রবিবার, ২৯ মে, ২০১৬ ০০:০০ টা

মামুনুলই অধিনায়ক

জাতীয় দল তাজিকিস্তান যাচ্ছে আজ

ক্রীড়া প্রতিবেদক

মামুনুলই অধিনায়ক

দলীয় শৃঙ্খলা ভঙ্গ করায় এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন মামুনুল ইসলাম। তার সঙ্গে নিষিদ্ধ হয়েছিলেন আরও তিনজন। বাফুফের এই সিদ্ধান্তের পর অনেকেই বলাবলি করছিলেন, জাতীয় দল থেকে সরে দাঁড়াবেন মামুনুল। কিন্তু সবার ধারণাকে ভুল প্রমাণিত করে ক্ষমা চান দেশসেরা মিডফিল্ডার। বাফুফেও ক্ষমা করে দেয় তাকে। শুধু ক্ষমা করেই দেয়নি ফুটবল ফেডারেশন, পুরস্কৃতও করেছে। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়কত্বের আর্ম ব্যান্ডটা পুনরায় তার হাতেই তুলে দিয়েছে। আগামী ২ জুন এশিয়ান কাপের প্লে-অফের বাছাইপর্বে তাজিকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটির জন্য গতকাল ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বাফুফে। দলটির অধিনায়ক মামুনুল। এটা যেমন চমক। তেমনি আরও একটি চমক রয়েছে লোডডিক ক্রুইফের দলে। চমকের নাম সৈয়দ রাশেদ রহমান তুর্য। তুর্য এই প্রথম সুযোগ পেলেন লাল সবুজ পতাকা খচিত জার্সি পরে মাঠে নামার। দুশানবেতে ম্যাচটি খেলতে আজ সকালে ঢাকা ছাড়ছেন মামুনুলরা। তুর্য বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলেছেন রহমতগঞ্জের হয়ে। কিন্তু নিয়মিত মাঠে নামা হয়নি। লিগে গোল বলতে সাকল্যে একটি। সেই তুর্যের ওপর আস্থা রাখেন কোচ। চমক দিয়ে দল গঠন করলেও তাজিকিস্তানের বিপক্ষে ম্যাচে ভালো কিছুর প্রত্যাশা কোচের, ‘তাজিকিস্তানের বিপক্ষে ভালো করতে যা যা করণীয়, সেসব বিবেচনা করেই দল গড়েছি। আমি আত্মবিশ্বাসী তাজিকিস্তানের বিপক্ষে ভালো ফুটবল খেলবে দল।’ উল্লেখ্য, প্লে-অফের বাছাইপর্বের দুটি ম্যাচের জন্য ১০ মে ৩৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছিল বাফুফে। পরে সেখানে যোগ হন মামুনুল ও সোহেল রানা। সেখান থেকে বাদ দেওয়া হয়েছিল পাঁচজন। গতকাল চূড়ান্ত দল ঘোষণার সময় বাদ পড়েন আরও চারজন।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফের জাতীয় দলের অধিনায়ক মনোনীত হওয়ায় বাফুফে ও কোচকে ধন্যবাদ জানান মামুনুল, ‘আমার ওপর আস্থা রাখায় বাফুফে ও কোচকে ধন্যবাদ। আমি চেষ্টা করব আমার সেরাটা ঢেলে দিতে। সব সময়ই আমি দেশের জন্য খেলেছি। এখন আরও বেশি মনপ্রাণ উজাড় করে দিতে চাই। প্রমাণ করতে চাই, এখন দেশকে দেওয়ার অনেক কিছু আছে।’

 

গোলরক্ষক : রাসেল মাহমুদ লিটন, শহীদুল আলম সোহেল, আশরাফুল ইসলাম রানা।

ডিফেন্ডার : রায়হান হাসান, নাসির উদ্দিন চৌধুরী, তপু বর্মণ, নাসিরুল ইসলাম, ইয়ামিন মুন্না, মামুন মিয়া, আরিফুল ইসলাম, রেজাউল করিম ও ওয়ালী ফয়সাল।

মিডফিল্ডার : ফয়সাল মাহমুদ, জামাল ভূঁইয়া, মোনায়েম খান রাজু, শাহেদুল আলম সিনিয়র, মাসুক মিয়া জনি, ইমন মাহমুদ ও মামুনুল ইসলাম।

স্ট্রাইকার : জুয়েল রানা, রুবেল মিয়া, নাবিব নেওয়াজ জীবন ও সৈয়দ রাশেদ তুর্য।

সর্বশেষ খবর