শুক্রবার, ৬ মে, ২০১৬ ০০:০০ টা

মুশফিকই মোহামেডানের ভরসা

ক্রীড়া প্রতিবেদক

মুশফিকই মোহামেডানের ভরসা

মাশরাফি বিন মর্তুজাকে তুলনা করা হয় ‘পরশ পাথরে’র সঙ্গে। জাতীয় দলের তারকা অধিনায়ক যেখানেই হাত দিয়েছেন সেখানেই সফল হয়েছেন। সেটা কী জাতীয় দল, কী ক্লাব ক্রিকেট। বাংলাদেশ প্রিমিয়ার লিগের তিন আসরেই শিরোপা জিতেছে মাশরাফির নেতৃত্বাধীন দল। আর জাতীয় দলের পারফরম্যান্সের কথা তো সবার জানা। মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ দল প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে। প্রথমবারের মতো পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিতেছে।

সেই মাশরাফি ঢাকা প্রিমিয়ার লিগে সুবিধা করতে পারছেন না। অবশ্য পারফরমার হিসেবে মাশরাফি তার কাজ ঠিকই করছেন। কিন্তু অধিনায়ক হিসেবে এখন পর্যন্ত সফলতার মুখ দেখতে পারেননি। প্রথম তিন রাউন্ডেই তার দল কলাবাগান ক্রীড়া চক্র হেরেছে। আজ চতুর্থ রাউন্ডে মাশরাফির দল মুখোমুখি হবে ক্রিকেট কোচিং স্কুলের (সিসিএস)। আগের তিন রাউন্ডে সিসিএসও কোনো জয় পায়নি। তবে আজ ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে জমজমাট লড়াই-ই হতে যাচ্ছে।

আজ আসল লড়াই হবে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে। মোহামেডানের মুখোমুখি হবে গাজী গ্রুপ ক্রিকেটার্স। প্রথম তিন ম্যাচে দুই দলই দুটি করে জয় পেয়েছে। তবে নেট রানরেটে মোহামেডানের চেয়ে কিছু এগিয়ে গাজী। দিনের আরেক ম্যাচে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা কলাবাগান ক্রিকেট একাডেমি খেলবে লিজেন্ডস অব রূপগঞ্জের বিরুদ্ধে। আগের তিন ম্যাচে কলাবাগান কোনো জয় না পেলেও রূপগঞ্জ তিন ম্যাচে জয়, হার, টাই —সবই করেছে।

মোহামেডানের ভরসা অধিনায়ক মুশফিকুর রহিম। বাংলাদেশের টেস্ট অধিনায়ক এবার ঢাকা প্রিমিয়ার লিগে প্রতিটি ম্যাচেই অসাধারণ ব্যাটিং করেছেন। তিন ম্যাচে এক সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরি। ব্যাটিং গড়ও একশও উপরে (১১৩)। জাতীয় দলের হয়ে অনেক দিন থেকেই রান পাচ্ছিলেন মুশফিক। কিন্তু প্রিমিয়ার লিগে তিনি যেন রানের বন্যা বইয়ে দিচ্ছেন। তবে গাজী গ্রুপও ছেড়ে কথা বলবে না। আগের ম্যাচে দারুণ এক সেঞ্চুরি করেছেন ওপেনার এনামুল হক বিজয়। তা ছাড়া জাতীয় দলে সুযোগ না পাওয়া এই তারকা ওপেনার এবার লিগের শুরু থেকেই দারুণ ব্যাটিং করছেন।

কলাবাগান ক্রিকেট একাডেমির বিরুদ্ধে ম্যাচ লিজেন্ডস অব রূপগঞ্জের জন্য মহাগুরুত্বপূর্ণ। তিন ম্যাচে রূপগঞ্জের পয়েন্ট তিন। শিরোপা দৌঁড়ে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই।

প্রথম তিন রাউন্ডেই হেরেছে কলাবাগান ক্রিকেট একাডেমি। তবে চতুর্থ রাউন্ডে জয়ের জন্য মরিয়া দলটি। যদিও দলে বড় কোনো তারকা নেই। দলটির প্রধান ভরসা অধিনায়ক মাহমুদুল হাসান লিমন।

সিসিএসের বিরুদ্ধে কলাবাগান ক্রীড়া চক্রের ম্যাচেও জমজমাট লড়াই হতে পারে। দুই দলই এর আগে কোনো জয় পায়নি। তবে আজ অন্তত একটি দল জয়ের মুখ দেখছে। এক্ষেত্রে মাশরাফির কলাবাগান ক্রীড়া চক্র এগিয়ে থাকলেও সিসিএস-কে খুব বেশি পিছিয়ে রাখার উপায় নেই। দলটির তারকা ব্যাটসম্যান সালমান হোসেন আগের তিন ম্যাচে একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি করেছেন। অন্যদিকে কলাবাগানের ব্যাটসম্যানরা রান করতেই পাচ্ছেন। তবে ভালো করছেন জিম্বাবুইয়ান ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা। আজও ব্যাটিংয়ে মাশরাফিরা তাকিয়ে থাকবেন জিম্বাবুয়েইয়ান তারকার দিকেই।

সর্বশেষ খবর