Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৩ জুন, ২০১৬ ২৩:৩৩
মাঠে গড়াল শতবর্ষের কোপা আমেরিকা
রাশেদুর রহমান
মাঠে গড়াল শতবর্ষের কোপা আমেরিকা

কোপা আমেরিকা সেন্টেনারিও। ইংলিশে সেন্টেনিয়াল কোপা আমেরিকা (কোপা আমেরিকার শতবার্ষিকী টুর্নামেন্ট)। ১৯১৬ সালে আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে আর চিলিকে নিয়ে প্রথম আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট আয়োজিত হয়েছিল আর্জেন্টিনার মাটিতে। সেবার বিজয়ী হয়েছিল উরুগুয়ে। এরপর পেরিয়ে গেছে ১০০ বছর। এর মধ্যে মোট ৩৮টা কোপা আমেরিকা টুর্নামেন্ট আয়োজিত হয়েছে। তবে এতদিন এই টুর্নামেন্টের সীমানা ছিল ল্যাটিন আমেরিকা। এবার শতবার্ষিকী আয়োজনে ল্যাটিন আমেরিকার সীমানা ছাড়িয়ে টুর্নামেন্টে যোগ হয়েছে উত্তর আমেরিকাও। আজ থেকে শুরু হচ্ছে ১৬ দলের অংশগ্রহণে শতবার্ষিকী কোপা আমেরিকা টুর্নামেন্ট। ল্যাটিন আমেরিকার ১০টি দলের সঙ্গে যোগ হয়েছে উত্তর ও মধ্য আমেরিকার আরও ছয়টি দল।

জার্গেন ক্লিন্সম্যান এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে সফলতা পেয়েছেন। জয় করেছেন কনকাকাফ টুর্নামেন্ট। প্রথমবারের মতো তিনি এক বৃহৎ চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছেন। আর কোপা আমেরিকার উদ্বোধনী দিনেই মাঠে নামছে তার দল। স্বাগতিক যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ আজ কলম্বিয়া। সান্তা ক্লারার লেভিস স্টেডিয়ামে তারকাসমৃদ্ধ দল কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে মার্কিনীরা। গতবার কলম্বিয়ানরা টাইব্রেকারে হেরে গিয়েছিল কোয়ার্টার ফাইনালে। এবার এ গ্রুপে অবশ্য কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে স্বাগতিক যুক্তরাষ্ট্রকে। কলম্বিয়া ছাড়াও এ গ্রুপে আছে গত বিশ্বকাপে চমক দেখানো দল কোস্টারিকা এবং ল্যাটিন ফুটবলের অন্যতম শক্তি প্যারাগুয়ে। অবশ্য যুক্তরাষ্ট্রের কোচ জার্গেন ক্লিন্সম্যান বলছেন, ‘আমরা কলম্বিয়াকে বিস্ময় উপহার দিতে চাই।’ গত বিশ্বকাপে তার দল তেমন একটা ভালো করতে পারেনি। তবে এবারের কোপা আমেরিকায় দারুণ করতে চায় মার্কিনীরা। এদিকে কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড অসপিনা আগেই দাবি করছেন, রেফারিরা সম্ভবত স্বাগতিক যুক্তরাষ্ট্রের পক্ষ নিবে মাঠে। সেক্ষেত্রে কলম্বিয়ার জন্য লড়াই করা কঠিনই হয়ে যাবে। তবে ডেভিড ভালো ফুটবলের আশা করেন যুক্তরাষ্ট্রের মাটিতে। এ গ্রুপ থেকে নকআউট পর্ব খেলার জন্য আজ দুই দলের জয় প্রয়োজন। আজকের বিজয়ী দল অনেকটাই এগিয়ে যাবে শেষ আটের পথে।

এদিকে আজ রাতে এ গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে কোস্টারিকা-প্যারাগুয়ে। গতবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল প্যারাগুয়ে। আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিলেও প্যারাগুয়ে এক কঠিন দল। অন্যদিকে কোস্টারিকা গত বিশ্বকাপে চমকে দিয়েছে পুরো ফুটবল দুনিয়াকেই। তাদের ফুটবল-ধারণা বিশ্বে বেশ জনপ্রিয় হয়ে গেছে। কোস্টারিকার কাউন্টার আক্রমণকে বিশ্বের সেরা দলগুলোও ভয় পায়। এ গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করতে হলে আজকের ম্যাচে জয় পেতেই হবে। কে জিতবে? কোস্টারিকা নাকি প্যারাগুয়ে! আগামীকাল ভোরে কোপা আমেরিকায় মুখোমুখি হবে হাইতি-পেরু।

এদিকে বর্তমান চ্যাম্পিয়ন চিলি আর রানার্সআপ আর্জেন্টিনা ৭ জুন সান্তা ক্লারায় পরস্পরের মুখোমুখি হবে। লিওনেল মেসির আর্জেন্টিনা গতবার ফাইনালে আলেক্সিস সানচেজের কাছেই হেরে গিয়েছিল। তবে এবার আর কোনো ভুল করতে রাজি নন মেসি। কোপা আমেরিকা জয় করেই যুক্তরাষ্ট্র থেকে ফিরতে চান আর্জেন্টিনায়। মেসির এ স্বপ্ন পূরণ হবে কী! ২৭ জুন সকালেই জানা যাবে এর উত্তর। ইস্ট রাদারফোর্ডে ওইদিনই অনুষ্ঠিত হবে শতবার্ষিকী কোপা আমেরিকা টুর্নামেন্টের ফাইনাল।




up-arrow