সোমবার, ১৬ মে, ২০১৬ ০০:০০ টা

বার্সেলোনার ২৪তম লা লিগা

ক্রীড়া ডেস্ক

বার্সেলোনার ২৪তম লা লিগা

লা লিগার শিরোপা নিশ্চিত হওয়ার পর ন্যূ ক্যাম্পের সবুজ জমিনে নেমে আসে বার্সা ভক্তরা —এএফপি

রিয়াল মাদ্রিদের জন্য সমীকরণ ছিল, জয় নিশ্চিত করে বার্সেলোনার পরাজয়ের অপেক্ষা করা। বার্সেলোনার জন্য সমীকরণ ছিল একটাই, গ্রানাডাকে হারিয়ে ২৪তম লা লিগা শিরোপা ঘরে তুলে নাও। কাতালানরা এই একটা সমীকরণ পূরণ করেই আরও একবার জিতে নিল লা লিগা শিরোপা। লুইস এনরিকে বার্সেলোনার কোচ হিসেবে টানা দ্বিতীয়বারের মতো জয় করলেন লা লিগা। আর বার্সেলোনা গত এক যুগে লা লিগা জয় করল আটবার! এই আটটা জয়েই বার্সেলোনার সঙ্গী ছিলেন লিওনেল মেসি এবং আন্দ্রেস ইনিয়েস্তা। গত এক যুগে রিয়াল মাদ্রিদ তিনবার এবং অ্যাটলেটিকো মাদ্রিদ একবার চ্যাম্পিয়ন হয়েছে।

গত শনিবার দিপোর্তিভো লা করোনার মাঠে ক্রিস্টিয়ানো রোনালদোর ডাবলে রিয়াল মাদ্রিদ ২-০ গোলের জয় পেয়েছে। তবে গ্রানাডার মাঠে লুইস সুয়ারেজের হ্যাটট্রিকে ৩-০ গোলে জয় নিশ্চিত করে বার্সেলোনা। একই সঙ্গে নিশ্চিত করেছে লা লিগার শিরোপাও।

বার্সেলোনার স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকে বলেছেন, বার্সেলোনার অন্তত দুবার এই লিগটা জয় করা উচিত ছিল। তিনি ঠিকই বলেছেন। একটা সময় বার্সেলোনা ১১ পয়েন্টে এগিয়ে গিয়েছিল। এই পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে রিয়াল মাদ্রিদ লা লিগা জয়ে বার্সেলোনার জন্য কঠিনতম হুমকিই হয়ে পড়েছিল। তবে মৌসুমের শেষ প্রান্তে এসে যেন নতুন করে গা ঝাড়া দিয়েছিল কাতালানরা। টানা পাঁচটা ম্যাচ তারা পাগলের মতো জয় করেছে। এ পাঁচ ম্যাচে গোল সংখ্যা ২৪টি! বার্সেলোনার এমন দুরন্তপনা দেখে রিয়াল মাদ্রিদ কোচ ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানও প্রশংসা না করে পারলেন না। বললেন, ‘লা লিগার শিরোপা বার্সেলোনারই প্রাপ্য ছিল।’ তাই বলে নিজেদের অর্জনকেও কম গৌরবের মনে করছেন না জিদান। লা লিগায় শিরোপাবঞ্চিত থাকলেও এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় করে মৌসুমে অন্তত একটা শিরোপা ঘরে তুলতে চান সাবেক এ রিয়াল মাদ্রিদ কিংবদন্তি।

উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ প্রথমবারের মতো লা লিগায় সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতলেন। তবে এই ট্রফির চেয়েও তার কাছে বড় লিগ শিরোপা। তিনি বলেন, ‘লিভারপুলে খেলেও আমি ইংলিশ লিগের সেরা গোলদাতা হয়েছিলাম। তবে মৌসুম শেষে লিগ শিরোপা থেকে বঞ্চিত ছিলাম। লিগ না জিতলে এই ট্রফির কোনো মূল্যই নেই।’ লুইস এনরিকের চেয়ে সুখী মানুষ আর কে হতে পারে! বার্সেলোনার কোচ হিসেবে প্রথম মৌসুমেই জিতেছিলেন ট্রেবল (লা লিগা, কোপা দেল রে ও চ্যাম্পিয়ন্স লিগ)। এবার ট্রেবলবঞ্চিত হলেও ডাবল জয়ের সুযোগ আছে। কোপা দেল রে কাপের ফাইনালে ২৩ মে বার্সেলোনা মুখোমুখি হচ্ছে সেভিয়ার। এমএসএনের দুরন্ত পারফরম্যান্স বলছে, কোপা দেল রে ফাইনালে সেভিয়ার প্রতি কোনো দয়া দেখাবে না কাতালানরা।

সর্বশেষ খবর