Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ৬ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ জুন, ২০১৬ ২৩:৫৩
নেইমারহীন ব্রাজিলের হোঁচট
ক্রীড়া ডেস্ক
নেইমারহীন ব্রাজিলের হোঁচট
আক্রমণে ব্রাজিল। কিন্তু জালে বল জড়াতে না পারায় ইকুয়েডরের বিপক্ষে ড্র করে মাঠ ছাড়তে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের —এএফপি

নেইমারকে ছাড়াই দল গুছিয়েছিলেন ব্রাজিয়িলান কোচ ডুঙ্গা। তরুণদের নিয়ে গড়া দল নিয়েই কোপা আমেরিকার শতবার্ষিকী আয়োজনে ভালো কিছু করার স্বপ্ন দেখেছিলেন তিনি।

কিন্তু শুরুতেই হোঁচট খেল ব্রাজিল। প্যাসাডোনার রোজ বোল স্টেডিয়ামে ইকুয়েডরের সঙ্গে গোল শূন্য ড্র করেছে সিলেকাওরা।

ব্রাজিলের ম্যাচ বলে কথা। পেলের উত্তরসূরিদের পায়ে পায়ে ফুল ফুটে বলেই ফুটবলভক্তদের ধারণা। ‘জোগো বনিতো’র ছন্দ দেখার আশায় এমনকি ফুটবলের নতুনভক্ত মার্কিনীরাও হলুদ জার্সির ম্যাজিক্যাল ফুটবল দেখতে এসেছিল। কিন্তু তার আর হলো কই! প্রথম ম্যাচে ল্যাটিনীয়দের ফুটবল লড়াই শেষ হলো গোল শূন্য ড্রতেই। এ ড্রয়ের ফলে ব্রাজিলের কোয়ার্টার ফাইনাল কিছুটা হলেও শঙ্কায় পড়ে গেল। সামনের দুই ম্যাচ জয়ের বিকল্প থাকল না সিলেকাওদের সামনে। হাইতি এবং পেরুর বিপক্ষে জয় পেতেই হবে ব্রাজিলের। প্রথম ম্যাচ ড্র হলেও ব্রাজিলিয়ান কোচ ডুঙ্গার আত্মবিশ্বাস আছে পুরোপুরিই। নিজের দল নিয়ে তিনি আশাবাদী। এই দল এমনকি কোপা আমেরিকার শতবার্ষিকী আয়োজন জয়ের সামর্থ্য রাখে বলেও তিনি মনে করেন । তবে ব্রাজিলকে গতকাল হারিয়েই দিয়েছিল ইকুয়েডর। বলানস ম্যাচের ৬৬ মিনিটে একটা গোল করেন। তবে বলটা নাকি আগেই মাঠের বাইরে চলে গিয়েছিল। এই অজুহাতে রেফারি গোল বাতিল করে দেন। কোচ ডুঙ্গা অবশ্য এ ব্যাপারে সতর্ক মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘আমি যেখানে দাঁড়িয়েছিলাম সেখান থেকে কোনোভাবেই বুঝার উপায় ছিল না গোল হয়েছে কী না। আমি এ ব্যাপারে এর বেশি কিছু বলতে পারব না। ’

এদিকে গতকাল কোপা আমেরিকায় বি গ্রুপে জয় পেয়েছে পেরু। তারা ১-০ গোলে হারিয়েছে হাইতিকে। দলের পক্ষে একমাত্র গোলটা করেছেন গুয়েরেরো। এ জয়ে কোয়ার্টার ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল পেরুভিয়ানরা। আর মাত্র একটা ম্যাচ জিতলেই নকআউট পর্ব নিশ্চিত হবে তাদের।

এদিকে আজ কোপা আমেরিকায় মুখোমুখি হচ্ছে টুর্নামেন্টের দুই ফেবারিট উরুগুয়ে-মেক্সিকো। লুইস সুয়ারেজের উরুগুয়ে এবারের আসরে সবচেয়ে ফেবারিটদের মধ্যে আছে। তাছাড়া কোপা আমেরিকায় ১৫ বারের বিজয়ীরা সবসময়ই ফেবারিট হিসেবে অংশ নেয়। এবারেও এর ব্যতিক্রম হয়নি। তবে মেক্সিকোও তারকানির্ভর দল। বিশেষ করে হার্নান্দেজের মতো বিশ্বসেরা তারকা রয়েছে তাদের দলে। সবমিলিয়ে আজকের ম্যাচ কোপা আমেরিকার অন্যতম আকর্ষণই হতে যাচ্ছে। গ্লেনডেলের ফনিক্স বিশ্ববিদ্যালয় মাঠে ম্যাচটা অনুষ্ঠিত হবে। তাছাড়া আজ মাঠে নামবে পানামা-বলিভিয়াও।

এই পাতার আরো খবর
up-arrow