Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১২ জুন, ২০১৬ ২২:৪৫
রণক্ষেত্র ইউরোর মাঠ
স্বপ্নের পথে ছুটছেন বেলেরা
ক্রীড়া ডেস্ক
রণক্ষেত্র ইউরোর মাঠ
মাঠের উত্তাপ গ্যালারীতে ইংল্যান্ড ও রাশিয়ার সমর্থকদের মধ্যে ছড়িয়ে পড়ে —ইণ্টারনেট

ফরাসি শহর মার্সেইয়ের ভেলোড্রোম স্টেডিয়ামে বার বার গোল মিসের মাশুল গুনল ইংল্যান্ড। ঠিক শেষ মুহূর্তের গোলে রাশিয়ানরা এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে।

দিয়েরের ৭৩ মিনিটের গোলে এগিয়ে থাকা ইংল্যান্ডের সঙ্গে অতিরিক্ত মিনিটে রাশিয়াকে সমতায় ফেরান বেরেজুতস্কি। এই ফলাফল ইংলিশ ফুটবলারদের মতো মানতে পারছিলেন না ইংলিশ ভক্তরাও। এমনিতেই আগেরদিন তাদেরকে অনেক ঝক্কি-ঝামেলা পোহাতে হয়েছে ফ্রান্সে প্রবেশ করতে। নিরাপত্তাপ্রহরীদের সঙ্গে লড়তে হয়েছে অনেক। রাশিয়ানরাও কম ক্ষেপে ছিল না। ফলাফল হলো, দুই দলের সমর্থকদের রক্তক্ষয়ী সংঘর্ষ। কয়েক ডজন ফুটবলভক্ত রক্তাক্ত হয়ে মার্সেইয়ের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। অনেকে গ্রেফতারও হয়েছেন। এই ঘটনায় স্তম্ভিত উয়েফা রাশিয়ার উপর খড়গহস্ত হয়েছে। রাশিয়ানরাই নাকি আগে হামলা চালিয়েছে। অভিযোগ প্রমাণিত হলে মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে রাশিয়ানদের। শোনা যাচ্ছে, এক ইংলিশ ফুটবলভক্ত নাকি গুরুতর আহত হয়ে মৃত্যুর শয্যায়।

এদিকে উয়েফা ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে স্বপ্নের পথে ছুটে চলেছেন গেরেথ বেলেরা। শনিবার স্লোভাকিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে ওয়েলস। প্রথম গোলটা করেছেন গেরেথ বেলে। দ্বিতীয় গোল করেছেন রবসন কানু। স্লোভাকিয়ার পক্ষে একমাত্র গোলটা করেছেন ডুডা। এ জয়ে বি গ্রুপ থেকে নকআউট পর্বের পথে অনেকটাই এগিয়ে থাকল ওয়েলস। আর মাত্র একটা ম্যাচ জিতলেই হবে তাদের। বাকি আছে ইংল্যান্ড এবং রাশিয়া ম্যাচ। প্রথমবারের মতো ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ খেলতে এসে সূচনাটা দারুণ হলো ওয়েলসিয়ানদের। এবার ইস্পিত লক্ষ্যে পৌঁছতে পারলেই হয়। রিয়াল মাদ্রিদ তারকা গেরেথ বেলে স্লোভাকিয়ার বিপক্ষে জয়টাকে ঐতিহাসিক বলে অভিহিত করেছেন। এছাড়াও তিনি বলেন, ‘আমরা প্রথম ম্যাচটা জিতেছি। এটা নিয়ে আর ভাবতে চাই না। এবার ইংল্যান্ড আর রাশিয়ার বিপক্ষেও জয় চাই। ’ বেলের এমন হুঙ্কারে ইংলিশরা অবশ্য ভীত নয়। রুনি যেমন বললেন, ‘আমরা কেবল বেলেকে নিয়েই ভাবছি না। পুরো দলটাকে নিয়েই আমাদের পরিকল্পনা রয়েছে। ’ তবে এবারের ইউরো কাপে ওয়েলস একটা প্রতিপক্ষ হিসেবেই আবির্ভূত হয়েছে।

এদিকে আজ উয়েফা ইউরো কাপে মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। ক্যাসিয়াসদের প্রতিপক্ষ আজ চেক প্রজাতন্ত্র। এছাড়াও আজ ই গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে ইতালি-বেলজিয়াম এবং সুইডেন-আয়ারল্যান্ড প্রজাতন্ত্র।

এই পাতার আরো খবর
up-arrow