবার প্রথম প্রিমিয়ার ক্রিকেটের খেলাগুলো ফ্লাডলাইটের আলোয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রিমিয়ার ক্রিকেট লিগ

সর্বোচ্চ ৩০ লাখ এবং তালিকায় রয়েছেন মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মন, ইমরুল কায়েশ ও সাকিব আল হাসান

সর্বশেষ খবর