শিরোনাম
বৃহস্পতিবার, ১২ মে, ২০১৬ ০০:০০ টা

শত বছরের সাধনায় চ্যাম্পিয়ন

রাশেদুর রহমান

শত বছরের সাধনায় চ্যাম্পিয়ন

উইজেস্টন স্কুলের কয়েকজন তরুণ ১৮৮৪ সালে ‘লিস্টার ফোজ’ নামে কৌতূহলবশত একটা ফুটবল ক্লাব গঠন করেন। সেই ক্লাবই ১৮৯০ সালে দি ফুটবল এসোসিয়েশনে নাম লেখায়। এরপর ধীরে ধীরে ইংলিশ ফুটবলে স্থান করে নেয় ক্লাবটি। নাম ধারণ করে লিস্টার সিটি এফসি। ১৯০৮-০৯ মৌসুমে প্রথমবারের মতো ক্লাবটি ইংলিশ প্রথম বিভাগ ফুটবল খেলার যোগ্যতা অর্জন করে। তবে এই শিরোপা জয় করতে তাদের অপেক্ষা করতে হয়েছে ১৩২টি বছর। ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন চ্যাম্পিয়ন লিস্টার সিটি। ক্লাবের প্রতিষ্ঠাতাদের কেউ বেঁচে নেই এখন আর। তবে তাদের জন্য এখন লিস্টারের প্রতিটা মানুষই গর্ব বোধ করে। ইংলিশ ফুটবলের ‘বিগ বস’দের হারিয়ে প্রিমিয়ার লিগ জয় করা যে কতটা কঠিন, তা কেবল লিস্টারের মতো ক্লাবগুলোই বুঝতে পারে।

অবশ্য লিস্টার সিটিই একমাত্র ক্লাব নয়, যারা শত বছরের চেষ্টায় অধরা শিরোপা স্পর্শ করেছে। ইংলিশ প্রিমিয়ার লিগেই নটিংহ্যাম ফরেস্টকে শত বছরের বেশি অপেক্ষা করতে হয়েছে লিগ শিরোপা ঘরে তুলতে। নটিংহ্যাম ফরেস্টের জন্ম ১৮৬৫ সালে। ১৮৮৮-৮৯ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ প্রতিষ্ঠাকালে নটিংহ্যাম ফরেস্ট ছিল অন্যতম ক্লাব। তারা অবশ্য ১৮৯২-৯৩ মৌসুমেই প্রথমবারের মতো প্রথম বিভাগ খেলার যোগ্যতা অর্জন করে। এই নটিংহ্যাম ফরেস্টকে ইংলিশ লিগ জয় করার জন্য অপেক্ষা করতে হয়েছিল ১৯৭৭-৭৮ মৌসুম পর্যন্ত! সেবার ব্রায়ান ক্লাফের নটিংহ্যাম ফেবারিট লিভারপুল, ম্যানসিটি আর আর্সেনালের মতো দলকে টপকে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল। ইংলিশ প্রিমিয়ার লিগে ঠিক শত বছর না হলেও শিরোপা জয়ের জন্য ডার্বি কাউন্টিকে অপেক্ষা করতে হয়েছিল ৮৮ বছর। ১৮৮৪ সালে প্রতিষ্ঠিত ক্লাব ইংলিশ লিগ জয় করে ১৯৭২ সালে!

ফ্রেঞ্চ লিগ ওয়ানে শত বছরের চেষ্টায় শিরোপা জয় করেছিল অলিম্পিক লিঁও। ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত ক্লাব লিগ শিরোপা জয় করতে সময় নিয়েছিল ১০৩ বছর! ২০০১-০২ মৌসুমে প্রথমবারের মতো তারা লিগ শিরোপা জয় করে। এরপর অবশ্য আর পিছনে তাকাতে হয়নি। টানা সাতটা লিগ শিরোপা জয় করে তারা। সেইন্ট এতিয়েন, মার্সেই, নানতেজ আর মোনাকোর মতো বিখ্যাত ক্লাবগুলো পাত্তাই পাইনি অলিম্পিক লিঁওয়ের কাছে। ফ্রেঞ্চ লিগ ওয়ানে শিরোপা জিততে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছিল অক্সিয়ার এবং লেনসকেও। ১৯০৬ সালে প্রতিষ্ঠিত লেনস ৯২ বছরের সাধনায় প্রথম লিগ শিরোপা জিতে ১৯৯৮ সালে। ১৯০৫ সালে প্রতিষ্ঠিত অক্সিয়ার ৯১ বছরের সাধনায় লিগ শিরোপা জিতেছিল ১৯৯৬ সালে!

ইউরোপের সেরা লিগগুলোর মধ্যে ইতালিয়ান সিরি এ লিগে শত বছরের চেষ্টায় চ্যাম্পিয়ন হওয়া কোনো দল নেই। সিরি এ লিগে শিরোপা জিততে সবচেয়ে বেশি সময় নিয়েছে ভেরোনা। ১৯০৩ সালে প্রতিষ্ঠিত ক্লাব ৮২ বছরের সাধনায় প্রথম লিগ শিরোপা জিতে ১৯৮৫ সালে। লিগ জিততে ১৯০০ সালে প্রতিষ্ঠিত লেজিওর লেগেছিল ৭৪ বছর! স্প্যানিশ লা লিগা আর জার্মান বুন্দেসলিগায়ও এমন কোনো ক্লাব নেই। তবে শিরোপা জিততে বহুদিন গুনতে হয়েছিল দিপোর্তিভো লা করোনাকে। ১৯০৬ সালের মার্চে প্রতিষ্ঠিত ক্লাব ৯৪ বছরের সাধনায় প্রথম লিগ শিরোপা জিতে ২০০০ সালে। আর বুন্দেসলিগায় লিগ শিরোপা জিততে সবচেয়ে বেশি সময় নেয় উলফসবার্গ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে প্রতিষ্ঠিত ক্লাবটা প্রথম লিগ শিরোপা জিতে ২০০৯ সালে! অবশ্য বুরুসিয়া মঞ্চেনগ্লাডবাখেরও ৭০ বছরের বেশি সাধনা করতে হয় লিগ শিরোপা জিততে।

পৃথিবীর সবচেয়ে পুরাতন ক্লাব ফুটবল টুর্নামেন্ট হিসেবে পরিচিত এফএ কাপ। ১৮৭১ সালে প্রতিষ্ঠিত এ টুর্নামেন্টে লিভারপুলের মতো ক্লাবের চ্যাম্পিয়ন হতেও লেগেছিল ৭৩ বছর! এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে সবচেয়ে বেশি সময় নিয়েছে উইম্বলডন। ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত এ ক্লাব ঠিক একশ বছর পর ১৯৮৮ সালে এফএ কাপ জয় করে! ইংলিশ ফুটবলে ঐতিহ্যবাহী ক্লাব কভেন্ট্রির এফএ কাপ জিততে সময় লেগেছিল ১০৪ বছর! ১৮৮৩ সালে প্রতিষ্ঠিত ক্লাব প্রথম এফএ কাপ জিতে ১৯৮৭ সালে।

তবে অতীতের সব রেকর্ডই ছাড়িয়ে গেছে লিস্টার সিটি। ১৩২ বছর ধরে সাধনা করেছে তারা একটা লিগ শিরোপা জিততে।

সর্বশেষ খবর