Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১০ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৯ জুন, ২০১৬ ২২:৪৭
হায়দরাবাদে বাংলাদেশ-ভারত টেস্ট
ক্রীড়া প্রতিবেদক
হায়দরাবাদে বাংলাদেশ-ভারত টেস্ট

দিন কয়েক আগে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আগামী এক বছরের যে সূচি ঘোষণা করেছিল, তাতে জিম্বাবুয়ে থাকলেও ছিল না বাংলাদেশের নাম। এতে করে সন্দেহের ঘেরাটোপে আটকা পড়ে যায় বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচটি। সংশয়াচ্ছন্ন হয়ে পড়ে টেস্টটির ভবিষ্যৎ। সমালোচকরা বলাবলিও করতে থাকেন, টেস্ট ম্যাচটি শেষ পর্যন্ত হচ্ছে না। কিন্তু না। গতকাল বিসিসিআই নতুন মৌসুমের যে সূচি ঘোষণা করেছে, তাতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের সঙ্গে রয়েছে বাংলাদেশের নামও। বাংলাদেশের বিপক্ষে এক টেস্ট খেলার সূচি চূড়ান্ত করেছে বিসিসিআই। তবে তারিখ ঘোষণা করেনি। ঘোষণা না করলেও সম্ভাব্য তারিখ ২০১৭ সালের জানুয়ারির শেষ সপ্তাহ কিংবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ। টেস্ট কলকাতায় নয়, অনুষ্ঠিত হবে হায়দরাবাদে। ভারতের ২০১৬-১৭ মৌসুমের সূচি ঘোষণায় হাফ ছেড়ে বাঁচলো বিসিবি। 

২০০০ সালে ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলে বাংলাদেশ। এরপর ২০০৪-০৫, ২০০৭-০৮, ২০০৯-১০, ২০১৪-১৫ মৌসুমে ভারতকে আতিথেয়তা দেয় বাংলাদেশ এবং পূর্ণাঙ্গ সিরিজ খেলে। সব মিলিয়ে ভারতের বিপক্ষে ৮টি টেস্ট খেলে। কিন্তু একবারের জন্যও ভারতের মাটিতে খেলার সুযোগ পায়নি। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশ দুবার ভারতের মাটিতে ক্রিকেট খেলেছে। ২০০৬ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির বাছাইপর্ব এবং সর্বশেষ চলতি বছরে টি-২০ বিশ্বকাপে খেলে। কিন্তু টেস্ট খেলা হয়নি। অবশ্য ২০১৪-১৫ মৌসুমে দুটি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল ভারতের। একটি খেললে বাকিটা নিজেদের মাটিতে খেলার প্রস্তাব দিয়েছিল বিসিসিআই। তারই পরিপ্রেক্ষিতে চলতি আগস্টে টেস্ট ম্যাচটি হওয়ার কথা ছিল। এজন্য বিসিবি থেকে ভেন্যু হিসেবে কলকাতার ইডেন গার্ডেনের নাম প্রস্তাব করা হয়েছিল। কিন্তু আগস্টে টুইটুম্বুর বর্ষকাল, তাই ভেন্যু ও তারিখ পরিবর্তিত হয়। ভেন্যু বদলে চলে যায় হায়দরাবাদে এবং সম্ভাব্য তারিখ জানুয়ারির শেষ সপ্তাহ এবং ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ। গত সপ্তাহে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, সিইওকে বলা হয়েছে টেস্টের সম্ভাব্য তারিখ জানতে। বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন বিসিসিআইকে চিঠি দিয়ে জানতে চান, টেস্ট ম্যাচটির ভবিষ্যৎ কি? তার প্রতি-উত্তরে না হলেও বিসিসিআই গতকাল এক বছরের সূচি ঘোষণা করে। আসন্ন মৌসুমে ভারত টেস্ট খেলবে ১৩টি। ১৯৭৯-৮০ মৌসুমে ভারত সর্বোচ্চ ১৩টি টেস্ট খেলেছিল। এই মৌসুমে নতুন করে ৬টি টেস্ট ভেন্যুর অভিষেক হবে। রাজকোট, বিশাখাপট্টম, পুনে, রাচি, ইন্দোর ও ধর্মশালায় টেস্ট হবে প্রথমবার। বিসিসিআই গতকাল ২০১৬-১৭ মৌসুমের সূচি ঘোষণা করেছে। তাতে বাংলাদেশের টেস্ট সিরিজের সূচিও রয়েছে। কিন্তু আনুষ্ঠানিকভাবে বিসিবিকে জানায়নি। না জানালেও বিসিবি সিইও স্বস্তি প্রকাশ করেছেন সূচি ঘোষণায়, ‘ভারতীয় ক্রিকেট বোর্ডের সূচি ঘোষণার পর স্বস্তি এসেছে। আমাদের আত্মবিশ্বাস ছিল টেস্টটির আয়োজনের বিষয়ে। কিন্তু ব্যস্ত সূচির কারণে বলতে পারছিল না। অবশেষে সূচি ঘোষণায় নিশ্চিত হওয়া গেল টেস্টটির ভবিষ্যৎ।’

সূচি ঘোষণা করেছে। কিন্তু তারিখ জানায়নি। আনুষ্ঠানিকভাবে ভেন্যুর নামও ঘোষণা করেনি। তবে কলকাতায় হচ্ছে না এটা নিশ্চিত এবং হায়দরাবাদে খেলা হবে বলেন বিসিবি সিইও বলে, ‘আমরা চেয়েছিলাম কলকাতার ইডেন গার্ডেনে টেস্টটি যেন হয়। তাতে বাংলাদেশের অনেক লোক খেলা দেখতে পারতেন। কিন্তু আগস্টে বর্ষাকাল বলে খেলাটি সরিয়ে নেওয়া হয়েছে। হায়দরাবাদে হওয়ার সম্ভাবনাই বেশি। সম্ভাব্য তারিখ জানুয়ারির শেষ সপ্তাহ কিংবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ।’ বাংলাদেশ ২৫ জানুয়ারি পর্যন্ত নিউজিল্যান্ড সফরে থাকবে। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। তাই এই সময়টিই সম্ভাব্য বলেন বিসিবি সিইও।     

up-arrow