Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ৫ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৪ জুন, ২০১৬ ২৩:০৩
কলম্বিয়ার শুভ সূচনা
ক্রীড়া ডেস্ক
কলম্বিয়ার শুভ সূচনা
কোপা আমেরিকা কাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের রক্ষণভাগে কলম্বিয়ার আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন জেমস রদ্রিগেজ —এএফপি

জার্গেন ক্লিন্সম্যান বলেছিলেন, যুক্তরাষ্ট্র এবার কিছু একটা করে দেখাবে। কোপা আমেরিকার শতবার্ষিকী আয়োজনে দারুণ কিছু করার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলেন এ জার্মান কোচ তা শুরুতেই মুখ থুবড়ে পড়ল। উদ্বোধনী ম্যাচেই খুব বাজেভাবে হেরে গেল তার দল। আর প্রমাণ হলো, ফুটবলে ল্যাটিনদের মুখোমুখি হওয়ার সাধ্য এখনো হয়নি উত্তর আমেরিকানদের। গতকাল সকালে ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারার লেভিস স্টেডিয়ামে যুক্তরাষ্ট্রকে ২-০ গোলে হারিয়ে শুভ সূচনা করল ফেবারিট কলম্বিয়া। দলের পক্ষে গোল করেছেন জাপাতা এবং রিয়াল মাদ্রিদ তারকা জেমস রদ্রিগেজ। মার্কিনীরা তেমন একটা ফুটবলপাগল জাতি নয়। একথা সবাই বলে। ওদের কাছে নাকি বেসবল, রাগবি আর বাস্কেটবলই প্রিয়। কিন্তু সত্যিটা হলো, কোপা আমেরিকা শুরু হতেই দেখা গেল ভিন্ন চিত্র। সান্তা ক্লারায় ফুটবল জনতার স্রোত বলছিল, ফুটবলই আমেরিকার জাতীয় খেলা! গ্যালারিতে ৬৭ হাজার ৪৩৯ জন দর্শক বসেছিলেন। তারা যুক্তরাষ্ট্রের পক্ষে লড়াই করেছেন পুরো ম্যাচ জুড়ে। কিন্তু ল্যাটিন ফুটবলের সঙ্গে পারলেন না ডিম্পসিরা। ম্যাচের অষ্টম মিনিটেই গোল করেন জাপাতা। এরপর ৪২ মিনিটে গোল করেন রদ্রিগেজ। এরপর আর গোলের প্রয়োজনই পরেনি। যুক্তরাষ্ট্রের ডিফেন্স লাইন বার বার ভাঙলেও কলম্বিয়াও আর গোলের দেখা পায়নি। আর মার্কিনীরা তো কলম্বিয়ার ডিফেন্স লাইনে ফাটলই ধরাতে পারেনি।

কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে যুক্তরাষ্ট্রের হার একটা বিষয় স্পষ্ট করে গেল, নতুন ফরম্যাটের কোপায় উত্তর আমেরিকানরা কেবল দর্শক হয়েই থাকবে!  উত্তর আমেরিকায় তো মেক্সিকো আর যুক্তরাষ্ট্রই সেরা ফুটবল শক্তি। সেই যুক্তরাষ্ট্রই যদি এমন তবে বাকিদের কী হবে! অবশ্য এমন একটা পরাজয়ের পরও জার্গেন ক্লিন্সম্যানের কণ্ঠে বিন্দুমাত্র আফসোস নেই। তিনি বলছেন, ‘দুইটা গোল ছাড়া দুই দলের মধ্যে কোনো পার্থক্যই নেই। আমরা দলের পারফরম্যান্সে দারুণ খুশি।’ ক্লিন্সম্যান খুশি হতে পারেন। কিন্তু সত্যিটা হলো, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে হলে এরপর আর পরাজয়ের সুযোগ নেই মার্কিনীদের সামনে। স্বাগতিকরা পরের ম্যাচে মুখোমুখি হবে গত বিশ্বকাপের চমক জাগানিয়া দল কোস্টারিকার। এরপর রয়েছে আরেক ল্যাটিন শক্তি প্যারাগুয়ে পরীক্ষা। সবমিলিয়ে স্বাগতিকদের জন্য গ্রুপ পর্ব পাড়ি দেওয়াই এখন কঠিন হয়ে গেল। অন্যদিকে কলম্বিয়া আর একটা ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হতে পারে!

সংশ্লিষ্ট সংবাদ




up-arrow