Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ জুন, ২০১৬ ২৩:১৩
বিতর্কিত গোলে বিদায় ব্রাজিল
ক্রীড়া ডেস্ক
বিতর্কিত গোলে বিদায় ব্রাজিল

কোপা আমেরিকার শতবার্ষিকী আয়োজনটা ব্রাজিলিয়ানদের জন্য চির মর্মব্যথার কারণ হয়ে থাকল। উরুগুয়ের রেফারি আন্দ্রেস কুনহার ভুলে পেরুভিয়ানদের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো নেইমারহীন ব্রাজিলকে। গতকাল সকালে ম্যাসাচুসেটসের জিলেট স্টেডিয়ামে পেরুর কাছে ১-০ গোলে হেরে গেছে ব্রাজিল। এ পরাজয়ে ১৯৮৭ কোপা আমেরিকার পর প্রথমবারের মতো গ্রুপ পর্ব খেলেই বিদায় নিতে হলো ব্রাজিলিয়ানদের। এই নিয়ে দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায় নিল সিলেকাওরা। আর্জেন্টিনায় অনুষ্ঠিত ১৯৮৭ কোপা আমেরিকায় ব্রাজিলকে বিদায় করেছিল চিলি। সেবার ভেনেজুয়েলার বিপক্ষে ৫-০ গোলে জিতেও চিলির কাছে ৪-০ গোলে হেরে বিদায় নিয়েছিলেন রোমারিওরা। অবশ্য আটবারের কোপা চ্যাম্পিয়নদের এবারের বিদায়টা চরম বিতর্কিত হয়েই রইল।

ব্রাজিল-পেরু ম্যাচের ৭৫তম মিনিটে রাউল রুডিয়াজ এক বিতর্কিত গোল করেন। ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন এবং ডিফেন্ডার মিরান্ডা বার বার রেফারির দৃষ্টি আকর্ষণ করে দাবি করেছেন, রুডিয়াজ গোল করেছেন হাত দিয়ে। রেফারি টিভি আম্পায়ারের সঙ্গে কথা বলে গোলের বাঁশিতেই ফুঁ দেন। রিপ্লেতে বার বারই দেখা গেছে সম্ভবত রুডিয়াজের ডান হাতে বল লেগেছে। কিন্তু ‘বেনিফিট অব ডাউট’ রেফারির পক্ষেই গেল। বিতর্কিত এ গোলটাই ব্রাজিলকে বিদায় করে দেয় গ্রুপ পর্ব থেকে। কোপা আমেরিকার শতবার্ষিকী আয়োজন থেকে এই নিয়ে দুই ফেবারিট বিদায় নিল। উরুগুয়ে এবং ব্রাজিল। এ পরাজয়ের পর ক্ষোভের সঙ্গে কোচ ডুঙ্গা বলেছেন, ‘আমি নিশ্চিত ব্রাজিলের ভক্তরা ম্যাচটা দেখেছে। কিভাবে ব্রাজিলকে টুর্নামেন্ট থেকে বের করে দেওয়া হলো এটাও তারা দেখেছেন নিশ্চয়ই।’ ডুঙ্গার মতে, রুডিয়াজ গোল করার ঠিক পূর্ব মুহূর্তে হ্যান্ডবল করেছেন। কিন্তু রেফারি বিষয়টা লক্ষ্যই করেননি! ব্রাজিলিয়ান এ কোচ পাশাপাশি বলেন, ‘আমি মোটেও বুঝতে পারিনি রেফারি কার সঙ্গে কী ব্যাপারে পরামর্শ করছিলেন।’ পেরুভিয়ান কোচ রিকার্ডো অবশ্য বিষয়টাকে এত বেশি গুরুত্বের সঙ্গে দেখতে রাজি নন। তিনি বলেন, ‘আমি অফিশিয়ালদের ভুল নিয়ে কোনো মন্তব্য করতে চাই না।

এ ব্যাপারে অনেক কিছুই শুনেছি। তবে তেমন কিছু ভেবে দেখিনি।’ ব্রাজিলকে হারিয়ে বি গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল পেরু। শেষ আটে তারা কলম্বিয়ার মুখোমুখি হবে।

এই পাতার আরো খবর
up-arrow