শুক্রবার, ২৭ মে, ২০১৬ ০০:০০ টা

দায়িত্ব ছাড়লেন স্ট্রিক

ভাস না আকিব জাভেদ— কে হচ্ছেন বোলিং কোচ

ক্রীড়া প্রতিবেদক

দায়িত্ব ছাড়লেন স্ট্রিক

নির্বাচক প্যানেলের পরিসর বাড়ানো ছাড়াও বোলিং রিভিউ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে ওয়ার্কিং কমিটি। সভায় আরও একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন ৯ সদস্যের কমিটি। হিথ স্ট্রিকের জায়গায় নতুন বোলিং কোচ হিসেবে কাকে নেওয়া যায়, সে নিয়েই আলোচনা করেছেন সবাই। মাশরাফি বিন মর্তুজাদের বোলিং কোচ হিসেবে স্ট্রিক আর থাকবেন না-বেশ অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। গতকাল অফিশিয়ালি জানা গেল। স্ট্রিক বোলিং কোচের দায়িত্ব পালন করবেন না বলে চিঠি দিয়েছেন বিসিবিকে। এই চিঠিতেই শেষ হয়ে গেল ‘হিথ স্ট্রিক’ অধ্যায়। স্ট্রিকতো সরে গেছেন। এখন শোনা যাচ্ছে ফিল্ডিং কোচ রিচার্ড হালসালও নাকি চুক্তি নবায়ন করতে আগ্রহী নন। আর হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে বেশ কিছু শর্ত আরোপ করেছেন চুক্তি নবায়নে।  

স্ট্রিকের সরে দাঁড়ানোয় এখন উন্মুক্ত হয়ে পড়েছে টাইগারদের বোলিং কোচের পদটি। জায়গা পূরণের জন্য বেশ কয়েকজন সাবেক বিদেশি তারকা ক্রিকেটারের সঙ্গে কথা বলছে বিসিবি। এর মধ্যে শ্রীলঙ্কার চামিন্দা ভাস ও চম্পকা রামানায়েকে, ভারতের ভেঙ্কটেশ প্রসাদ ও রবীন সিং, পাকিস্তানের আকিব জাভেদ ওয়েস্ট ইন্ডিজের কার্টলি অ্যামব্রোস। প্রসাদ অবশ্য তার নাম দেখে বিস্ময় প্রকাশ করেছেন ভারতের একটি গণ মাধ্যমে। তিনি তার অনাগ্রহের কথা বলেছেন। অবশ্য বাংলাদেশের মিজানুর রহমান বাবুলের নামও রয়েছে তালিকায়। বাবুল অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে কাজ করছেন দীর্ঘদিন ধরে।

স্ট্রিক বর্তমানে আইপিএলে কাজ করছেন গুজরাট লায়ন্সের কোচ হয়ে। আজ তার দল ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে মুস্তাফিজুর রহমানের সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে। গুজরাটে কাজ করার সময়ই তিনি ভারতীয় ক্রিকেট একাডেমির কোচ হতে আগ্রহ প্রকাশ করে জীবন বৃত্তান্ত জমা দিয়েছেন। এবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দিয়েছেন বিসিবিতে। তার পদত্যাগপত্র জমা দেওয়ার কথা স্বীকার করেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান, ‘স্ট্রিক তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। আমরা এখন নতুন কোচের সন্ধানে সময় পার করব।’ স্ট্রিক ২০১৪ সালের জুন থেকে কাজ করছেন। আগামী ৩০ জুন তার মেয়াদ শেষ হবে। এই দুই বছরে তিনি কাজ করেছেন ৪৫০ দিন।  

স্ট্রিক পদত্যাগ করায় এখন বিসিবি সময় পেয়েছে নতুন কোচ নিয়োগ দেওয়ার। বিসিবি এরই মধ্যে যোগাযোগ করেছে অনেকের সঙ্গে। পাকিস্তানের আকিব জাভেদের নাম শোনা যাচ্ছিল সবার আগে। কিন্তু আকিবের স্ত্রী দুবাইয়ে চাকরি করেন বলে নাও আসতে পারেন। ক্যারিবীয় লিজেন্ড ফাস্ট বোলার অ্যামব্রোসের নাম শোনা যাচ্ছে। দিন কয় আগে অ্যামব্রোসের সঙ্গে চুক্তি নবায়ন করেনি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। তবে শ্রীলঙ্কার সাবেক বাঁ হাতি ফাস্ট বোলার চামিন্দা ভাসকে মাশরাফিদের দায়িত্ব তুলে দিলে অবাক হওয়ার কিছু থাকবে না। স্ট্রিককে যখন দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল, তখন এগিয়ে ছিলেন ভাস। কিন্তু শেষ মুহূর্তে তাকে নেয়নি বিসিবি।

গতকালের ওয়ার্কিং কমিটির সভায় নির্বাচক প্যানেলের সংখ্যা ৭ করার বিষয়ে নীতিগতভাবে সম্মতি দিয়েছে। এতে করে ফারুক আহমেদ, মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশারের সঙ্গে কোচ, টিম ম্যানেজার ও ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান রাখার বিষয়টিকে চূড়ান্ত করেছে। এছাড়াও একজন বাড়তি নির্বাচক নেওয়ার চিন্তা-ভাবনা করছে। সেখানে যোগ হতে পারেন এজড লেবেলের নির্বাচক এহসানুল হক। অবশ্য শিপনও হতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর