বৃহস্পতিবার, ১২ মে, ২০১৬ ০০:০০ টা

রিওতে অনিশ্চিত অলিম্পিক!

ক্রীড়া ডেস্ক

রিওতে অনিশ্চিত অলিম্পিক!

রিও অলিম্পিক ভিলেজ। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এখানেই অনুষ্ঠিত হওয়ার কথা —ইন্টারনেট

জিকা ভাইরাসের প্রকোপ দিনে দিনে বাড়ছেই ব্রাজিলে। বিশেষ করে রিও শহরে। তাছাড়া ল্যাটিন আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে এখন চলছে রাজনৈতিক যুদ্ধও। প্রেসিডেন্ট দিলমা রউসেফকে ‘ইমপিচমেন্ট’ করা হতে পারে। এর মধ্যেই ঘনিয়ে আসছে রিও অলিম্পিকের সময়। আগস্টে ৫ তারিখে ‘দ্য গ্রেটেস্ট শোন অন আর্থ’ অনুষ্ঠানের কথা রয়েছে। কিন্তু আদৌ কী তা রিও শহরে অনুষ্ঠিত হতে পারবে! ব্রাজিলিয়ান অনেক কিংবদন্তীরাই এখন আর রিও অলিম্পিক চান না। ব্রাজিলের বিশ্বজয়ী ফুটবল তারকা রিভালদো ট্যূরিস্টদের প্রতি আহ্বান জানিয়েছেন, রিওতে যেনো এখন কেউ না আসে। বিশেষজ্ঞরাও চান রিও অলিম্পিক অন্য কোথাও অনুষ্ঠিত হোক। এ অবস্থায় রিওতে সত্যিই অলিম্পিক হবে তো!

‘এখানে প্রতিদিনই অবস্থা খারাপের দিকে যাচ্ছে। যারা রিও অলিম্পিকের সময় ব্রাজিলে আসার পরিকল্পনা করছেন তাদেরকে বলতে চাই, বাড়িতেই থাকুন। এখানে আপনি নিজেকে জীবনের ঝুঁকিতে ফেলবেন।’ ব্রাজিলিয়ান কিংবদন্তী রিভালদোর এমন আবেদন কেউ অগ্রাহ্য করতে পারেন না। তাছাড়া ‘হার্ভার্ড পাবলিক হেল্থ রিভিউ’ বলছে, প্রায় পাঁচ লক্ষ মানুষ রিও অলিম্পিককে ঘিরে ব্রাজিল ভ্রমণ করতে পারে। তারা এখান থেকে জিকা ভাইরাস বহন করে নিয়ে যেতে পারে নিজেদের দেশে। সেখানে ছড়িয়ে পরতে পারে এই ভাইরাস। এতে পুরো পৃথিবীতেই দেখা দিতে পারে মহামারী। বিশ্ব সাস্থ্যের জন্য রিও অলিম্পিক একটা বড় হুমকী হয়ে দেখা দিতে পারে বলে মত দিয়েছেন অনেক বিশেষজ্ঞ। নিউ ইয়র্ক নিক স্টার এবং দুইবারের স্বর্ণপদকজয়ী ডাক্তার কারমেলো অ্যান্থনী গত সপ্তাহে বলেছেন, রিও অলিম্পিক নিয়ে আমি ভয়ে আছি। জিকা ভাইরাস এখান থেকে মহামারী ছড়াতে পারে বলে ভয় করছেন তিনিও। অ্যান্থনীর এই ঘোষণা যুক্তরাষ্ট্রের অলিম্পিক টিমের সিদ্ধান্তের উপর প্রভাব ফেলতে পারে। সেক্ষেত্রে রিও অলিম্পিক বর্জন করতে পারে আসরের প্রধানতম দল মার্কিন যুক্তরাষ্ট্র।

ব্রাজিলে ২০১৪ সালের ফিফা বিশ্বকাপ নিয়েও নানান রটনা হয়েছিলো। তবে কোনোরকম দুর্ঘটনা ছাড়াই তারা বিশ্বকাপ আয়োজন করেছিলো। অলিম্পিকের ক্ষেত্রে এমনটা হবে কী না কে জানে। তবে এরই মধ্যে অলিম্পিক দলগুলো নতুন করে ভাবতে শুরু করেছে। যদি রিওতে অলিম্পিক না হয় শেষ পর্যন্ত, তবে ব্রাজিলের অনেকটাই ক্ষতি হবে। তারা রিওতে বহু অর্থ আর শ্রমে গড়ে তুলেছে অলিম্পিক ভিলেজ। এই ভিলেজকে কেন্দ্র করে গড়ে উঠেছে হোটেল-মোটেলও। সবকিছুতেই ক্ষতির মুখোমুখি হতে হবে ব্রাজিলকে। অবশ্য অলিম্পিক রিও থেকে অন্য কোথায় সরিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা এখনো আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চিন্তায় নেই। এ ব্যাপারে আইওসি পুরোপুরিই নিরব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর